Dog Death: ডিস্টেম্পার রোগে আক্রান্ত? কুকুরের মৃত্যু মিছিল কালনায়

Purba Burdwan: ডিস্টেম্পার অত্যন্ত দ্রুততার সঙ্গে এক কুকুরের শরীর থেকে অন্য কুকুরের শরীরে ছড়ায়। মারাত্মক ছোঁয়াচে এই রোগ।

Dog Death: ডিস্টেম্পার রোগে আক্রান্ত? কুকুরের মৃত্যু মিছিল কালনায়
কালনা শহরে কুকুরের মৃত্যু।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 2:49 PM

পূর্ব বর্ধমান: কুকুরের যেন মড়ক লেগেছে পূর্ব বর্ধমানের কালনায় (Kalna)। সে পথ কুকুর হোক বা বাড়ির আদরের পোষ্য, আচমকাই মৃত্যু মিছিল সারমেয়র। প্রায় ১০০টির বেশি কুকুর চলতি মাসেই মারা গিয়েছে বলে সূত্রের খবর। এই মৃত্যুর কারণ জানতে জেলা প্রাণিসম্পদ দফতরের বিশেষ প্রতিনিধিদল ঘুরে গিয়েছে কালনা শহরে। পুরসভার ওয়ার্ডে ওয়ার্ডে অসুস্থ পথ কুকুরদের রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে। একইসঙ্গে মৃত সারমেয়র শরীর থেকে নমুনা সংগ্রহ করেছেন প্রাণিসম্পদ দফতরের ওই বিশেষ দল। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ডিস্টেম্পার নামে অসুখই এই মৃত্যুর কারণ।

ডিস্টেম্পার অত্যন্ত দ্রুততার সঙ্গে এক কুকুরের শরীর থেকে অন্য কুকুরের শরীরে ছড়ায়। মারাত্মক ছোঁয়াচে এই রোগ। এ সংক্রমণ সারিয়ে তোলা কঠিন, বদলে এই রোগে মৃত্যুই ভবিতব্য হয়ে ওঠে সারমেয়দের। মূলত বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গকে বিকল করে দেয় এই সংক্রমণ। এই রোগের কারণেই কুকুরের মৃত্যু বলে মনে করছেন জেলা প্রাণিসম্পদ দফতরের প্রতিনিধিরা। তবে নির্দিষ্ট ভ্যাকসিন দেওয়া হলে এই রোগ প্রতিরোধ করা সম্ভব বলে মত চিকিৎসকদের।

কালনার উপপুরপ্রধান তপন পোড়েল বলেন, “গত এক মাস ধরে এই মড়কটা বেড়েছে। গত ১০-১৫ দিনের মধ্যে প্রায় ১৫০ কুকুর মারা গিয়েছে। পশুপ্রেমীরা বিষয়টা নজর করেছেন। রাজ্য প্রাণিদফতরও দেখেছে। কালনা পুর এলাকায় একটা দলও এসেছে। নমুনা সংগ্রহ করে খতিয়ে দেখবে সব কিছু। আমরা কুকুরের ভ্যাকসিনের ব্যবস্থা করব। পুরসভার যা যা সহযোগিতা প্রয়োজন, সবটাই আমরা করব।”

প্রাণিসম্পদ দফতরের আধিকারিক সোমনাথ মাইতির কথায়, “আমরা খবর পাই অনেক কুকুর মারা গিয়েছে। খবর পেয়েই খতিয়ে দেখছি বিষয়টা। আমরা মনে করছি ডিস্টেম্পার হতে পারে। যে ধরনের উপসর্গ আমাদের বলা হচ্ছে, সেটা এই রোগেরই। ক্যানাইন ডিস্টেম্পার, এটা ভাইরাল রোগ, কুকুরের শরীরে বাসা বাঁধে। আমরা চেষ্টা করব ভ্যাকসিনটা দেওয়ার। সেটা হলে একজনের থেকে আরেকজনের আর হবে না।”