Mamata Banerjee In Purbo Bardhaman: ‘কাল রাতেই সরকারটা পড়ে যাছিল, তারপরই ৬-৮টা ফোন…’, মমতার মন্তব্যে গভীর জল্পনা

Mamata Banerjee: ২ জেলায় ২ লক্ষ ৩০ হাজার মানুষ সরকারি পরিষেবা পাচ্ছেন। তাঁরা কেউ না কেউ কিছু পাচ্ছেনই। এর আগেও অনেকে পেয়েছেন।

Mamata Banerjee In Purbo Bardhaman: 'কাল রাতেই সরকারটা পড়ে যাছিল, তারপরই ৬-৮টা ফোন...', মমতার মন্তব্যে গভীর জল্পনা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 1:57 PM

পূর্ব বর্ধমান:  বর্ধমানে আরও সুস্বাস্থ্য কেন্দ্র। বন্যা পরিস্থিতি মোকাবিলায় আরও কড়া পদক্ষেপ। ২ লক্ষ ৩০ হাজার মানুষ সরকারি পরিষেবা পাচ্ছেন। পূর্ব বর্ধমানে সরকারি পরিষেবা অনুষ্ঠানে গিয়ে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর কী কী বললেন দেখুন… Key Highlights

  1. ২ জেলায় ২ লক্ষ ৩০ হাজার মানুষ সরকারি পরিষেবা পাচ্ছেন। তাঁরা কেউ না কেউ কিছু পাচ্ছেনই। এর আগেও অনেকে পেয়েছেন। দুয়ারে সরকার আমরা তৈরি করেছি এই জন্যই। মানুষ অভাব অভিযোগ নিয়ে আসে। সেই কাগজগুলো আমরা সার্ভে করি। সেখান থেকে যেগুলো ক্লিয়ার করি, এই মিটিংগুলোতে দিই। বিভিন্ন ব্লকে ব্লকে দিয়ে দিই। কোনও কাজ যেন পড়ে না থাকে, আমি ডিএম-দের অনুরোধ করব।
  2. এখান থেকে দুই জেলার ৩৮ হাজার মহিলাদের হাতে লক্ষ্মীর ভান্ডার তুলে দেওয়া হল। নবম শ্রেণির ছাত্রছাত্রীরা ৩৬ হাজার সাইকেল পাবে। সারা বাংলায় ১০ লক্ষ ছাত্রছাত্রী সাইকেল পাবে।
  3. দুই জেলা জুড়ে পাহাড় প্রমাণ কৃষকবন্ধু। তাঁদের বছরে ১০ হাজার টাকা করে দিই। ৩৫ হাজার খাদ্যসাথী, বিনা পয়সায় রেশন, ২৩ হাজার স্বাস্থ্য সাথী, ৭ হাজার কন্যাশ্রী, ৪,৬০০ ঐক্যশ্রী। এখন চোখের আলোতে প্রচুর মানুষকে আমরা চশমাও দিচ্ছি।
  4. কালনা থেকে নবদ্বীপ একটি ব্রিজ তৈরি করা হচ্ছে। প্রায় ১১০০ কোটি টাকা খরচ করে এই ব্রিজ তৈরি করা হচ্ছে। কয়েক মিনিটে কালনা থেকে নবদ্বীপ যেতে পারবেন। আরেকটা রাস্তা তৈরি করা হচ্ছে, প্রায় আড়াই তিন হাজার কোটি টাকা খরচ করে মেদিনীপুরের দাসপুর থেকে জয়রামবাটি, কামারপুকুর হয়ে বর্ধমানের নতুনগ্রাম, মোড়গ্রাম হয়ে উত্তরবঙ্গ যাচ্ছে।
  5. এই জেলায় অনেক সুস্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে। যাতে চিকিৎসকরা প্রত্যন্ত গ্রামের বাসিন্দাদেরও পরিষেবা দিতে পারেন।
  6. ডিভিসি জল ছাড়লে অনেক গ্রাম ডুবে যায়। ২ হাজার ৭৬৮ কোটি টাকার প্রকল্প নিয়েছি। এতে বর্ধমান,হুগলি, হাওড়া, বাঁকুড়া জেলার মানুষ উপকৃত হবেন। ১১ লক্ষ বাড়িতে এই জেলায় জল পৌঁছে দেওয়া হবে। তার মধ্যে ৪ লক্ষ বাড়িতে ইতিমধ্যেই জল পৌঁছে গিয়েছে। আসানসোলেও ২ লক্ষ ৮৬ হাজার বাড়িতে জল পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। ১ লক্ষ বাড়িতে ইতিমধ্যেই পৌঁছেছে।
  7. ১৬৫ কোটি টাকা দিয়ে অজয় নদীর ওপর সেতু। জয়দেব কেন্দুলি, কেন্দুলি খাগড়া রাস্তার সঙ্গে যোগাযোগকারী সেতু। অন্ডালে আরেকটা তাপবিদ্যুৎকেন্দ্র। সেখানকার জন্যও ১০ হাজার একর জমি আমরা দিয়েছি।
  8. রানিগঞ্জে যে কোনও মুহূর্তে ধস নামতে পারে। ইসিএলকে বারবার বলেছি। কেন্দ্রকে বলেছি। রানিগঞ্জে ২৯ হাজার বাড়ি তৈরির ব্যবস্থা নিয়েছি। কেন্দ্র তার প্রাপ্য টাকা দিচ্ছে না। বর্ধমানে সৃজনী বাসস্ট্যান্ড ও প্রেক্ষাগৃহ করা হয়েছে।
  9. চাকরির জন্য বাইরে কাউকে ভিক্ষা করতে হবে না। কেন্দ্রীয় সরকার একটা বাজেট করেছে, বেকারদের জন্য একটি কথাও বলা হয়নি। নির্বাচন এলে ২ কোটি মানুষকে চাকরি দেব, আর চলে গেলে ২ কোটি লোকের চাকরি খেয়ে নেয়। কারণ সব ইন্ডাস্ট্রি বন্ধ। সরকার তো কালই প্রায় পড়ে যাচ্ছিল, শেয়ার বাজারে ধস নেমেছিল। কাউকে কাউকে অনুরোধ করে, আমরা জানি তারা কারা, নামগুলো বলতে চাই না, ৬-৮ জনকে ফোন করে বলেছে, যাদের শেয়ার পড়ে যাচ্ছে, তাদের কাউকে ২০ হাজার কোটি টাকা দাও, কাউকে বলেছে ২৯ হাজার কোটি টাকা দাও, কাউকে ১০ হাজার কোটি টাকা দাও, এই দিয়ে সরকার চলে… একটা সরকারের যদি প্ল্যানিং না থাকে।
  10. এই বাজেটে ৬০ হাজার কোটি টাকা কেটে দিয়েছে। যাতে মানুষ একশো দিনের কাজ না করতে পারে। ক্ষমতা দেখাচ্ছো? নির্বাচনের আগে বড় বড় কথা। আরে কথায় কথায় টিম পাঠাচ্ছো। কালিপটকা পাঠালেও কেন্দ্রীয় দল, ছাড়পোকা কামড়ালেও সেন্ট্রাল টিম, কারোর বাড়িতে লক্ষ্মীর ভান্ডার থাকলে, কে কোন জামা কাপড় পরবে, সেটাও সেন্ট্রাল টিম।
  11. একশো দিনের টাকা দিচ্ছ না কেন? সেন্ট্রাল টিমকে টাকা দিয়ে পাঠাও। ৭ হাজার কোটি টাকা পাই। যারা কাজ করেছে, টাকা পাচ্ছে না। আমাদের প্রাপ্য টাকা দিচ্ছে না। তারপরও বলি. ৪০ লক্ষ জব কার্ড হোল্ডারদের বাংলার রাজ্য সরকার কাজ দিয়েছে।
  12. কন্যাশ্রী চলছে কি চলছে না? মেয়েরা কন্যাশ্রীর টাকা পাও? আমরা চাই সংখ্যালঘু ছেলেমেয়েরা নিজের পায়ে দাঁড়াক। গ্রামের মেয়েরা পাল্লা দিচ্ছে। ওদের আর কোনও কাজ নেই। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমাকে গালি দিচ্ছে। তমি আমাকে দুটো থাপ্পড়ও মারতে পারো, কিন্তু গালি দেবে না।
