Correctional Home: জামিন পেয়েও মুক্তিতে দেরি! সমস্যায় ঘাটাল জেলের বন্দিরা

Correctional Home: জামিন পেয়েও মুক্তিতে দেরি! সমস্যায় ঘাটাল জেলের বন্দিরা
গত বছরের বন্যার পর থেকে বন্ধ ঘাটালের সংশোধনাগার।

বন্যার জল ঢুকে যাওয়ায় গত বছর অগস্ট মাসে বন্ধ হয়েছিল পশ্চিম মেদিনীপুরের ঘাটাল উপ সংশোধনাগার। বন্য়ার জল নেমে গিয়েছে। কিন্তু এখনও বন্ধ রয়েছে ঘাটালের ওই উপ সংশোধনাগার।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

May 11, 2022 | 6:03 PM

ঘাটাল: বন্যার জল ঢুকে যাওয়ায় গত বছর অগস্ট মাসে বন্ধ হয়েছিল পশ্চিম মেদিনীপুরের ঘাটাল উপ সংশোধনাগার। সে সময় সেখান থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল বন্দিদের। তাদের নিয়ে যাওয়া হয়েছিল মেদিনীপুরের কেন্দ্রীয় সংশোধনাগারে। বন্যার জল নেমে গিয়েছে। কিন্তু এখনও বন্ধ রয়েছে ঘাটালের ওই উপ সংশোধনাগার। এর জেরে সমস্য়ায় পড়তে হচ্ছে সেখানকার বন্দিদের আইনজীবী থেকে পরিবারের লোকেদের। ঘাটাল থেকে মেদিনীপুরের দূরত্ব প্রায় ৭০ কিলোমিটার। আইনজীবীদের দাবি, বন্দিদের সঙ্গে আইনি প্রয়োজনে দেখা করার জন্য় তাঁদের এই পথ অতিরিক্ত যেতে হচ্ছে। এর জেরে এক দিকে যেমন নষ্ট হচ্ছে সময়। অন্য় দিকে যাতায়াত করতে খরচও বাড়ছে। সেই সঙ্গে অন্য় অসুবিধাও তৈরি হচ্ছে। ঘাটাল উপ সংশোধনাগারের কোনও বন্দিকে আদালত জামিন দিলেও, সেই দিনই তাঁকে জেল থেকে বের করা সম্ভব হচ্ছে না।

২০২১ সালের অগস্টে ভয়ঙ্কর বন্যার সাক্ষী ছিল ঘাটাল মহকুমার বিভিন্ন এলাকা। শিলাবতী নদীর বাঁধ ভেঙে যাওয়ায় মহকুমা শাসকের কার্যালয়ের পাশাপাশি জল ঢোকে ঘাটাল উপ সংশোধনাগারেও। যার জেরে বন্ধ হয় ওই সংশোধনাগার। সেখানকার বন্দিদের নিয়ে যাওয়া হয়েছিল মেদিনীপুরের কেন্দ্রীয় সংশোধনাগারে। বন্য়ার জলে সংশোধনাগারের পাঁচিলের একাংশ ভেঙে পড়ে। নষ্ট হয় জেনারেটর সহ ইলেকট্রিকের লাইন। তার পর থেকেই বন্ধ রয়েছে ঘাটালের সংশোধনাগার। এবং সেখানকার সমস্ত কাজ পরিচালিত হচ্ছে মেদিনীপুরের সংশোধনাগার থেকে।

এর জেরে ঘাটালের সংশোধনাগারের বন্দিদের পরিজনদের ৭০ কিলোমিটার পথ পেরিয়ে যেতে হচ্ছে মেদিনীপুরে। যার জেরে বাড়ছে যাতায়াতের খরচ। সুখেন্দু দাস নামের এক বন্দির পরিজন বলেছেন, “যে কোনও দরকারে ছুটতে হচ্ছে মেদিনীপুর। আমাদের অত রোজগার নেই। খরচ হচ্ছে অনেক। খুব সমস্যা হচ্ছে।”

ঘাটালের উপ সংশোধনাগার বন্ধ থাকায় বিরক্ত আইনজীবীরাও। জামিন পেলেও জেল থেকে ছাড়া পেতে সময় নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা। পাশাপাশি সামান্য় সই করতে মেদিনীপুরে ছুটতে হচ্ছে বলে বলে অভিযোগ তাঁদের। জয়দেব মুখার্জি নামে ঘাটালের এক আইনজীবী বলেছেন, “উপ সংশোধনাগার বন্ধ থাকায় খুব সমস্যা হচ্ছে। সামান্য় কাজের জন্য় মেদিনীপুর ছুটতে হচ্ছে। আমরা মহকুমা শাসকের কাছে বার বার আবেদন করেছি উপ সংশোধনাগার খোলার জন্য। কিন্তু এখনও কোনও পদক্ষেপ করা হয়নি।”

এই খবরটিও পড়ুন

বন্ধ হয়ে যাওয়া উপ সংশোধনাগার খোলা নিয়ে ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস বলেছেন, “ঘাটালের উপ সংশোধনাগার সংস্কারের কাজ শেষ হয়েছে। খুব শীঘ্রই সংশোধনাগার চালু হবে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA