Teacher Crisis: শিক্ষকের অভাবে বন্ধ হয়েছে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগ, চরম সমস্যায় বান্দোয়ানের স্কুল

Purulia: ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া এই বিদ্যালয়টির উপরে বান্দোয়ানের একটা বিরাট অংশের ছাত্রছাত্রী নির্ভরশীল। বিজ্ঞান বিভাগ বন্ধ হয়ে যাওয়ায় ইচ্ছে থাকলেও অনেক পড়ুয়া বিজ্ঞান নিয়ে পড়তে পারছে না।

Teacher Crisis: শিক্ষকের অভাবে বন্ধ হয়েছে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগ, চরম সমস্যায় বান্দোয়ানের স্কুল
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2022 | 4:10 PM

পুরুলিয়া: পুরুলিয়া জেলার বান্দোয়ান ব্লকের অন্যতম বড় এবং নামী বিদ্যালয় হল কুচিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। পড়ুয়ার সংখ্যা প্রায় ১৩০০ হলেও শিক্ষকের অভাবে ধুঁকছে এই বিদ্যালয়টি। শিক্ষকের অভাবে ইতিমধ্যেই বন্ধ করে দিতে হয়েছে এখানকার উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগ। ২০১৩ সাল থেকে জীব বিজ্ঞানের শিক্ষক এখানে নেই। বর্তমানে প্রধান শিক্ষক-সহ স্থায়ী শিক্ষক রয়েছেন ১৩ জন। এ ছাড়াও পার্শ্ব শিক্ষক আছেন ৫ জন এবং চুক্তি ভিত্তিক শিক্ষক আছেন ৩ জন। শিক্ষকের অভাবের জন্য সব শ্রেণির ছাত্র-ছাত্রীরা চরম সমস্যায় পড়েছে। অবিলম্বে শিক্ষক সংখ্যা বাড়ানো দাবি তুলেছেন অভিভাবকরাও।

ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া এই বিদ্যালয়টির উপরে বান্দোয়ানের একটা বিরাট অংশের ছাত্রছাত্রী নির্ভরশীল। বিজ্ঞান বিভাগ বন্ধ হয়ে যাওয়ায় ইচ্ছে থাকলেও অনেক পড়ুয়া বিজ্ঞান নিয়ে পড়তে পারছে না। উৎসশ্রী প্রকল্পে এই বিদ্যালয় থেকে ৪ জন শিক্ষক চলে গিয়েছেন বলে জানিয়েছেন প্রধান শিক্ষক শিবশংকর সিং। তিনি বলেছেন, “আগের থেকেই এখানে শিক্ষকের সংখ্যা কম রয়েছে। এর পর এই চার জন চলে যাওয়ায় পঠন পাঠনে চূড়ান্ত সমস্যা দেখা দিয়েছে। আশপাশের বিদ্যালয়গুলি উচ্চ মাধ্যমিকে ভর্তি নিতে পারছে না শিক্ষকের অভাবে। ফলে উচ্চ মাধ্যমিকের বড় সংখ্যক ছাত্র ছাত্রী এখানে ভর্তি হয়েছে। অথচ ৩ জন ঠিকা শিক্ষকের উপর নির্ভর করে এখানে উচ্চ মাধ্যমিক কলা বিভাগ চলছে।”

একই সুর শোনা গিয়েছে পড়ুয়া এবং অভিভাবকদের গলাতেও। পড়ুয়ারা জানিয়েছেন, অনেক সময় ক্লাস ঠিক মতো হয় না। বেশ কয়েকটি বিষয়ের শিক্ষক না থাকায় তাদের খুবই অসুবিধা হয়। অভিভাবকদের অভিযোগ, স্কুলে শিক্ষক না থাকলে পড়াশোনা হবে কী করে। অবিলম্বে শিক্ষক নিয়োগের দাবিও জানিয়েছেন তাঁরা।

এ প্রসঙ্গে বান্দোয়ানের বিধায়ক তথা জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি রাজীব লোচন সোরেন বলেছেন, জেলার সব ব্লকেই শিক্ষক সমস্যা রয়েছে। তার সমাধানের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। “শিক্ষকদের জন্য উৎসশ্রী প্রকল্প করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “যখন শিক্ষক নিয়োগ আবার শুরু হবে তখন প্রচুর শিক্ষক পাবে পুরুলিয়া জেলা।”