পায়ের তলায় মাটি নেই, ৩০ টাকার লটারি কেটে কোটিপতি রামকৃষ্ণ

পায়ের তলায় মাটি নেই, ৩০ টাকার লটারি কেটে কোটিপতি রামকৃষ্ণ
নিজস্ব চিত্র

Lottery: সংসারে অভাব-অনটন তাঁদের নিত্যসঙ্গী। মেয়ে-জামাই বাড়িতে বেড়াতে এলে সবাই ঘরের বাইরে ঘুমোতে যান। বর্ষা আর শীতকালের চরম কষ্ট হয়। ভাল একটা বাড়ির স্বপ্ন তো বহুদিনের। অবশেষে জ্যাকপট পেলেন লটারি বিক্রেতা।

TV9 Bangla Digital

| Edited By: সৈকত দাস

Jul 13, 2021 | 5:05 PM

পূর্ব বর্ধমান: অন্যের ভাগ্য ফেরাতে লটারির টিকিট বেচতেন ভাতারের (Bhatar) রামকৃষ্ণ দাস। লটারির টিকিটে অন্যের ভাগ্য ফিরলেও নিজের সংসার চলত টেনেটুনে। ১৮ বছর ধরে অন্যের ভাগ্য পরীক্ষা করতে করতে নিজেই জ্যাকপট পেলেন রামকৃষ্ণ। ৩০ টাকার লটারি কেটে রাতারাতি কোটিপতি হলেন ভাতারের এই লটারি ব্যবসায়ী।

পূর্ব বর্ধমানের ভাতার স্ট্যান্ডে লটারির টিকিট বিক্রি করেন রামকৃষ্ণ। দীর্ঘ ১৮ বছর ধরে এই ব্যবসার জোরেই সংসার চলে তাঁর। প্রত্যেক দিন অন্যদের ভাগ্য পরীক্ষার ডাক দিতেন। তবে সোমবার রাতে খানিকটা খেয়াল বশতঃ নিজের ভাগ্য পরীক্ষায় ৩০ টাকার একটা টিকিট কিনে ফেলেন রামকৃষ্ণ। আর এক রাতেই কেল্লাফতে। ভাগ্যের শিকে ছিড়ল। রাতারাতি কোটিপতি হলেন টিকিট বেচুবাবু।

পাঁচ ভাই ও দুই বোন নিয়ে সংসার তাঁর। রামকৃষ্ণের নিজস্ব জমি-জায়গা বলতে কিছুই নেই। সরকারি খাস জমিতে বাড়ি করে বসবাস করছেন সপরিবারে। একেবারেই দিন আনা, দিন খাওয়া পরিবার তাঁর। একদিন কাজে না গেলে হাঁড়ি চড়ে না সংসারে। এক কামরার ঘরে দুই মেয়ে ও স্ত্রীকে নিয়ে ঠাসাঠাসি করে দিনপাত হয়। সেই ঘরেই শোয়া, সেখানেই হয় রান্না-খাওয়া। এমন লটারি টিকিট বিক্রেতার রাতারাতি কোটিপতি হয়ে ঘুম ছুটেছে।

তাঁর স্ত্রী মনা দাসের কথায়, সংসারে অভাব-অনটন তাঁদের নিত্যসঙ্গী। মেয়ে-জামাই বাড়িতে বেড়াতে এলে সবাই ঘরের বাইরে ঘুমোতে যান। বর্ষা আর শীতকালের চরম কষ্ট হয়। ভাল একটা বাড়ির স্বপ্ন তো বহুদিনের। কিন্তু কীভাবে পূরণ হবে তা জানতেন না। এবার স্বামীর ভাগ্য ফিরেছে। একটা বাড়ি অন্তত হবে, আনন্দে চোখে জল টিকিট ব্যবসায়ীর স্ত্রীর।

আর রামকৃষ্ণ জানান, লটারির ব্যবসা করে নিজেই নিঃস্ব হয়ে গিয়েছেন। কয়েক লক্ষ টাকার ঋণ নিয়েছেন। সেই চিন্তায় ঘুম হতনা। তাঁর কথায়, “এই টাকা আমাকে জগন্নাথ দিয়েছে। তাই আমি লটারির ব্যবসা ছেড়ে দিয়ে একটি নতুন টোটো কিনে চালাব।”

এদিকে ভাতার বাজারে লটারি ব্যবসায়ী রাতারাতি কোটিপতি হওয়ায় খবর ছড়িয়ে পড়তেই বিভিন্ন লটারি কাউন্টারে সকাল থেকে ভিড় জমেছে। ব্যবসাটা কি ছেড়ে দেবেন? রামকৃষ্ণ এখনও কিছু স্থির করতে পারছেন না। আরও পড়ুন: অনলাইনে টি-শার্ট কিনে ১ লক্ষ ২৩ হাজার টাকা খোয়ালেন যুবক! 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA