Purba Bardhaman: ৬ পা নিয়ে জন্মাল আস্ত বাছুর, ‘ভগবানের কৃপা, ৫-১০ লক্ষ দিলেও বিক্রি করব না’, বলছেন মালিক

Purba Bardhaman: শুধু গরু নয়। মানুষের ক্ষেত্রে এরকম নজির অনেক দেখতে পাওয়া গিয়েছে। ভারতেও অতিরিক্ত হাত পা নিয়ে জন্ম হয়েছে শিশুদের।

Purba Bardhaman: ৬ পা নিয়ে জন্মাল আস্ত বাছুর, ‘ভগবানের কৃপা, ৫-১০ লক্ষ দিলেও বিক্রি করব না’, বলছেন মালিক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 4:55 PM

কেতুগ্রাম: চার পায়ের গরু (Cow) দেখতেই আমরা অভ্যস্ত। কিন্তু, ছয় পায়ের বাছুর দেখেছেন কখনও? শুনতে অবাক লাগলেও ছ’টি পা বিশিষ্ট এক বাছুরের জন্ম দিল এক গাভী। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের (Purba Bardhaman) মাধবডিহি থানার শেরপুর গ্রামে। ওই গ্রামের বাসিন্দা মনোজ সিংয়ের বাড়িতে এক গাভীর বাচ্চা হয় দু’দিন আগে। কিন্তু ভূমিষ্ঠ হওয়ার পর দেখা যায় বাছুরটির ছ’টি পা রয়েছে। কীভাবে এমন একটি বাছুরের জন্ম হল তা বুঝে উঠতে পারছেন না মনোজ সিংয়ের পরিবারের সদস্যরা। তাঁরা মনে করছেন ভগবানের আশীর্বাদেই এমন বাছুরের জন্ম হয়েছে। এই বাছুরকে কখনওই তাঁরা বিক্রি করবেন না বলেও জানিয়েছেন। বাড়িতে রেখেই লালন-পালন করবেন সকলে মিলে। 

এদিকে ছয় পা বিশিষ্ট বাছুর জন্মের খবর মুহূর্তেই চাউর হয়ে যায় গোটা এলাকায়। অদ্ভূত দর্শন এই বাছুর দেখতে রীতিমতো ভিড় জমে যায় মনোজ সিংয়ের বাড়িতে। তবে এর পিছনে কোনও অলৌকিক কারণ নেই, শরীরে জিনগত পরিবর্তনের জন্যই এমনটা হয়ে থাকতে পারে বলে মত ওয়াকিবহাল মহলের। মনোজ সিং বলেন, “গরুটির নরম্যাল ডেলিভারি হয়েছে। প্রসব হতেই আমরা দেখি যে বাছুরটির জন্ম হয়েছে তার ৬টি পা রয়েছে। ঠাকুরের আশীর্বাদে হোক বা যে কারণেই হোক এই বাছুরের জন্ম হয়েছে। ডাক্তার দেখছে গাভিটিকে। তবে বাচ্চাটির জন্য কোনও চিকিৎসা হয়নি। আমরা করিওনি। যেমন আছে সেরকমই থাকবে। কেউ যদি বাছুরটিকে নিতে ৫-১০ লক্ষ টাকাও আমাকে দেয় তাও আমি ওকে বিক্রি করব না।”

তবে শুধু গরু নয়। মানুষের ক্ষেত্রে এরকম নজির অনেক দেখতে পাওয়া গিয়েছে। ভারতেও অতিরিক্ত হাত পা নিয়ে জন্ম হয়েছে শিশুদের। যা নিয়ে নানা অলৌকিক ধ্যান-ধারণাও ছড়িয়েছে মানুষের মধ্যে। যদিও চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এটা আদপে একটা জন্মগত ক্রুটি। যার পোশাকি নাম পলিমেলিয়া। পলিমেলিয়া আদতে এমন একটি জন্মগত ত্রুটি যাতে আক্রান্ত ব্যক্তির স্বাভাবিক সংখ্যার চেয়ে বেশি অঙ্গ থাকে শরীরে। সম্প্রতি এই বিষয়ে টলিউডে ‘লক্ষীছেলে’ নামে ছবি তৈরি করেছেন বিখ্যাত পরিচালক কৌশিক গাঙ্গুলি। যেখানে অন্ধবিশ্বাস ও কুসংস্কারের ঊর্ধ্বে উঠে এই ধরনের শিশুদের দ্রুত চিকিৎসার বার্তা দেওয়া হয়েছে নির্মাতার তরফে। সম্প্রতি বক্স অফিসে ভাল ব্যবসাও করে এই ছবি।