ফের বঙ্গে মিলল ডেল্টার খোঁজ! পূর্ব মেদিনীপুরে কোভিডের নয়া রূপে আক্রান্ত একাধিক

COVID19: বৃহস্পতিবার, জেলা মুখ্য স্বাস্থ্য় আধিকারিক বিভাস রায় জানান, জেলায় যে নমুনা পরীক্ষা করা হয়েছিল তার মধ্যেই ডেল্টা স্ট্রেইনের খোঁজ মিলেছে।

ফের বঙ্গে মিলল ডেল্টার খোঁজ! পূর্ব মেদিনীপুরে কোভিডের নয়া রূপে আক্রান্ত একাধিক
জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায়, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 4:40 PM

পূর্ব মেদিনীপুর: উত্তরবঙ্গে কোভিডের নতুন রূপ ডেল্টার ( COVID new strain) খোঁজ আগেই পাওয়া গিয়েছিল। ইতিমধ্যেই উত্তরবঙ্গের শিলিগুড়িতে ডেল্টা ও ইউকে ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ৭জন। এছাড়াও, উত্তরবঙ্গের একাধিক জেলায় ডেল্টা স্ট্রেইনে আক্রান্তের খোঁজ মিলেছে। এ বার, কোভিডের নয়া রূপের কবলে পূর্ব মেদিনীপুর। জেলায় প্রায় একাধিক ডেল্টা স্ট্রেইনে আক্রান্ত এমন তথ্যই জানাল জেলা স্বাস্থ্য দফতর।

বৃহস্পতিবার, জেলা মুখ্য স্বাস্থ্য় আধিকারিক বিভাস রায় জানান, জেলায় যে নমুনা পরীক্ষা করা হয়েছিল তার মধ্যেই ডেল্টা স্ট্রেইনের খোঁজ মিলেছে। তবে নয়া স্ট্রেইনে ( COVID new strain) আক্রান্ত ঠিক কতজন সেই পরিসংখ্যান এখনও পেশ করেনি জেলা স্বাস্থ্য দফতর। কোভিডের নয়া রূপের সংক্রমণ নিয়ে মুখ খুলতে চাননি চিকিত্‍সকেরা। তাঁদের দাবি, নতুন স্ট্রেইনের সংক্রমণ নিয়ে অতিরিক্ত আশঙ্কা বা বিতর্ক তৈরি করা উচিত নয়। প্রসঙ্গত, করোনার আগের দুটি স্ট্রেইনের থেকে ডেল্টা স্ট্রেইনের সংক্রমণের ক্ষমতা প্রায় ৪০-৬০ শতাংশ বেশি। অন্যদিকে, বঙ্গে আসন্ন করোনার তৃতীয় ঢেউ। ফলে, এরপর সংক্রমণ ঠিক কোন পর্যায়ে যাবে তা নিয়ে চিন্তিত স্বাস্থ্য় দফতর।

এদিন,  জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায় বলেন, “কোভিডের নতুন স্ট্রেইনের সংক্রমক ক্ষমতা বেশি। তবে এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা খোঁজখবর নিচ্ছি। প্রত্যন্ত গ্রামগুলিতেও নজর দেওয়া হচ্ছে। কোভিডের সমস্ত বিধিনিষেধ বহাল থাকবে। খুব প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে বাড়ি থেকে বেরতে নিষেধ করা হয়েছে। এছাড়াও, মাস্ক ও স্য়ানিটাইজার ব্যবহার ও সামাজিক দূরত্ববিধি বজায় রাখতে জনগণকে অনুরোধ করা হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে সতর্কতামূলক প্রচার চালানো হচ্ছে। আক্রান্তের সংখ্যা যদি অত্যধিক হয়, তবে সেক্ষেত্রে হাসপাতাল পরিকাঠামোতে বেশ কিছু পরিবর্তন আনা হবে। শয্য়া সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা চলছে।” উল্লেখ্য, বুধবার, জেলায় করোনায় মৃতের সংখ্যা শূন্য। মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ৪৯। শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৯ জন। শেষ ২৪ ঘণ্টায় সুস্থ ৬৮ জন। আরও পড়ুন: আর দূরে নয় চিন, হাসিমারার ছাউনিতে দাপানো শুরু করল রাফাল