Mamata Banerjee on Swasthya Sathi : স্বাস্থ্যসাথী কার্ড ফেরালে FIR, হাসপাতালের লাইসেন্স বাতিলের হুঁশিয়ারি মমতার

Mamata Banerjee on Swasthya Sathi : মুখ্যমন্ত্রী বলেন, "স্বাস্থ্যসাথী কার্ডের কোনও রিনিউ করাতে হয় না। কোনও নার্সিংহোম রোগীকে স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করাতে না-চাইলে থানায় এফআইআর করবেন।"

Mamata Banerjee on Swasthya Sathi : স্বাস্থ্যসাথী কার্ড ফেরালে FIR, হাসপাতালের লাইসেন্স বাতিলের হুঁশিয়ারি মমতার
মেদিনীপুরে প্রশাসনিক বৈঠক থেকে বেসরকারি হাসপাতালগুলিকে স্বাস্থ্যসাথী কার্ড ফেরানো নিয়ে হুঁশিয়ারি দেন মুখ্যমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 5:33 PM

মেদিনীপুর : স্বাস্থ্যসাথী কার্ডে বেসরকারি হাসপাতালগুলি চিকিৎসা করাতে চায় না। একাধিকবার এই অভিযোগ উঠেছে। এই নিয়ে নানা সময় ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর আজ পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বললেন, স্বাস্থ্যসাথী কার্ড ফেরালে এফআইআর (FIR) করা হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিলেরও হুঁশিয়ারি দিলেন তিনি।

তিন দিনের জঙ্গলমহল সফরে আজ মেদিনীপুরে এসেছেন মুখ্যমন্ত্রী। শহরের প্রদ্যুৎ স্মৃতি সদনে প্রশাসনিক বৈঠক করেন। সেখানে নানা সমস্যার কথা শুনছিলেন। তখন মেদিনীপুর লোধা-শবর কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক বলাই নায়েক অভিযোগ করেন, নার্সিংহোমে চিকিৎসার জন্য গেলে স্বাস্থ্যসাথী কার্ড নেওয়া হচ্ছে না। অস্ত্রোপচারের প্রয়োজন হলে বলছে, কার্ড রিনিউ করাতে হবে। এর জন্য একমাস লাগবে।

স্বাস্থ্যসাথী কার্ড না নিলে কী করতে হবে তা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “কার্ডের কোনও রিনিউ করাতে হয় না। কোনও নার্সিংহোম রোগীকে স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করাতে না-চাইলে থানায় এফআইআর করবেন। আর স্বাস্থ্যসাথী কার্ডে একটা হেল্পলাইন নম্বর রয়েছে। ওই নম্বরে ফোন করে অভিযোগ করবেন।” সেইমতো পুলিশ ব্যবস্থা নেবে। এরপরই বেসরকারি হাসপাতালগুলিকে হুঁশিয়ারি দিয়ে মমতা বলেন, স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা না-করলে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিল করা হবে।

স্বাস্থ্যসাথী কার্ডে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করালে, তার খরচ দেয় রাজ্য সরকার। অভিযোগ, সেজন্য অনেক সময় বেসরকারি হাসপাতাল রোগীদের ফিরিয়ে দেয়। স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করতে যাওয়া রোগীদের যে ফেরানো যাবে না, সেকথা স্পষ্ট করে দিলেন মমতা।

আজ রাজ্যের সরকারি হাসপাতালগুলির চিকিৎসা পরিষেবার প্রশংসা করলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, দক্ষিণে যাওয়ার প্রয়োজন নেই। রাজ্যের হাসপাতালে ভাল চিকিৎসা হয়। এসএসকেএম, ক্যালকাটা মেডিক্যাল কলেজ-সহ একাধিক হাসপাতালের উন্নত চিকিৎসা পরিষেবার কথাও উল্লেখ করেন তিনি।