Patharpratima Election Result 2021 Live: পাথরপ্রতিমা বিধানসভা আসনে বিজেপি এবং টিএমসির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই, লাইভ আপডেটস

পাথরপ্রতিমা বিধানসভা কেন্দ্রে (Patharpratima Assembly Election Live Update) বিজেপির-তৃণমূলের জোর টক্কর। দেখুন এই কেন্দ্রের সব তথ্য।

Patharpratima Election Result 2021 Live: পাথরপ্রতিমা বিধানসভা আসনে বিজেপি এবং টিএমসির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই, লাইভ আপডেটস
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 01, 2021 | 10:04 PM

দক্ষিণ ২৪ পরগনা: এই প্রথমবার পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন আট দফায় অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে জেতার জন্য সব কটি রাজনৈতিক দল তাদের সম্পূর্ণ শক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছে। ২৯৪টি আসনে কোন দল সংখ্যা গরিষ্ঠতা পাবে তা আর কিছুক্ষণেই জানা যাবে। এই ২৯৪টি আসনের একটি হল পাথরপ্রতিমা। এখান থেকে অল ইণ্ডিয়া তৃণমূল কংগ্রেসের (AITMC) গতবারের বিজয়ী বর্তমান বিধায়ক সমীর কুমার জানা নির্বাচনে দাঁড়িয়েছেন। ভারতীয় জনতা পার্টির(BJP) প্রার্থী অসিত কুমার হালদার ।

কংগ্রেস সুখদেব বেরা কে নিজেদের প্রার্থী করেছে।পাথরপ্রতিমা বিধানসভা আসনে মোট পাঁচ জন প্রার্থী নিজেদের ভাগ্য পরীক্ষায় নেমেছেন । পশ্চিমবঙ্গ বিধানসভার মোট আসন সংখ্যা ২৯৪ এবং সংখ্যা গরিষ্ঠতার জন্য ম্যাজিক সংখ্যা ১৪৮।

কেমন ছিল ২০১৬ র নির্বাচন

পাথরপ্রতিমা বিধানসভা আসনটি পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার অন্তর্গত । এই আসনে বিগত ২টি নির্বাচনে শাসক দল তৃণমূল কংগ্রেস বিজয় কেতন উড়িয়েছে । ২০১৬র বিধানসভা নির্বাচনে অল ইণ্ডিয়া তৃণমূল কংগ্রেসের সমীর কুমার জানা এই আসন থেকে দ্বিতীয় বারের জন্য বিধায়ক নির্বাচিত হন। তিনি কংগ্রেসের ফণীভূষণ গিরিকে ১৩৭৯৩ ভোটের ব্যবধানে পরাজিত করেন। সমীর কুমার জানার প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ১০৭৫৯৫ আর ফণীভূষণ গিরি পেয়েছিলেন ৯৩৮০২ টি ভোট। বিজেপি ছিল তৃতীয় স্থানে তাদের প্রার্থী প্রায় সাত হাজার ভোট পান।

মোট ভোটারের সংখ্যা

২০১৬র বিধানসভা নির্বাচনের সময় এই পাথরপ্রতিমা আসনে মোট ভোটারের সংখ্যা ছিল ২৩৬৮৪১জন। এর মধ্যে ২১২৬৮৭ জন ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেন ওই নির্বাচনে। এই আসনের জন্য নির্ধারিত নির্বাচনী ক্ষেত্রে মোট ২৮১ টি বুথ করা হয়েছিল। এই আসনটিতে মোট ৮৯ শতাংশ ভোট পড়েছিল।

এই আসনে ১৯৫৭ এ প্রথমবার বিধানসভা নির্বাচন আয়োজিত হয় । সেই নির্বাচনে নির্দল প্রার্থী জয়লাভ করেন । এই আসনে সবচেয়ে বেশি আধিপত্য ছিল সিপিআইএমের। ১৯৭৭ থেকে ১৯৯১ পর্যন্ত সিপিআইএম এখান থেকে টানা জয়লাভ করে। সেই আধিপত্য শেষ করে কংগ্রেস।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০১৬র পরিসংখ্যান

বর্তমান বিধায়কঃ সমীর কুমার জানা

প্রাপ্ত ভোটঃ ১০৭৫৯৫

মোট ভোটারঃ ২৩৬৮৪১

ভোটারদের ভোটদানের হারঃ ৮৯.৮ শতাংশ

মোট প্রার্থী সংখ্যাঃ