‘জেঠু বেঁচে নেই’, তবু জব কার্ডে মিলছে টাকা! কাঠগড়ায় বিজেপির পঞ্চায়েত প্রধান

Job Card Scam: জবকার্ড প্রতারণা নিয়ে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল। শাসক শিবিরের অভিযোগ, নীলডির পঞ্চায়েতের ক্ষমতায় বিজেপি থাকার জন্য তারা যা ইচ্ছে তাই করছে।

'জেঠু বেঁচে নেই', তবু জব কার্ডে মিলছে টাকা! কাঠগড়ায় বিজেপির পঞ্চায়েত প্রধান
অভিযুক্ত পঞ্চায়েত প্রধান, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 2:34 PM

পুরুলিয়া: সম্প্রতি, একশো দিনের কাজে ভারতে শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। কোভিড পরিস্থিতিতেও বেড়েছে একশো দিনের কাজের কদর। কাজের জন্য জব কার্ড রিইস্যু করতে গিয়েই মাথায় হাত বাবলু গড়াই, হারাধন গড়াইদের। দশ বছর আগে মৃত ‘জেঠু’ শুধু জব কার্ড (Job Card) পাচ্ছেন এমন নয়, টাকাও তুলছেন দিব্য! আর এই তালিকা দেখেই মাথায় হাত বাবলু-হারাধনদের। অভিযোগ, ভুয়ো জবকার্ড বানিয়ে টাকা আত্মসাৎ করছেন বিজেপির পঞ্চায়েত প্রধান। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে রঘুনাথপুরের ২ নম্বর ব্লকের নীলডি গ্রামে। বিজেপি পঞ্চায়েত প্রধানের দুর্নীতির অভিযোগে সরব হয়েছে তৃণমূলও।

পেশায় শ্রমিক বাবলু গড়াইয়ের অভিযোগ, তাঁর জ্যাঠামশাই বঙ্কিম গড়াই আজ থেকে প্রায় দশ বছর আগে মারা গিয়েছেন। অথচ, এতদিন ধরে তাঁর নামে জব কার্ডে টাকা তোলা হচ্ছে। অভিযোগ, এই টাকার এক টাকাও পাননি বাবলু। এমনকী, তিনি জানতেনও না তাঁর ‘জেঠুর’ নামে এখনও জব কার্ড (Job Card) হয়ে রয়েছে। সম্প্রতি, নিজের জবকার্ড রিইস্যু করতে গিয়ে সেই তালিকায় নিজের জেঠুর নামও চোখে পড়ে বাবলুর।

প্রায় একই অভিযোগ হারাধন গড়াইয়ের। হারাধনবাবুর কথায়, “আমরা যখন লিস্ট দেখতে গেলাম তখন দেখলাম সেই লিস্টে কেবল মরা মানুষের নাম আছে এমন নয়, নাবালক-নাবালিকা এমনকী বিবাহিত মহিলারও নাম আছে। যেসব নাবালকদের নাম আছে তারা সব চোদ্দ পনের বছরের ছেলে মেয়ে। এখানকার স্কুলেই পড়াশোনা করে। তারা কী করে জবকার্ড পায়? টাকাই বা পায় কী করে? বোঝাই যাচ্ছে যে দুর্নীতি চলছে।”

জবকার্ড প্রতারণা নিয়ে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল। শাসক শিবিরের অভিযোগ, নীলডির পঞ্চায়েতের ক্ষমতায় বিজেপি থাকার জন্য তারা যা ইচ্ছে তাই করছে।  জব কার্ড নিয়েও দুর্নীতি করছে। এই মর্মে মহকুমা শাসককে একাধিক নথি দিয়ে লিখিত জমা দিয়েছে ঘাসফুল শিবির। ব্লক তৃণমূল যুব সভাপতি স্বপন মেহতা বলেন, “বিজেপি দুর্নীতি করছে। ভুয়ো জব কার্ড বানিয়ে, অ্যাকাউন্ট বানিয়ে টাকা আত্মসাৎ করেছে বিজেপির পঞ্চায়েত প্রধান। তাই আমরা সমস্ত নথি প্রমাণস্বরূপ বিডিও ও এসডিও-কে জমা দিয়েছি। আমরা চাই, এর যথাযোগ্য তদন্ত হোক।”

যদিও, সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন পঞ্চায়েত প্রধান উমা বাউরী। তিনি জানিয়েছেন, জব কার্ড নিয়ে কোনও দুর্নীতি হয়নি। তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হচ্ছে। বিজেপি জেলা সম্পাদক বাণেশ্বর মুখোপাধ্যায় জানিয়েছেন অভিযুক্ত উমা বাউরীকে ইতিমধ্য়েই দল থেকে বহিষ্কার করা হয়েছে। অভিযোগ যখন উঠেছে তখন নিরপেক্ষ তদন্ত হোক এমনটাই দাবি জেলা বিজেপির।

আরও পড়ুন: ‘জ্যোতিবাবুর ছবিতে যখন মালা দিচ্ছিলাম…’ নস্ট্যালজিক মদনের মুখে হাসি, চোখ ‘ঝাপসা’