Rakhi Bandhan: ইছামতীর বুক ভরা কচুরিপানা, সেই জলজ পত্রে তৈরি রাখীই যাচ্ছে দেশের রাষ্ট্রপতির কাছে

Bongaon: ২২ শ্রাবণ কবি গুরুর প্রয়াণ দিবসে এই অভিনব উদ্যোগের কথা জানালেন বনগাঁ পুরসভার পুরপ্রধান গোপাল শেঠ।

Rakhi Bandhan: ইছামতীর বুক ভরা কচুরিপানা, সেই জলজ পত্রে তৈরি রাখীই যাচ্ছে দেশের রাষ্ট্রপতির কাছে
এই রাখী পাঠানো হবে। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 1:49 PM

উত্তর ২৪ পরগনা: বনগাঁ শহরে ইছামতী তার নাব্যতা হারিয়ে বহুদিনই মৃতপ্রায়। গতিপথে বাধা হয়েছে পলি। বছরভরই কচুরিপানায় ভরে থাকে তার বুক। এলাকার লোকজন বহুবার কচুরিপানা পরিষ্কারের দাবি জানিয়েছিল। বনগাঁ পুরসভা ও সেচ দফতর মাঝেমধ্যে সে কাজ করেও। তবু কোন অযত্নে কে জানে ইছামতীতে জলের বদলে দেখা মেলে শুধুই কচুরিপানার। অথচ এই ইছামতীর নামেই নতুন জেলা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কেন এই ইছামতীর এমন করুণ ছবি, তা অন্য আলোচনা। তবে অন্ধকারের মধ্যেও আলোর রেখা। এবার সেই কচুরিপানাকেই অন্য কাজে ব্যবহার করছে বনগাঁ স্বনির্ভর গোষ্ঠীগুলি। কচুরিপানা দিয়ে তৈরি করছে রাখী। সেই রাখী পাঠানো হবে ভারতের রাষ্ট্রপতি, এ রাজ্যের মুখ্যমন্ত্রী-সহ পাঁচ দেশের রাষ্ট্রপ্রধানকে।

২২ শ্রাবণ কবি গুরুর প্রয়াণ দিবসে এই অভিনব উদ্যোগের কথা জানালেন বনগাঁ পুরসভার পুরপ্রধান গোপাল শেঠ। সোমবার বনগাঁ পুরসভার তরফে বনগাঁ ত্রিকোণ পার্কে এক অনুষ্ঠান হয়। সেই অনুষ্ঠান মঞ্চের সামনে সাজানো হয়েছিল এই বিশেষ রাখী। বনগাঁর স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা দিন রাত এক করে এই রাখী তৈরি করছেন। শুধু বাংলা বাজারই নয়, আন্তর্জাতিক বাজারেও এই রাখী নজর কাড়বে, আশাবাদী বনগাঁর পুরপ্রধান।

পুরপ্রধান গোপাল শেঠ বলেন, “২২ শ্রাবণকে অন্যমাত্রা দিতে আমরা এই শ্রদ্ধা জানালাম। তিনিও রাখী বন্ধনের মাধ্যমেই সৌভ্রাতৃত্বের বার্তা দিয়েছিলেন। আমাদের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই বিশেষ রাখী তৈরি করেছেন। আমরা এই হস্তশিল্পকে মানুষের কাছে পৌঁছে দিতে পারছি। আমাদের স্বনির্ভর গোষ্ঠী প্রায় ১২০০ মতো। সেখানে ১২ হাজার মহিলা আছেন। যাঁরা কাজ করতে চায় করাব। বাইরে এই ধরনের হস্তশিল্পের দারুণ চাহিদা আছে। সেই দেশগুলির সঙ্গে যোগাযোগ হচ্ছে। বনগাঁ পুরসভা চাইবে বিশ্বময় এই কাজটা ছড়িয়ে দিতে। আমরা রাখী, ব্যাগ তৈরি করেছি। মুখ্যমন্ত্রীকে আমরা রাখী পাঠাব। রাখী পাঠাব আমাদের দেশের রাষ্ট্রপতিকে। একইসঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট, বাংলাদেশের প্রধানমন্ত্রী, কানাডার রাষ্ট্রপ্রধানকেও এই রাখী পাঠাব।”