Nandigram: নন্দীগ্রামের ভোটে গেরুয়া ঝড়, ধারেকাছেই ঘেঁষতে পারল না TMC

BJP: নন্দীগ্রামে সমবায় কৃষি উন্নয়ন সমিতির ১২ টি আসনের মধ্যে ১১ টিতে জিতেছে বিজেপি। আর তৃণমূলের ঝুলিতে মাত্র একটি আসন গিয়েছে।

Nandigram: নন্দীগ্রামের ভোটে গেরুয়া ঝড়, ধারেকাছেই ঘেঁষতে পারল না TMC
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 9:26 PM

নন্দীগ্রাম: হাইভোল্টেজ নন্দীগ্রামে ফের হাসি চওড়া বিজেপির। নন্দীগ্রাম ভেকুটিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে বড় জয় পদ্ম শিবিরের। নাস্তানাবুদ হতে হল শাসক শিবির তৃণমূলকে। সমবায় কৃষি উন্নয়ন সমিতির ১২ টি আসনের মধ্যে ১১ টি নিজেদের দখলে রাখতে পেরেছে বিজেপি। আর তৃণমূলের ঝুলিতে মাত্র একটি আসন গিয়েছে। বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী।

নন্দীগ্রাম ভেকুটিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি হাতছাড়া হল তৃণমূলের। আর এই ভোট ঘিরে কার্যত রণক্ষেত্রের পরিস্থিতি তৈরি হয় নন্দীগ্রামে। হাতাহাতির অভিযোগ উঠেছে তৃণমূল ও বিজেপির কর্মীদের মধ্যে।এই ভোট ঘিরে দিনভর উত্তেজনার পরিস্থিতি ছিল এলাকায়। বোর্ড বিজেপির হাতে যাওয়ার পরেও উত্তেজনার পরিস্থিতি অব্যাহত। তৃণমূলের ভেকুটিয়া অঞ্চল সভাপতি মধু বেরাকে মারধরের অভিযোগ উঠেছে বিজেপির মহিলা কর্মীদের একাংশের বিরুদ্ধে।

রাজ্যে পঞ্চায়েত ভোট ক্রমেই এগিয়ে আসছে। ইতিমধ্য়েই জেলায় জেলায় চড়তে শুরু করেছে রাজনীতির পারদ। তপ্ত হচ্ছে বাতাবরণ। এরই মধ্যে ভেকুটিয়া কৃষি সমবায় উন্নয়ন সমিতির নির্বাচন ঘিরে কার্যত ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় নন্দীগ্রামে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ এটিকে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে ‘ট্রেলার’ হিসেবেই ব্যাখ্যা করছেন।

কিছুদিন আগেই নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের একটি সমবায় সমিতির নির্বাচনে তৃণমূলের জয় হয়েছিল। সেই সময় বিজেপিকে কার্যত এলাকা ছাড়তে হয়েছিল। এবার ভেকুটিয়ার এক সমবায় সমিতির নির্বাচন ঘিরেও সেই একই ছবি। এলাকা ছাড়তে হল তৃণমূলকে। এদিন সকাল থেকে তৃণমূল ও বিজেপির মধ্যে চাপানউতোর চলছিল। তৃণমূল – বিজেপি উভয় শিবির থেকে অভিযোগ, পাল্টা অভিযোগ করা হচ্ছিল। শেষ পর্যন্ত অবশ্য চওড়া হাসি ফোটে বিজেপির মুখে।

এদিকে নির্বাচনের ফল প্রকাশ্যে আসার পর তৃণমূলের অঞ্চল সভাপতি মধু বেরা সাংবাদিকদের মুখোমুখি হতে গেলে, তাঁর উপর বেশ কয়েকজন বিজেপি কর্মী চড়াও হয় বলে অভিযোগ। সঙ্গে সঙ্গে অবশ্য পুলিশ সেই পরিস্থিতি সামাল দেয় এবং মধু বেরাকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। এদিকে ঘটনার পর কার্যত বিজয়োল্লাসে মেতেছে গেরুয়া শিবির।

নির্বাচনের বিষয়ে মধু বেরা জানিয়েছেন, “রাজনীতিতে জয়-পরাজয় আছে। কিন্তু এই দল প্রচণ্ড হিংস্র দল। মানুষকে বিদ্বেষে প্ররোচনা দিচ্ছে। পুলিশ একটু দূরে ছিল। সেই সময়েই আমার উপর হামলা করেছে।” এই নিয়ে থানায় অভিযোগ জানাবেন বলেও জানান তিনি। যদিও স্থানীয় বিজেপি শিবির বিষয়টিকে গুরুত্ব দিতে চাইছে না। তাঁদের কথায় এটি মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ।

জেলা তৃণমূল সভাপতি সৌমেন মহাপাত্র এই বিষয়ে বলেন, “ভেকুটিয়া অঞ্চলে আমরা বিধানসভা ভোটে সাড়ে চার হাজার ভোটে পিছিয়েছিলাম। আমরা যে ১১ টিতে হেরেছি, তার ব্যবধান কোনওটিতে একটি, কোনওটিতে সাতটি, কোনওটিতে পাঁচটি। আমরা যে সমৃদ্ধ করছি, এটা ভোটে প্রমাণ হয়েছে।”

গেরুয়া শিবিরের বিজয়ী প্রার্থীদের অভিনন্দন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন শুভেন্দু অধিকারী। তিনি লেখেন, “নন্দীগ্রাম ভেকুটিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে বিজয়ী বিজেপির নির্বাচিত প্রতিনিধি প্যানেল-এর প্রত্যেক প্রার্থী ও ভোটারদের আমি জাতীয়তাবাদী গৈরিক অভিনন্দন জানাই। এই জয় আগামী দিনে বৃহত্তর সাফল্যের পথকে আরও প্রশস্ত করবে।”

বিজেপি নেতা মেঘনাথ পাল এই বিষয়ে বলেন, “১১ টি সিটে আমরা জিতেছি। আমরা আশাবাদী ছিলাম আমরা জয়ী হব। নন্দীগ্রামের মানুষ যে বিজেপি ও শুভেন্দু অধিকারীর সঙ্গে আছেন, এটা তার থেকে প্রমাণিত হয়ে গেল। আগামী পঞ্চায়েত নির্বাচনে কী হবে, তাও এর থেকে পরিষ্কার হয়ে গেল।”