Farmer Protest: প্রতিশ্রুতি সত্বেও জমিদাতাদের চাকরি দেয়নি কোম্পানি, শেষমেশ এই রাস্তাই নিলেন ক্ষুব্ধ কৃষকরা

Paschim Medinipur: বেশ কয়েক বছর আগে ওই এলাকায় কারখানা করতে এসেছিল ম্যাট ফাউন্ডেশন নামে একটি বেসরকারি সংস্থা। প্রায় ৬০ জন কৃষকের কাছ থেকে কর্তৃপক্ষ কিনেছিল ৪০ একর জমি।

Farmer Protest: প্রতিশ্রুতি সত্বেও জমিদাতাদের চাকরি দেয়নি কোম্পানি, শেষমেশ এই রাস্তাই নিলেন ক্ষুব্ধ কৃষকরা
বিক্ষুব্ধ কৃষকরা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 1:40 PM

পশ্চিম মেদিনীপুর: কারখানা তৈরির জন্য কৃষকদের থেকে জমি কিনেছিল বেসরকারি সংস্থা। সেই সময় কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল প্রত্যেক জমিদাতাদের চাকরি দেওয়া হবে সেই কোম্পানিতে। কিন্তু প্রতিশ্রুতির বাস্তবায়ন হয়নি। একাধিকবার দরবার করেও ফল না হওয়ায় শেষমেশ আন্দোলনে নামলেন খড়গপুর সাঁকোয়ার নয়াপাটনার ক্ষুব্ধ জমিদাতারা। সোমবার সকালে নিয়োগের দাবিতে ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন কারখানার গেটে বিক্ষোভ দেখান তাঁরা।

বেশ কয়েক বছর আগে ওই এলাকায় কারখানা করতে এসেছিল ম্যাট ফাউন্ডেশন নামে একটি বেসরকারি সংস্থা। প্রায় ৬০ জন কৃষকের কাছ থেকে কর্তৃপক্ষ কিনেছিল ৪০ একর জমি। তবে সেই সময়ে জমিদাতা কৃষকদের কারখানায় চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। যদিও, এখনও পর্যন্ত একজন কৃষকেও কারখানায় চাকরি দেয়নি ওই বেসরকারি সংস্থাটি। বাইরে থেকে শ্রমিকদের নিয়ে এসে কারখানায় কাজ করানো হলেও জমিদার তাদের দাবি-দাওয়া নিয়ে কোম্পানির কর্তা-ব্যক্তিরা। কার্যত ভাবলেশহীন বলে অভিযোগ। এরই প্রতিবাদে আন্দোলনে নামার সিদ্ধান্ত নেন জমিদাতা কৃষকরা।

সোমবার সকালে জাতীয় সড়ক সংলগ্ন কারখানার গেটে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান তারা। অবিলম্বে নিয়োগের দাবিতে সুর চড়ান বিক্ষুব্ধ জমিদাতাদের নেতৃত্বরা। পাশাপাশি দাবি না মানা হলে আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দেওয়া হয় তাঁদের তরফে।

এই বিষয়ে কৃষিকাজের সঙ্গে যুক্ত এক মহিলা বলেন,  ‘প্রথমে কুড়ি জন। পরে পনেরো জন। কখনও বলে তোমাকে কাজে আসতে হবে না। কখনও আবার বলে আসতে। এইভাবে চলে নাকি? আমাদের সংসার চলবে কীভাবে?’ অপরদিকে আরও এক কৃষক বলেন, ‘এটা স্থানীয় কারখানা। অথচ স্থানীয় লোকজনকে নিচ্ছে না। বাইরের মানুষজন নিয়ে এসে কাজ করছে। তাই আমরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট করব। ওরা আমাদের জমি নিয়েছে। প্রায় ৭০ একরের মতো জমি। কোম্পানি বলছে আমাদের কাজে নেবে। অথচ নিচ্ছে না। আমাদের মূলত দাবি বেকারদের কাজ দেওয়া।’