খড়গপুর-হাওড়া রেল লাইনের তলায় নামল ধস, উল্টে গেল বিদ্যুতের খুঁটি

Kharagpur: এই রেললাইন দিয়েই একাধিক মালগাড়ি যাতায়াত করে বলে জানা গিয়েছে। আপাতত বন্ধ রয়েছে ট্রেন চলাচল।

খড়গপুর-হাওড়া রেল লাইনের তলায় নামল ধস, উল্টে গেল বিদ্যুতের খুঁটি
রেললাইনের তলা থেকে সরছে মাটি (ফাইল ছবি)

খড়গপুর: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি নেমেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। রাতভর বৃষ্টিতে জলমগ্ন কলকাতা-সহ বিস্তীর্ণ অঞ্চল। একই ছবি পশ্চিম মেদিনীপুরেও। সারারাত বৃষ্টির জেরে ডুবে গিয়েছে খড়গপুর শহরের একাংশ। বাদ গেল না রেল লাইনও। খড়গপুর- হাওড়া রেল লাইনে নেমেছে ধস। লাইনের তলা থেকে সরে যাচ্ছে মাটি। অল্পের জন্য রক্ষা পেল একাধিক ট্রেন। খড়গপুর শহরের হাতিগোলা ব্রিজের কাছে বসে গিয়েছে রেললাইন। বৃহস্পতিবার সকালে এই ঘটনার জেরে ব্যহত হয়েছে ট্রেন চলাচল।

খড়গপুর ডিভিশনের খড়গপুর থেকে হাওড়াগামী রেললাইনের তলা থেকে মাটি ধসে গিয়েছে। এই রেললাইন দিয়েই একাধিক মালগাড়ি যাতায়াত করে বলে জানা গিয়েছে। যদিও সকালের এই ঘটনার সময় ওই রেললাইনে ট্রেন না থাকায় স্বস্তি পেয়েছে রেল কর্তৃপক্ষ। কিন্তু ওই রেল লাইনের ধারে থাকা একাধিক বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে গিয়েছে। খবর পেয়েই রেলের আধিকারিকরা পৌঁছেছেন ঘটনাস্থলে। পাঁচটি ট্র্যাক সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। অপর ট্র্যাক দিয়ে আপ ও ডাউন লাইনের ট্রেন চলাচল করছে। রেলের আধিকারিকরা জানিয়েছেন, পরিস্থিতি ঠিক হতে বেশ কিছুটা সময় লাগবে। পাঁচটি ট্র্যাক সম্পূর্ণ বন্ধ থাকায় ধীরগতিতে চলছে ট্রেন।

এ দিকে, খড়গপুর পুরসভার অন্তর্গত বেশ কিছু ওয়ার্ডে জল জমেছে। খড়গপুর পুরসভার ২ নম্বর ওয়ার্ডের আনন্দনগরের একটি স্বাস্থ্যকেন্দ্রে হাঁটু ভর্তি জল। শহরের ২৮ ও ২৯ নম্বর ওয়ার্ড এলাকায় জলের স্রোত এতটাই তীব্র যে মোটরসাইকেল চালাতেও অসুবিধা হচ্ছে এই এলাকায়। এলাকাবাসীর অভিযোগ পর পর যেভাবে ফ্ল্যাট গজিয়ে উঠছে তাতে নিকাশি ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাধারণ মানুষ জল যন্ত্রণায় ভুগছেন ।

নিম্নচাপের জেরে গতকাল রাত থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে মেদিনীপুর জেলার বিভিন্ন জায়গায়। মুষলধারে বৃষ্টির জেরে মেদিনীপুর শহরের বিভিন্ন জায়গায় বেশ কয়েকটি কাঁচা বাড়ি ভেঙে পড়েছে। মেদিনীপুর শহরের ধর্মা, নিমতলা, পোল্ট্রি পুকুরপাড় সহ পুরসভা এলাকার অনেক বাড়িতে জল ঢুকে গিয়েছে বলে স্থানীয় সূত্রে খবর। আরও পড়ুন: রাতভর বৃষ্টি, ভাসছে জেলা থেকে শহর! নিম্নচাপের বর্তমান ‘স্ট্যাটাস’ কী? জানাল আলিপুর দফতর

Click on your DTH Provider to Add TV9 Bangla