Purulia ICDS: আধুনিক শৌচাগার, বেসিন, কল সবই আছে, তবে পড়ে না জল

Purulia: পুরুলিয়ার (Purulia) ২ নং ব্লকের বিরগিড়ি আইসিডিএস (ICDS) কেন্দ্রে মাত্র বছর খানেক হল আধুনিক শৌচাগার এবং পানীয় জলের ব্যবস্থা।

Purulia ICDS: আধুনিক শৌচাগার, বেসিন, কল সবই আছে, তবে পড়ে না জল
কল থেকে পড়ে না জল (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 12:52 PM

পুরুলিয়া: একবার মালদা (Malda), একবার পুরুলিয়া (Purulia)। পরপর দু’বার শৌচাগার ভেঙে মৃত্যু হয়েছিল পড়ুয়াদের। রাজ্যের প্রাথমিক এবং উচ্চ-মাধ্যমিক বিদ্যালয়গুলির কঙ্কারসার চেহারা ধরা পড়েছিল আগেই। এবার আইসিডিএস বা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ছবিও ধরা পড়ল। বাইরে চকচক করলেও ভিতরের অবস্থা একেবারেই বেহাল।

পুরুলিয়ার (Purulia) ২ নং ব্লকের বিরগিড়ি আইসিডিএস (ICDS) কেন্দ্রে মাত্র বছর খানেক হল আধুনিক শৌচাগার এবং পানীয় জলের ব্যবস্থা। এই খাতে বেশ কয়েক লক্ষ টাকা খরচ করা হয়েছে প্রশাসনের তরফে। তবে গ্রামবাসীদের দাবি, ওখানে কোনও দিন জলেরই ব্যবস্থা করা হয়নি। যে বেসিনগুলি রয়েছে সেই কলে একদিনও বের হয়নি জল। সৌর চালিত নলকূপও খারাপ হয়ে পড়ে রয়েছে উদ্বোধন হওয়ার পর থেকেই।

রান্নার জন্য গ্রামের ভিতর থেকে জল নিয়ে আসতে বাধ্য হচ্ছেন কর্মীরা। অব্যবস্থার জন্য নিজেদের বাচ্চাদেরও এখানে পাঠাতে অনীহা প্রকাশ করছেন অভিভাবকরা। সেন্টার ইন চার্জ সরস্বতী মাহাতোর দাবি, প্রথম থেকেই কলে জল আসে না। তাদের বাইরে থেকে জল নিয়ে আসতে হয়। এ নিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে বার বার জানিয়েও কোনও লাভ হয়নি। গ্রামবাসীদের দাবি, এখানেও রয়েছে দুর্নীতির ইস্যু। অবিলম্বে এই সেন্টারের পরিকাঠামো সঠিক ভাবে উন্নয়নের দাবি তুলেছেন তাঁরা। এই বিষয়ে আইসিডিএস কর্মী বলেন, ‘এখানে জলের কোনও ব্যবস্থা নেই। গ্রাম থেকে নিয়ে আসি। শুরু থেকেই কল রয়েছে। তবুও জল পড়ে না।’ ইনচার্জ সরস্বতী মাহাতো বলেন, ‘যখন থেকে তৈরি হয়েছে তখন থেকেই এই অবস্থা আছে। জলের ব্যবস্থা নেই। বেসিন, কল, শৌচাগার সবই আছে। তবে জল পড়ে না। সুপারভাইজাররা দেখেও কিছু বলে না।’