Sonarpur Uttar Election Result 2021 Live: সোনারপুর উত্তরে জয়ী তৃণমূল নেত্রী ফিরদৌসি বেগম

সোনারপুর উত্তরে (Sonarpur Uttar Assembly Election Result 2021 Live Update) লড়ছেন তৃণমূলের বিদায়ী বিধায়ক ফিরদৌসি বেগম। বিজেপির তরফে রঞ্জন বৈদ্য।

Sonarpur Uttar Election Result 2021 Live: সোনারপুর উত্তরে জয়ী তৃণমূল নেত্রী ফিরদৌসি বেগম
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 8:31 PM

দক্ষিণ ২৪ পরগনা:  একুশের নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ বিধানসভা কেন্দ্র সোনারপুর উত্তর। সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্র হল দক্ষিণ ২৪ পরগনা জেলার যাদবপুর লোকসভার অন্তর্গত একটি বিধানসভা কেন্দ্র। কলকাতার দক্ষিণ শহরতলির গড়িয়া, নিউ গড়িয়া, কামালগাজি ও নরেন্দ্রপুর এলাকা সোনারপুর উত্তর বিধানসভার অন্তর্গত। এই বিধানসভা কেন্দ্রটি গঠিত হয়েছে যথাক্রমে রাজপুর সোনারপুর পৌরসভার ১ থেকে ৮ ও ২৫ থেকে ৩৫ নম্বর ওয়ার্ডগুলি ছাড়াও বনহুগলী-১,বনহুগলী-২, কামরাবাদ, খেয়াদহ-১ ও খেয়াদহ-২ গ্রামপঞ্চায়েতগুলি সোনারপুর সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। এই বিধানসভা কেন্দ্রটি যাদবপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে ২০০৮ সাল পর্যন্ত সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্র, কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

১৯৬৭, ১৯৬৯ ও ১৯৭১ সালে পর পর ৩ বার সিপিআইএমের গঙ্গাধর নস্কর এই আসনে জয়ী হন। ১৯৬২ সালে সিপিআইয়ের খগেন্দ্রকুমার রায়চৌধুরী সোনারপুর উত্তর কেন্দ্রে জয়ী হয়েছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের গঙ্গাধর নস্কর আইসিএসের রামকান্ত মণ্ডল ও ১৯৭৭ সালে কংগ্রেসের গৌরহরি সরদারকে এই আসনে পরাজিত করেন।১৯৭২ সালে সিপিআইয়ের কানসারি হালদার এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৯১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের ভদ্রেশ্বর মণ্ডল কংগ্রেসের নির্মল মণ্ডলকে এই আসনে পরাজিত করেন। তাছাড়াও ১৯৮৭ সালে কংগ্রেসের সোভারঞ্জন সরদারকে পরাজিত করেন ভদ্রেশ্বরবাবু। ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের নির্মলচন্দ্র মণ্ডল বামপ্রার্থী আভা মণ্ডলকে পরাজিত করেন। ২০০৬ সালের নির্বাচনে সিপিআইএমের শ্যামল নস্কর সোনারপুর (তফশিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের নির্মলচন্দ্র মণ্ডলকে পরাজিত করেন তিনি। ২০১১ সালের সাধারণ নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ফিরদৌসি বেগম, সিপিআইএমের শ্যামল নস্করকে এই কেন্দ্র থেকে পরাজিত করেন।

ফলাফল ২০২১

সোনারপুর উত্তরে জয়ী তৃণমূল নেত্রী ফিরদৌসি বেগম

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী ফিরদৌসি বেগম জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ১ হাজার ৯৩৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী জ্যোতির্ময়ী শিকদার৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৭ হাজার ৫৯৷ তৃণমূল প্রার্থী ফিরদৌসি বেগম তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী জ্যোতির্ময়ী শিকদারকে ২৪ হাজার ৮৮০ ভোটে পরাজিত করেন।

২০২১ বিধানসভা নির্বাচন

সোনারপুর উত্তর কেন্দ্রে এবারে তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফিরদৌসি বেগম।এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রঞ্জন বৈদ্য। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের মোনালিসা সিনহা।

বিদায়ী বিধায়ক: ফিরদৌসি বেগম প্রাপ্ত ভোট: ১০১৯৩৯ মোট ভোটার: ২৪৭০২৭ ভোট শতাংশ: ৮২.০৮ মোট প্রার্থী: