Rasgolla: ২ কেজির রসগোল্লা, কাটোয়ার মেলার এই মিষ্টি দেখে জিভে জল নেটিজেনদের

Bardanga Mela: বড়ডাঙা মেলায় যে বিশেষ ধরনের রসগোল্লা তৈরি হয়েছে তার আকার গোল নয়, লম্বাটে। ল্যাংচার মতো। এক একটি রসগোল্লার ওজন ২ কেজি।

Rasgolla: ২ কেজির রসগোল্লা, কাটোয়ার মেলার এই মিষ্টি দেখে জিভে জল নেটিজেনদের
২ কেজি ওজনের রসগোল্লা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 24, 2022 | 4:14 PM

কাটোয়া: পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রকম মিষ্টি বিখ্যাত। তবে রসগোল্লার কদর এ রাজ্যের সর্বত্রই। গঙ্গা এবং অজয় নদের সঙ্গমস্থলে অবস্থিত কাটোয়া। পূর্ব বর্ধমানের একটি মহকুমা শহর এটি। বৈষ্ণব সাধন ক্ষেত্র হিসাবে ঐতিহাসিক গুরুত্ব রয়েছে এই শহরের। তবে শুধু কাটোয়া শহর নয়। কাটোয়া শহরের আশপাশের অনেক গ্রামেই রয়েছে বৈষ্ণব সাধনার সুদীর্ঘ ইতিহাস। কাটোয়া থেকে ৭-৮ কিলোমিটার দূরে অবস্থিত এ রকমই একটি গ্রাম হল শ্রীখণ্ড। এই গ্রামের সঙ্গেও জড়িয়ে বৈষ্ণব সাধনার ইতিহাস। প্রতি বছর এই গ্রামে বড়ডাঙার মেলা নামে একটি মেলা বসে। গৌরহরির পুজো উপলক্ষে অগ্রহায়ণ মাসে হয় এই মেলা। সেই মেলাতেই তৈরি হয়েছে বিশালাকার রসগোল্লা। যে রসগোল্লা নজর কেড়েছে নেটিজেনদের।

রসগোল্লা নামের সঙ্গেই জড়িয়ে তার আকার। ছানার তৈরি এই গোলাকার মিষ্টির স্বাদ অতুলনীয়। তা সে গুড়ের তৈরি হোক বা চিনির। কিন্তু বড়ডাঙা মেলায় যে বিশেষ ধরনের রসগোল্লা তৈরি হয়েছে তার আকার গোল নয়, লম্বাটে। ল্যাংচার মতো। এক একটি রসগোল্লার ওজন ২ কেজি।

বড়ডাঙা মেলা ঘিরে দিন কয়েক উৎসবে মাতেন শ্রীখণ্ড এবং আশপাশের গ্রামের বাসিন্দারা। নরহরির পুজো উপলক্ষে কীতর্ন, বাউল গানের আসর তো থাকেই। সেই সঙ্গে মেলায় বসে বিভিন্ন ধরনের দোকান। প্রায় ৩০০ দোকান বসে মেলায়। তবে এই মেলার অন্যতম আকর্ষণ মিষ্টির দোকান। দোকানির হরেক রকম মিষ্টির সম্ভার নিয়ে বসেন এই মেলায়। মেলা ঘুরতে আসা লোকজনরাও বাড়ি ফেরার আগে পেট ভরে মিষ্টি খেয়ে যান বা মিষ্টি নিয়ে যান বাড়িতে। সেই মেলাতেই ২কেজি ওজনের রসগোল্লা তৈরি করেছিলেন এক দোকানি। ল্যাংচার মতো দেখতে সেই রসগোল্লা ছিল গুড়ের তৈরি। বিশালাকার ওই রসগোল্লা নজর কেড়েছে নেটিজেনদের। ২ কেজির পাশাপাশি ১ কেজি ওজনের রসগোল্লাও তৈরি হয়েছে ওই দোকানে। প্রতি কেজি রসগোল্লা বিক্রি হয়েছে ১২০ টাকায়। রসগোল্লার পাশাপাশি বড় আকারের জিলাপি, গজা, নজর কেড়েছে মেলায়।

কোভিডের কারণে গত দুবছর শ্রীখণ্ডে হয়নি বড়ডাঙার মেলা। গৌরহরির পুজো হলেও মেলায় গিয়ে ভিড় জমাতে পারেননি স্থানীয়রা। তাই দুবছর পর মেলা নিয়ে উৎসাহ একটু বেশিই ছিল এ বছরে। সেই মেলায় আকর্ষণের কেন্দ্রে থেকেছে ২ কেজির রসগোল্লা।