Chandrakona: ‘বারণ শুনল না,মোটরসাইকেল তুললই!’ শিলাবতীতে নৌকা উল্টে বিপত্তি,বরাত জোরে প্রাণে বাঁচলেন ৬ জন

West Medinipur: হঠাৎ করে মাঝ নদীতে নৌকা টলমল করতে থাকে।

Chandrakona: 'বারণ শুনল না,মোটরসাইকেল তুললই!' শিলাবতীতে নৌকা উল্টে বিপত্তি,বরাত জোরে প্রাণে বাঁচলেন ৬ জন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 9:13 AM

পশ্চিম মেদিনীপুর: মাঝ নদীতে উল্টে গেল যাত্রীবোঝাই নৌকা। কপালের জোরে রক্ষা পেলেন ৬ জন। গতকাল শিলাবতী নদীতে নৌকা উল্টে গিয়ে বাঁধে বিপত্তি।

চন্দ্রকোনা দু’নম্বর ব্লকের ভগবন্তপুর গ্রাম পঞ্চায়েতের শিলাবতী নদীর ঘাট। সেখানে নিত্যদিন নৌকা করেই যাতায়াত করেন গরবেতা ও চন্দ্রকোনার (Chandrakona) প্রচুর মানুষ। বৃহস্পতিবারও তার অন্যথা হয়নি। জানা গিয়েছে, রাতে সন্ধিপুর থেকে চন্দ্রকোনা আসছিল একটি নৌকা। সেই নৌকায় ১২ জন যাত্রী সহ চারটি মোটর বাইক রাখা ছিল। হঠাৎ করে মাঝ নদীতে নৌকা টলমল করতে থাকে। এরপরই বাঁধে বিপত্তি। নৌকা আর চারটি মোটর বাইক সমেত ৬ যাত্রী নদীর জলে পড়ে যায়। তাঁদের চিৎকার শুনেই স্থানীয়রা নদীতে ঝাঁপিয়ে পড়ে উদ্ধার করেন। হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

এক স্থানীয় বাসিন্দা বলেন,” প্রথম থেকেই নৌকায় জল ঢুকছিল। টলমল করছিল। বারবার বারণ করেছিলাম।৪টে মোটরসাইকেল তুলোনা। ভার বেশি হয়ে যাবে। ওরা শুনল না। ৬ মোটরসাইকেল তুলল। একটা দ্বিগুণ ভারি গাড়ি তুলল। নৌকা বাইছিল ছোটো ছেলেরা। একটু এগোতে গিয়েই উল্টে গেল নৌকা। এক শিশুকে প্রাণে বাঁচাই আমি।  ”

এদিকে, গতকালই দক্ষিণ ২৪ পরগনার কুলতলিতে একটি নৌকাডুবির ঘটনা ঘটে। মহিষমারি হাট থেকে মেরিগঞ্জ গ্রামে যাওয়ার পথে ঘটেছে দুর্ঘটনা। আচমকাই পিয়ালী নদীতে উল্টে যায় যাত্রীবোঝাই নৌকাটি। নৌকা প্রত্যেক যাত্রীই নদীতে পড়ে যান। তবে নৌকার তলায় আটকে যাননি কেউ। আর তাতেই এড়ানো যায় বড় বিপদ।

নৌকার বেশির ভাগ যাত্রীই সাঁতার জানতেন। আর যাঁরা জানতেন না তাঁদের চিত্কারে স্থানীয় বাসিন্দারা জলে নেমে পড়েন। স্থানীয়দের তত্পরতাতেই মৃত্যুর ঘটনা এড়ানো সম্ভব হয়। একাধিক যাত্রীকে প্রায় পিঠে চাপিয়ে টেনে পাড়ে আনেন স্থানীয় বাসিন্দারা। নাক-মুখ দিয়ে জল পেটে চলে যাওয়ায় অনেক যাত্রী অসুস্থ হয়ে পড়েন। তবে প্রাথমিক চিকিত্সায় তাঁরা সুস্থও হয়ে উঠেছেন।

আবহাওয়ার গতিবিধি ভালই ছিল। আবহাওয়াবিদদের আগে থেকে কোনও সতর্কতাও ছিল না। তবে কী কারণে হঠাত্ দুর্ঘটনা? প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বহন ক্ষমতার থেকে অতিরিক্ত যাত্রী তুলেছিলেন মাঝি। ফলে নৌকার ভারসাম্যতা নষ্ট হয়।

মাঝনদীতে জলের তোড়ে বেসামাল হয়ে পড়ে নৌকাটি। সন্ধ্যায় অনেকেই কাজ থেকে বাড়ি ফেরেন। ফলে যাত্রীর সংখ্যাও বেশি থাকে। একসঙ্গে অত্যাধিক যাত্রী তোলাতেই দুর্ঘটনাটি ঘটেছে বলে মনে করা হচ্ছে। এদিকে খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় কুলতলি থানার পুলিশl জানা গিয়েছেlজানা গিয়েছে ৩০ জন যাত্রী ছিলো ওই নৌকাটিতে।

আরও পড়ুন: Jalpaiguri: মোবাইল গেমে আসক্তি, বাবা পাঠিয়েছিলেন রি-হ্যাব সেন্টারে, মর্মান্তিক পরিণতি কিশোরের