অগ্নিমূল্য পেট্রোপণ্য, মাথায় গামছা দিয়ে ডুঙি নিয়ে অভিনব প্রতিবাদ তৃণমূল বিধায়কের

TMC MLA Nisith Malik: "আমরা গ্রামবাংলার চাষী ঘরের মানুষ। মোদী সরকার পেট্রল, ডিজেল ও রান্না গ্যাসের দাম যেভাবে আকাশছোঁয়া করেছেন, তাতে ডিজেল দিয়ে পাম্প চালানোর মতো অবস্থা নেই। তাই পুরনো প্রথায় ফিরে গিয়ে ডুঙি দিয়েই সেচের কাজ করছি।''

অগ্নিমূল্য পেট্রোপণ্য, মাথায় গামছা দিয়ে ডুঙি নিয়ে অভিনব প্রতিবাদ তৃণমূল বিধায়কের
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 5:18 PM

পূর্ব বর্ধমান: সেঞ্চুরি ছুঁয়েছে পেট্রলের দাম। থেমে নেই ডিজেলও। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব সব কর্মসূচি নিয়েছে রাজ্যের শাসক দল। কোথাও বিধায়ক গরুর গাড়ি চালাচ্ছেন, কোথাও বা তৃণমূল বিধায়ক নৌকা পারপার করে পেট্রোপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদ করছেন। এই প্রেক্ষিতে কার্যত মাঠে নেমে প্রতিবাদ করলেন উত্তর বর্ধমান বিধানসভা কোন্দ্রের তৃণমূল বিধায়ক নিশীথ মালিক।

এদিন মাথায় গামছা দিয়ে খালি গায়ে কৃষক বেশে চাষের জমিতে নেমে পড়েন নিশীথবাবু। তার পর পুরনো সেচ ব্যবস্থায় ফিরে গিয়ে ডুঙি করে নিজের জমিতে জলসেচ করেন বর্ধমান উত্তর বিধান সভা কেন্দ্রের বিধায়ক। তাঁর কথায়, “আমরা গ্রামবাংলার চাষী ঘরের মানুষ। মোদী সরকার পেট্রল, ডিজেল ও রান্না গ্যাসের দাম যেভাবে আকাশছোঁয়া করেছেন, তাতে ডিজেল দিয়ে পাম্প চালানোর মতো অবস্থা নেই। তাই পুরনো প্রথায় ফিরে গিয়ে ডুঙি দিয়েই সেচের কাজ করছি।”

প্রসঙ্গত, জেলায় বেশ কয়েকদিন আগেই পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। ডিজেলও সমান তালে পাল্লা দিচ্ছে। একশোর দোরগোড়ায় দাঁড়িয়েছে ডিজেলের দাম। লাগাতার জ্বালানির মূল্য বৃদ্ধিতে সমস্যায় পড়েছেন শস্যগোলা পূর্ব বর্ধমানের চাষীরা। আমনের রোয়া শুরু হয়েছে জেলার বিভিন্ন জায়গায়। ডিভিসির সেচখালগুলিতে এখনও জল ছাড়তে দেরি আছে। এদিকে খামখেয়ালি বর্ষার জল জমিতে ঠিক মত জমছে না। এই সময় সাধারণত কৃষকরা পাম্প চালিয়ে জমিতে জল ভরে নেন। তারপর জমিতে আমনের রোয়ার কাজ শুরু হয়। কিন্তু অস্বাভাবিক ডিজেলের দাম বাড়ায় এবার পাম্পসেট চালাতেই ভয় পাচ্ছেন চাষীরা ভয়।

সোমবার হাটগোবিন্দপুরের মাঠে নিজের জমিতে তাই ডুঙি দিয়ে জলসেচ করলেন বিধায়ক নিশীথ মালিক। তিনি বলেন, কৃষকরা এখন অসহায়। প্রতিদিনই তেলের দাম বাড়ছে। ডিজেল একশো ছুঁইছুঁই। তেলের দাম কমার কোনও লক্ষণই নেই। এই অবস্থায় আমনের ধান রোয়ার কাজ শুরু হয়েছে জেলাজুড়ে।

কিন্তু চাষীরা অন্যান্য বারের মত জমিতে পাম্পসেট চালিয়ে জল ভরতে ভয় খাচ্ছেন। তাই এলাকার জনপ্রতিনিধি হিসাবে এইভাবেই প্রতিবাদ জানিয়ে রাখলেন তিনি। বলেন, কৃষক ও সাধারণ মানুষের স্বার্থে অবিলম্বে কেন্দ্রীয় সরকার জ্বালানি তেলের মূল্য নিয়ন্ত্রণে নজর দিক।

উল্লেখ্য, ১০ ও ১১ জুলাই গোটা রাজ্য তৃণমূল কংগ্রেসের উদ্যোগে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি নেওয়া হয়েছে। তার পর জেলায় চলছে তৃণমূলের বিক্ষোভ। আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রী ‘জমি মাফিয়া’! জন বার্লার বিরুদ্ধে অভিযোগ তৃণমূলের