Suvendu Adhikari: ‘মুখ্যমন্ত্রীর নির্দেশেই’ কাঁথির পর আরও এক সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ খোয়ালেন শুভেন্দু!

BJP MLA: চলতি মাসের ৬ তারিখ বোর্ড অফ ডিরেক্টর্সের ৬ জন সদস্য ব্যাঙ্ক সচিবের কাছে শুভেন্দুর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন। অভিযোগ, প্রায় একবছর ধরে চেয়ারম্য়ান পদে ক্ষমতায় থাকলেও প্রায়ই ব্যাঙ্কে আসতেন না তিনি।

Suvendu Adhikari: 'মুখ্যমন্ত্রীর নির্দেশেই' কাঁথির পর আরও এক সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ খোয়ালেন শুভেন্দু!
ফের মমতা-শুভেন্দু দ্বৈরথ, ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 7:07 PM

পূর্ব মেদিনীপুর: ফের পদ খোয়ালেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Subhendu Adhikari)। কন্টাই কো-অপারেটিভ ব্যাংকের পর এবার মেদিনীপুর বিদ্যাসাগর কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হল অধিকারী পুত্রকে। বৃহস্পতিবার তলবি সভায় ব্যাঙ্ক পরিচালন সমিতির ১৪ জন সদস্যের সবাই শুভেন্দুকে (Subhendu Adhikari) বাদ দেওয়ার পক্ষে সহমত হন। এর পরই পদ থেকে অপসৃত হন শুভেন্দু। গোটাটাই ‘মুখ্যমন্ত্রীর ষড়যন্ত্র’ বলে দাবি করেছেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক।

উল্লেখ্য, চলতি মাসের ৬ তারিখ বোর্ড অফ ডিরেক্টর্সের ৬ জন সদস্য ব্যাঙ্ক সচিবের কাছে শুভেন্দুর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন। অভিযোগ, প্রায় একবছর ধরে চেয়ারম্য়ান পদে ক্ষমতায় থাকলেও প্রায়ই ব্যাঙ্কে আসতেন না তিনি। ফলে, গ্রাহক ও উপভোক্তাদের কাজে নানা সমস্যা তৈরি হত। সমস্যার সৃষ্টি হয়েছিল ব্যাঙ্কের অভ্যন্তরীণ কাজেও। তাই একরকম বাধ্য় হয়েই শুভেন্দুর (Subhendu Adhikari) বিরুদ্ধে অনাস্থা পেশ করা হয়। এরপরেই ব্যাঙ্কের পরিচালন সমিতির সঙ্গে বৈঠকের ডাক দেন ব্যাঙ্ক সচিব।

এরপর, বৃহস্পতিবার পরিচালন সমিতির ১৪ জন সদস্যের প্রস্তাবিত অনাস্থার জেরেই অপসারিত হন শুভেন্দু (Subhendu Adhikari)। অধিকারী পুত্রের এই অপসারণকে সাধুবাদ জানিয়ছেন তৃণমূল বিধায়ক অজিত মাইতি। শুভেন্দুর পরিবর্তে আপাতত ব্যাঙ্কের চেয়ারম্যানের পদ সামলাবেন ভাইস চেয়ারম্যান সন্দীপ কুমার ঘোষ। যদিও, এই অপসারণকে ‘রাজনৈতিক ষড়যন্ত্র’ বলেই দাবি করেছেন বিজেপি নেতা। শুভেন্দুর কথায়, “মাননীয়া মুখ্য়মন্ত্রী ইচ্ছে করে আমায় অপসারিত করেছেন। এই অপসারণের পেছনে তাঁর হাত রয়েছে। তবে এভাবে আমায় দমিয়ে রাখা যাবে না।”

উল্লেখ্য, সম্প্রতি, কাঁথি সমবায় ব্যাঙ্কের সভাপতির পদ থেকে অপসারিত হয়েছেন শুভেন্দু অধিকারী। সাংবাদিক বৈঠকে ব্যাঙ্ক পরিচালন কমিটির পক্ষ থেকে জানানো হয়, হাইকোর্টে সমবায় মামলায় কর্তৃপক্ষের পক্ষেই রায় দিয়েছে আদালত। খারিজ হয়েছে সেই মামলা। পরিচালন কমিটির ১৯ জন সদস্যের মধ্যে  ১৪ জনের ভোট দেওয়ার অধিকার রয়েছে। সেই ১৪ জনের মধ্যে ১০ জন সদস্য এদিন পরিচালন কমিটির সিদ্ধান্তে সহমত পোষণ করেন। শুভেন্দুর (Suvendu Adhikari) পরিবর্তে ব্যাঙ্কের বর্তমান সহ-সভাপতি চিন্তামণি মণ্ডলই সভাপতির পদ সামলাবেন এমনটাই সমবায় কমিটির তরফে জানানো হয়।

কাঁথি কোঅপারেটিভে বড়সড় আর্থিক দুর্নীতির অভিযোগ তুলে হাইকোর্টে মামলা করা হয়েছিল সমবায় ব্যাঙ্কের পরিচালন কমিটির পক্ষ থেকে। ব্যাঙ্ক পরিচালন সমিতির একাংশের অভিযোগ ছিল, দীর্ঘ দিন ধরেই কাঁথি সমবায় ব্যাঙ্কে বেআইনিভাবে কর্মী নিয়োগ হয়েছে। বেনিয়মে ঋণ দেওয়া-সহ একাধিক অভিযোগ উঠে আসে।

২০০৮ সালে থেকে কাঁথি সমবায় ব্যাঙ্কের সভাপতির পদে ছিলেন অধিকারী পুত্র। রাজ্যের মন্ত্রিত্ব পদে থাকাকালীন ব্যাঙ্ক সভাপতির দায়িত্ব পান। সাধারণত, দুবছর পর্যন্ত সভাপতির পদে আসীন থাকা যায়। অভিযোগ, নিজ ‘পদবলে’ সভাপতির চেয়ার ‘আঁকড়ে’ ছিলেন অধুনা বিজেপি নেতা। বিধানসভা নির্বাচন আবহে দল ও পদত্যাগ করলেও সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ ছাড়েননি শুভেন্দু। তাঁর বিরুদ্ধে ব্যাঙ্ক পরিচালন কমিটির অনাস্থা পেশের পরেই, হাইকোর্টে মামলা করেন শুভেন্দু। রাজ্যের অর্থ দফতরের স্পেশাল অডিটের নির্দেশে সেই মামলার স্থগিতাদেশ দেওয়া হলেও পরে তা খারিজ হয়ে যায়। এরপরেই সভাপতির পদ থেকে  অপসারিত করা হয় শুভেন্দুকে।

আরও পড়ুন: Post Poll Violence: নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর এজেন্ট সুফিয়ানকে তলব সিবিআইয়ের

আরও পড়ুন: Samserganj: অধীরের আশপূরণ! সমশেরগঞ্জে প্রতিদ্বন্দ্বী হতে পারেন জৈদুর, জল্পনা সোশ্যাল মিডিয়ায়