Protest at Burdwan University: এই প্রস্তুতিতে অফলাইনে পরীক্ষা দেওয়া যায় না, অনলাইনে পরীক্ষার দাবিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

Online Exam: গত ১৭ই মে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই বিক্ষোভ দেখান ছাত্রছাত্রীরা।

Protest at Burdwan University: এই প্রস্তুতিতে অফলাইনে পরীক্ষা দেওয়া যায় না, অনলাইনে পরীক্ষার দাবিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ
অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ। নিজস্ব চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

May 24, 2022 | 3:28 PM

পূর্ব বর্ধমান: অনলাইনে পরীক্ষার দাবিতে এবার বিক্ষোভ বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের গেটে বসে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা। তাঁদের দাবি, অনলাইনে পরীক্ষা নিতে হবে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের গেটে বসে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। বর্ধমান বিশ্ববিদ্যালয় চত্বরে ছাত্র ছাত্রীরা বিক্ষোভও দেখান। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সমস্ত  কলেজ আছে, এদিন সেই সমস্ত কলেজের পড়ুয়ারা অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভে বসেন। ছাত্র ছাত্রীদের দাবি কোভিড কাল থেকে এতদিন অনলাইনে ক্লাস হয়েছে, ঠিকমত প্র্যাক্টিকাল হয়নি। এখন বিশ্ববিদ্যালয় বলছে অনলাইনে পরীক্ষা নেবে। তা কোনওভাবেই মেনে নেওয়া হবে না বলে এদিন জানিয়ে দেন বিক্ষোভকারীরা। তাঁরা জানান, যতক্ষণ না তাঁদের দাবি পূরণ হচ্ছে, ততক্ষণ এই অবস্থান চলবে।

গত ১৭ই মে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই বিক্ষোভ দেখান ছাত্রছাত্রীরা। সুদীপ্ত মণ্ডল নামে এক ছাত্র বলেন, ” ১১ তারিখে আমরা ভিসিকে স্মারকলিপি দিই। কন্ট্রোল রুম থেকে বলা হয়েছিল যা সিদ্ধান্ত নেওয়ার ছাত্রস্বার্থের কথা ভেবেই নেওয়া হবে। উনি বলেছিলেন, বৈঠক করবেন এবং সকলকে জানাবেন। ১১ তারিখ থেকে ১৭ তারিখ হয়ে গেল কিছুই কিছু না। আবারও আসি ভিসির কাছে। সেদিনও বলা হয় যা হবে ছাত্রস্বার্থের কথা ভেবেই হবে। ১৯ তারিখে চিঠি অনলাইনে দিয়ে দেওয়ার কথা ছিল। তাও হল না। এই করে আমরা ২৩ তারিখ এলাম। তাও হল না কিছু। আমরা এবার আর নড়ব না। নোটিস দিতে হবে, তারপর উঠব।”

বিক্ষোভকারীদের দাবি, ছ’ মাসের সিলেবাস কোনওভাবেই দু’ মাসে শেষ হয় না। সকলকে সেটা বুঝতে হবে। কলেজ বলছে, অফলাইন পরীক্ষা না হলে সঠিক মূল্যায়ণ সম্ভব নয়। কিন্তু সঠিক মূল্যায়ণ তো তখনই সম্ভব, যখন প্রস্তুতি সঠিকভাবে হবে। সেই সময় তো পড়ুয়াদের দেওয়াই হল না। তাঁদের দাবি, এই মুহূর্তে কোনওভাবেই অফলাইনে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। অনলাইনেই পরীক্ষা নিতে হবে। যদিও এ বিষয়ে কর্তৃপক্ষের কোনও বক্তব্য এখনও পাওয়া যায়নি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla