Bhangar: সংস্কারে ছোট হল সেতু, ব্যবহার হচ্ছে পুরনো কাঠ, ৩২ লাখের কাজ দেখে ভাঙড়বাসী বন্ধই করে দিলেন সেতু নির্মাণ

Corruption Allegation: সাঁকো কেন নিম্নমানের করা হচ্ছে! এতগুলো মানুষের প্রাণ নিয়ে খেলা চলছে, এমনই সব অভিযোগ করে সেতু সংস্কারের কাজ বন্ধই করে দিলেন এলাকাবাসী।

Bhangar: সংস্কারে ছোট হল সেতু, ব্যবহার হচ্ছে পুরনো কাঠ, ৩২ লাখের কাজ দেখে ভাঙড়বাসী বন্ধই করে দিলেন সেতু নির্মাণ
মানুষের ক্ষোভের খবরে ছুটে এলেন জনপ্রতিনিধিরা। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 12:01 AM

ভাঙড়: এলাকাবাসীর অনেক দিনের দাবি ছিল এই সাঁকো। সাড়া দিয়েছে প্রশাসনও। শুরু হয়েছে কাজ-ও। কিন্তু তবুও না-খুশ সাধারণ মানুষ। সরকারি ওয়ার্ক অর্ডার মেনে কাঠের সাঁকো তৈরি করা হচ্ছে না। বুধবার সকালে এমনই অভিযোগ তুলে নির্মীয়মান কাঠের সাঁকো তৈরির কাজ বন্ধ করে দিলেন এলাকার ক্ষুব্ধ মানুষজন। স্থানীয় মানুষের অভিযোগ, সাঁকো তৈরির কাজে ব্যবহার করা হচ্ছে পুরাতন কাঠ। এমনকী যে ভাবে সাঁকো তৈরির বরাত ছিল সেটাও মানা হচ্ছে না। নির্দিষ্ট মাপের চওড়া না করে তার থেকে অনেক কম চওড়া করা হচ্ছে সাঁকো। তাই সাঁকোর কাজ বন্ধ করে দিলেন বিক্ষুব্ধ মানুষজন।

সম্প্রতি ভাঙড়ের কাটাখালের উপর কাঠের সাঁকো সংস্কারের কাজ শুরু হয়েছে। এই কাঠের সাঁকোটি দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় পড়েছিল। ভাঙড় ১ ও ২ নম্বর ব্লক তথা দুই ২৪ পরগনার সঙ্গে সংযোগকারী অন্যতম গুরুত্বপূর্ণ এই সাঁকো। এই সাঁকো দিয়েই নিত্য যাতায়াত করেন বিভিন্ন স্কুল, কলেজের পড়ুয়া থেকে অফিস যাত্রীরা। সাধারণ মানুষের দৈনন্দিন ব্যবহারের সেই সাঁকো কেন নিম্নমানের করা হচ্ছে! এতগুলো মানুষের প্রাণ নিয়ে খেলা চলছে, এমনই সব অভিযোগ করে সেতু সংস্কারের কাজ বন্ধই করে দিলেন এলাকাবাসী।

উল্লেখ্য, এই কাঠের সাঁকোর উপর নির্ভর করে নিত্য যাতায়াত করেন ভাঙড় ১ ও ২ নম্বর ব্লক সহ হাড়োয়া, মিনাখাঁ ও আশপাশের বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ার ফলে কাঠের ওই সাঁকোটির অবস্থা শোচনীয়। এই নিয়ে এলাকার মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছিল। পরে এলাকার মানুষের দাবি মেনে মাস তিনেক আগে সাঁকো সংস্কারের কাজ শুরু হয়। সেচ দফতরের অধীন ওই কাঠের সাঁকোটি সংস্কার করার জন্য ৩৩ লক্ষ টাকা বরাদ্দ করা হয়।

কিন্তু স্থানীয় মানুষের অভিযোগ, এর আগে ওই কাঠের সাঁকোটি প্রায় ৮ ফুট চওড়া ছিল। বর্তমানে ওই সাঁকোটির চওড়া কমিয়ে দিয়ে প্রায় ৬ ফুট করা হয়েছে। এই সাঁকোর উপর দিয়ে নিত্য পারাপার করে সাইকেল, মোটরবাইক সহ পথচলতি সাধারণ মানুষ। বিশেষ করে স্কুলের সময় ওই সাঁকোর উপর প্রচণ্ড ভিড় হয়। পুরনো কাঠের সাঁকোর তুলনায় বর্তমানে চওড়া প্রায় দুই ফুট কমিয়ে দেওয়ায় ক্ষোভ তৈরি হয় এলাকাবাসীর। এই নিয়ে এদিন সকাল থেকেই এলাকার মানুষ ক্ষোভে ফেটে পড়েন। পরে স্থানীয় মানুষজন সাঁকো তৈরির কাজ বন্ধ করে দেন।

এই খবর পেয়ে সাঁকো পরিদর্শনে ছুটে যান ভাঙড় ২ নম্বর ব্লকের বিডিও কার্তিক চন্দ্র রায়, পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি আরাবুল ইসলাম, পোলেরহাট ২ পঞ্চায়েতের উপপ্রধান হাকীমুল ইসলামরা। অভিযোগ শুনে তাঁরা পদক্ষেপ করার আশ্বাস শোনান এলাকাবাসীকে।

আরও পড়ুন: Fire at House In Jalpaiguri: গন্ধটা নাকে এসেছিল, মেয়েকে বুকে চেপেই জানলা দিয়ে বেরিয়ে আসেন মহিলা! চোখের সামনে ভয়ঙ্কর ঘটনা