  13. খাদ্যের সাবসিডি তুলে দিয়েছে প্রায়। জনগণ যাতে রেশন আর না প্রায়, তাতে আগাম কর্মসূচি। গ্যাসের দাম ৫০০, কমাল ৪ টাকা। জেনে রাখুন ওই চারেই হবে ওদের হার। এক, দুই, তিন, চার, বিজেপির হবে হার।
  14. আর নেচে নেচে বেরিয়ে বলছে, ইনকাম ট্যাক্স আমরা ৫ লক্ষ থেকে ৭ লক্ষ স্ল্যাব বাড়ালাম। আমি ভাল করে বলছি শুনুন, কী করছে চালাকিটা। মাছের তেলে মাছ ভেজেছে… ধরুন ২ বাড়াল, আড়াই কাটল। নতুন কর কাঠামো শুনন। যাঁরা ট্যাক্স দেন, শুনুন। ৮০ সি ধারায়, এলআইসি, পিপিএফ, কিংবা মিউচ্যুয়াল ফান্ড মিলিয়ে আগে যেখানে দেড় লক্ষ টাকা পর্যন্ত ছাড় মিলত, সেখানে দেড় লক্ষ টাকা ছাড় আর পাবেন না। ২ যেটা বাড়িয়েছে, এখানেই দেড় উঠিয়ে দিল। এবার মেডিক্যাল ইনস্যুরেন্স… প্রিমিয়ামে ৮০ ডি ধারায় পুরো পরিবারের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় পেতেন, নতুন কর কাঠামোয় তাও পাবেন না। তাহলে কত হল? দেড় আর পঞ্চাশ দুই… এবার ন্যাশনাল পেনশন স্কিম। ৮০ সি ডি ধারায় ৫০ হাজার টাকা পর্যন্ত ন্যাশনাল পেনশন স্কিমে যে ছাড় ছিল, সেটাও আর পাবেন না। তার মানে আড়াই। বলছে ধাই কিড়ি কিড়ি.. আসলে দিল দুই, কাটল আড়াই।
  15. এলআইসি উঠিয়ে দেবে। জনগণের টাকা দিয়ে দল ও দলের বিখ্যাত লোকেদের বাড়ানো হচ্ছে। সেল্ফ হেল্প গ্রুপ নাকি ৮১ লক্ষ করবে, বাংলাকে দেখো, ছিল ১ লক্ষ, ১১ বছরে ১১ লক্ষ করেছি। তুমি ৮১ লক্ষ কী করবে, আমাকে পাঁচ বছর সময় দাও, ৮১ লক্ষ একাই করে দিচ্ছি।
  16. বাংলার বাড়ি দিচ্ছে না। ১ লক্ষ কোটি টাকার ওপর টাকা পাই, দিচ্ছে না। আমি বাজে কথা কম বলি। আর যদি কোনও ভুল করে বলে ফেলি, সঙ্গে সঙ্গে সংশোধন করে ফেলি।
  17. বলা হচ্ছে,.তোমার বাড়িতে স্কুটি থাকলে, ছেলেমেয়েরা স্কলারশিপ পেলে, বাড়ি পাবে না। কী নিয়ম বলুন তো?
  18. ভার্চুয়ালি ওঁ নাকি ৭২ হাজার লোকের চাকরি করে দিলেন! আমি এসব বুঝি না। শুধু ভাওতা।
  19. আমার কাছে পরশু দিন বিশ্বভারতীর অনেক ছাত্রছাত্রী এসেছিল। তাদের ওপরে জুলুম চলছে, অত্যাচার চলছে। ছাত্রছাত্রীদের সাসপেন্ড করে রেখেছে, উপস্থিতির হার কমিয়ে দিয়েছে। কোর্টে কেস চলছে, কোর্ট কী করে দেখি, তারপর জনগণের আদালত।
  20. নিজেরা চাকরি দেবে না, আর আমরা চাকরির কথা বললেই… আদালতে যাচ্ছে, আর আদালতে দিয়ে বলছে অনিয়ম হয়েছে বন্ধ করে দাও। আদালতের প্রতি শ্রদ্ধা আছে। চালাকিটা হচ্ছে, বাংলায় যাতে চাকরি না হয়। চাকরি তো হবেই। বাংলায় অনেক চাকরি রয়েছে।