সদ্যোজাতর মৃত্যুতে চিকিত্সায় গাফিলতির অভিযোগ, কাঠগড়ায় ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র

South 24 Parganas: অবশেষে এক সপ্তাহ পেরিয়ে যাওয়ার পর বৃহস্পতিবার বিকালে সাবিনা বিবির প্রসব যন্ত্রণা ওঠে। সন্ধ্যায় শিশুর জন্ম দেন সাবিনা বিবি।

সদ্যোজাতর মৃত্যুতে চিকিত্সায় গাফিলতির অভিযোগ, কাঠগড়ায় ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র
সদ্যোজাতর মৃত্যুর তদন্তে কাশীপুর থানার পুলিশ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 7:03 AM

দক্ষিণ ২৪ পরগনা: চিকিৎসার গাফিলতিতে হাসপাতালে শিশু মৃত্যুর অভিযোগ। ঘটনাটি ঘটেছে ভাঙড়ের কাশিপুর থানার জিরানগাছা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে। ঘটনাকে কেন্দ্র করে হাসপাতাল চত্বরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কাশিপুর থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সূত্রের খবর, ভোগালি গ্রামের বাসিন্দা জামাল মোল্লার স্ত্রী সাবিনা বিবি গর্ভবতী অবস্থায় জিরানগাছা হাসপাতালে ভর্তি হন। গত এক সপ্তাহ আগে ভর্তি হলেও ঠিক মতন চিকিৎসা চলছিল না বলেই অভিযোগ পরিবারের। একাধিকবার এই নিয়ে পরিবারের সদস্যরা হাসপাতাল কর্তৃপক্ষকে জানান, তাঁদের রোগীকে আরজিকর হাসপাতালে স্থানান্তরিত করার জন্য।

কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের কথায় কান দেননি বলে অভিযোগ। অবশেষে এক সপ্তাহ পেরিয়ে যাওয়ার পর বৃহস্পতিবার বিকালে সাবিনা বিবির প্রসব যন্ত্রণা ওঠে। সন্ধ্যায় শিশুর জন্ম দেন সাবিনা বিবি।

পরিবারের বক্তব্য, শিশুর জন্মানোর কথা প্রথমে জানানো হয়। কিন্তু তারপর হঠাত্ই জানানো হয়, সদ্যোজাতর শারীরিক অবস্থা খারাপ। তারপর তার মৃত্যু হয় বলে জানানো হয়। চিকিৎসার গাফিলতিতেই সদ্যোজাতর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করে পরিবারের লোকজন।

এই ঘটনায় হাসপাতালের বিএমওএইচ জানান, কীভাবে এই শিশুর মৃত্যু হয়েছে তার তদন্ত করা হবে হাসপাতালে পক্ষ থেকে। তবে পরিবারের সদস্যরা চিকিৎসা নিয়ে যে অভিযোগ তুলছে তা মিথ্যে বলে দাবি করেন। হাসপাতালে যথেষ্ট ভালো চিকিৎসা হয় বলেই দাবি করেন তিনি। ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়ে পড়ায় কাশিপুর থানার পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পরিবারের এক সদস্যের দাবি, “আমরা প্রথম থেকেই বলে আসছিলাম ঠিক মতো চিকিত্সা হচ্ছে না। আমাদের রোগীকে একপ্রকার না দেখেই ফেলে রাখা হয়েছিল। বারবার চিকিত্সকদের সেকথা জানাই আমরা। না ঠিক আছে, দেখা হচ্ছে- এই সব বলে তাঁরা এড়িয়ে যেতেন। কিন্তু আমরা ভালই বুঝতে পারছিলাম চিকিত্সা হচ্ছে না ঠিক মতো। যতবার সাবিনার সঙ্গে কথা হয়েছে, সেও বলত। আমরা চেয়েছিলাম ওকে নিয়ে আরজিকর হাসপাতালে নিয়ে যেতে। বারবার সেকথা হাসপাতাল কর্তৃপক্ষকে বলেছিলাম। কিন্তু রেফার না করে দিলে কীভাবে নিয়ে যাব?”

তবে চিকিত্সার গাফিলতির অভিযোগ মানতে নারাজ হাসপাতাল কর্তপক্ষ। তাদের বক্তব্য, ঠিক মতো চিকিত্সা দেওয়া হয়েছিল। এখানে সকল রোগীর সমানভাবে কেয়ার করা হয়। কেনই বা তাঁর চিকিত্সা করা হবে না। কোনও সমস্যা থাকতে পারে। তবে চিকিত্সায় গাফিলতির অভিযোগ সত্য নয়। কেন সদ্যোজাতর মৃত্যু হয়েছে, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। তার আগেই এভাবে কিছু বলে দেওয়া সম্ভব নয়।

আরও পড়ুন: Mystery Fever: শিশুদের উপর কি তবে করোনার তৃতীয় ঢেউয়ের হানা? অবশেষে জানাল স্বাস্থ্য ভবন

আরও পড়ুন: Bhabanipur By-Election: কোভিড বিধি ভেঙেছেন মমতা! কমিশনকে নালিশ প্রিয়াঙ্কার এজেন্টের