Suvendu Adhikari: ‘রিপোর্টের দিকে তাকিয়ে থাকব’, মিড ডে মিলের তদন্তে নজর বিরোধী দলনেতার

কেন্দ্রীয় সরকার মিড ডে মিল প্রকল্পের জন্য যে টাকা দিয়েছে, তার একটি অংশ দান খয়রাতির কাজে ব্যবহার করা হচ্ছে। এ রকমই অভিযোগ তুলেছিলেন শুভেন্দু অধিকারী।

Suvendu Adhikari: ‘রিপোর্টের দিকে তাকিয়ে থাকব’, মিড ডে মিলের তদন্তে নজর বিরোধী দলনেতার
শুভেন্দু অধিকারী (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 10:35 AM

নন্দীগ্রাম: নন্দীগ্রামে মন কি বাত শুনতে গিয়ে বিস্তর অভিযোগ করেছেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কখনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে, তো কখনও রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে আক্রমণ শানিয়েছেন তিনি। সরকারের বিভিন্ন কাজে সমালোচনাও করেছেন। এখন আগামী কয়েক দিন তিনি নজর রাখবেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের উপর। রবিবারই রাজ্যে তদন্তে এসেছে অডিট দল। বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে মিড ডে মিল প্রকল্প খতিয়ে দেখবে তাঁরা। তার পর কেন্দ্রকে রিপোর্ট জমা দেবে। এই ইনস্পেকশন উৎসাহী শুভেন্দু। পাশাপাশি এ ব্যাপারে কী রিপোর্ট জমা পড়ে সে দিকেও নজর রাখবেন বলে জানিয়েছেন তিনি।

কেন্দ্রীয় সরকার মিড ডে মিল প্রকল্পের জন্য যে টাকা দিয়েছে, তার একটি অংশ দান খয়রাতির কাজে ব্যবহার করা হচ্ছে। এ রকমই অভিযোগ তুলেছিলেন শুভেন্দু অধিকারী। বীরভূমে এ বিষয়টি হয়েছে বলে বেশ কিছু নথিই প্রকাশ্যে এনেছেন তিনি। মিড ডে মিল নিয়ে যখন দু্র্নীতির অভিযোগ, তখনই রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। বিভিন্ন জেলায় স্কুলে স্কুলে মিড ডে মিলের বিষয়টি খতিয়ে দেখবে দল। কী রকম পরিকাঠামোয় মিড ডে মিল তৈরি হচ্ছে, পড়ুয়ারা তা ঠিক মতো পাচ্ছে কি না, হিসাব ঠিক ভাবে রাখা হচ্ছে কি না, এ সবই খতিয়ে দেখবে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এ নিয়ে শুভেন্দু বলেছেন, “কেন্দ্রীয় প্রতিনিধি দল কী রিপোর্ট দেয় সে দিকে তাকিয়ে থাকব।” তিনি আরও বলেছেন, “মিড ডে মিলের টাকা থেকে বগটুইতে ক্ষতিপূরণ দেওয়ার কথা নয়। এটা ফাইনানসিয়াল ক্রাইম। বিডিও, ডিএমদের বিরুদ্ধে তদন্ত হওয়া দরকার। অডিটের পর কেন্দ্র সরকার এমনটা করবে। আমি যখন অভিযোগ করেছি তখন তা প্রমাণের দায়িত্ব আমার। আমি প্রমাণ দেওয়ার পর নিশ্চয় কেন্দ্র সরকার ব্যবস্থা নেবে।”

শুভেন্দুর অভিযোগ নিয়ে বলেছেন, “মিড ডে মিলের কোনও টাকা তছরূপ হচ্ছে না। কিন্তু আগে যা টাকা দিত, তার থেকে বেশি টাকা রাজ্য সরকার বরাদ্দ করেছে মিড ডে মিলের জন্য। এতে পড়ুয়ারা আরও ভাল খাবার পাচ্ছেন। শুভেন্দু অধিকারীর কাজ কেন্দ্রের কাছে মিথ্যা নানিশ করার। সেই কাজ করছে। কেন্দ্রীয় দল আসছে। কিন্তু কোনও দুর্নীতি খুঁজে পাচ্ছে না।”