কোভিডেও থামবে না উন্নয়নের গতি, তৃতীয় বার মন্ত্রী হয়ে ঘোষণা মলয় ঘটকের

২০১১ থেকে ২০২১ পরপর তিনবার তিনি আসানসোল উত্তর বিধানসভা থেকে ভোটে জয়ী হয়েছেন মলয়বাবু। আর এই তিনবারই তিনি মন্ত্রীও হয়েছেন। ২০১১ সালে তৃণমূল প্রথমবার ক্ষমতায় আসার পর আসানসোল ও দুর্গাপুরকে নিয়ে পৃথক জেলা পশ্চিম বর্ধমান তৈরি হয়। তৈরি হয় নতুন পুলিশ কমিশনারেট।

কোভিডেও থামবে না উন্নয়নের গতি, তৃতীয় বার মন্ত্রী হয়ে ঘোষণা মলয় ঘটকের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 6:47 PM

আসানসোল: মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সোমবার। আর মঙ্গলবার শহরে ঢুকতেই শুভেচ্ছা, অভ্যর্থনা ও কর্মীদের উচ্ছ্বাসে ভাসলেন তিন বারের মন্ত্রী মলয় ঘটক (Malay Ghatak)। সেই উচ্ছ্বাসে ভাসতে ভাসতে মন্ত্রী জানিয়ে দিলেন, এই কোভিড পরিস্থিতিতেও উন্নয়নের গতি বজায় থাকবে তাঁর এলাকায়।

মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলায় তৃতীয় বার সরকার গড়ল তৃণমূল (TMC)। আর এই তিনবারেই পূর্ণ মন্ত্রীত্বের দায়িত্ব পেয়েছেন আসানসোল উত্তরের বিধায়ক মলয় ঘটক। কৃষি, আইন, শ্রম, পিএইচইর মতো দফতর সামলেছেন তিনি। এবার তাঁকে দেওয়া হল আইন ও পূর্ত দফতরের দায়িত্ব। আইন দফতরের দায়িত্বে তিনি আগেও ছিলেন। এবার প্রথম সামলাবেন পূর্ত দফতর।

বহু রাস্তা, সেতু নির্মাণের কাজ করতে হবে। সামনেই বর্ষাকাল। তাই সেতু বা রাস্তার মেরামতির কাজ নিয়ম অনুযায়ী ধারাবাহিকভাবেই হবে। পাশাপাশি কোভিড পরিস্থিতি তাতেও উন্নয়নের গতি থামবে না বলেই জানান মলয়বাবু। বলেন, আসানসোলের জন্য অনেক পরিকল্পনা রয়েছে তাঁর।

অতীতে নতুন জেলা পেয়েছে পশ্চিম বর্ধমান, জেলা হাসপাতাল হয়েছে, জেলা আদালত হয়েছে। সিবিআই আদালত হয়েছে তেমনই নতুন তৃতীয় মা মাটি সরকার আসানসোলকে ঢেলে সাজাবে বলে তিনি আশ্বাস দিলেন মন্ত্রী। তিনি আরও জানান, বার্নপুরে ইস্কো কারখানার সঙ্গে রাজ্যের যৌথ উদ্যোগে কোভিড হাসপাতাল হবে। জেলা হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট এবং ইএসআই হাসপাতালের নার্সিং কলেজকে সেফ হোম করা হবে। মলয় ঘটকের কথায়, “দিদি আমার ওপর আবার যে বিশ্বাস ও আস্থা রেখেছেন তার জন্য আমি কৃতজ্ঞ। আমাকে যে দায়িত্ব দেওয়া হবে তা আমি যথাযথ ভাবে পালন করার চেষ্টা করব।”

রবিবার যখন তার নাম ঘোষণা করা হয় তখন থেকেই আসানসোল শিল্পাঞ্চলে তৃণমূল কংগ্রেসের নেতা ও কর্মীদের মধ্যে উচ্ছ্বাস শুরু হয়ে যায়। সোমবার অন্যান্য মন্ত্রীদের সঙ্গে রাজভবনে গিয়ে শপথ গ্রহণ করেন মলয় ঘটক। এবার তাঁকে তাঁর পুরনো দফতর আইনের পাশাপাশি দেওয়া হয়েছে পূর্ত দফতরের দায়িত্ব।

তৃণমূল কংগ্রেসের জন্ম লগ্ন থেকে আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলে মলয় ঘটক প্রথম ব্যক্তি যিনি দলের দায়িত্ব ছিলেন। এখন তিনি দলের জেলা চেয়ারম্যানও। ২০১১ থেকে ২০২১ পরপর তিনবার তিনি আসানসোল উত্তর বিধানসভা থেকে ভোটে জয়ী হয়েছেন মলয়বাবু। আর এই তিনবারই তিনি মন্ত্রীও হয়েছেন। ২০১১ সালে তৃণমূল প্রথমবার ক্ষমতায় আসার পর আসানসোল ও দুর্গাপুরকে নিয়ে পৃথক জেলা পশ্চিম বর্ধমান তৈরি হয়। তৈরি হয় নতুন পুলিশ কমিশনারেট। একইসঙ্গে আসানসোল মহকুমা হাসপাতাল জেলা হাসপাতালে পরিবর্তিত হয়েছে। তৈরি হয়েছে সুপার স্পেশালিটি হাসপাতাল। আসানসোলের ইএসআই হাসপাতালের আধুনিকীকরণ হয়েছে। জেলা ও ইএসআই হাসপাতালে বেড়েছে পরিকাঠামো। তৈরি হয়েছে কাজি নজরুল বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: বিধানসভায় বিরোধী শুভেন্দু, জেলায় উন্নয়নে সবাই লড়ব: অখিল গিরি

আইন মন্ত্রী হিসেবেও ঘটক ছাপ রেখেছেন আসানসোলে। তৈরি হয়েছে ফাস্টট্রাক ও সিবিআই কোর্ট। শ্রম দফতরের গুরুত্বপূর্ণ বেশকিছু অফিসও তৈরি হয়েছে তাঁর মন্ত্রিত্বেই। তাছাড়া রয়েছে কনজিউমার কোর্টের একটা অংশ। মলয়বাবু তৃতীয়বার মন্ত্রী হওয়ার পরে আসানসোল তথা জেলার মানুষের আশা, তাঁর হাত ধরে আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলে আরও বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ হবে।