Vaginaplasti in West Bengal: বাংলাদেশের তরুণী পেল নতুন যোনি, সৌজন্যে পশ্চিমবঙ্গ

Vaginaplasti in West Bengal: আগেও এই বিরল অস্ত্রোপচার হয়েছে এই হাসপাতালে। এবার বাংলাদেশ থেকে এলেন তরুণী।

Vaginaplasti in West Bengal: বাংলাদেশের তরুণী পেল নতুন যোনি, সৌজন্যে পশ্চিমবঙ্গ
ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 8:27 PM

ডায়মন্ড হারবার: জন্ম থেকেই জীবনটা ঠিক আর পাঁচটা মেয়ের মত ছিল না। বান্ধবীদের সঙ্গে মেলামেশা করলেও সে বুঝতে পারত তার শারীরিক গঠন সবার মত নয়। লজ্জায় কাউকে কিছু জানাতে পারেনি অনেক দিন পর্যন্ত। কিন্তু বয়স বাড়ার পর স্বাভাবিক নিয়মেই মেয়ের বিয়ে দিতে পাত্র খুঁজতে শুরু করে পরিবার। বিয়েও ঠিক হয়। এরপরই বেঁকে বসেন তরুণী। বিয়ে করবেন না বলে জানিয়ে দেন। তখনই সন্দেহ বাড়ে পরিবারের। জানা যায়, জন্ম থেকে যোনি ও জরায়ু নেই তাঁর। প্রথমটায় কী করা উচিত বুঝে উঠতে পারে না পরিবার। এ কেমন অসুখ? কী এর চিকিৎসা? এই সব প্রশ্নের উত্তর হাতড়াতে শুরু করেন তরুণীর পরিজনেরা। অবশেষে গুগলে মেলে সন্ধান। সেই হদিশ খুঁজেই সূদুর বাংলাদেশ থেকে ডায়মন্ড হারবারে হাজির হন ওই তরুণী। আর সেখানেই মিলল নতুন জীবন।

অস্ত্রোপচারের মাধ্যমে বাংলাদেশের ওই তরুণীর শরীরে কৃত্রিমভাবে যোনি ও জরায়ু তৈরি করে নজির গড়লেন ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকেরা। এই ধরনের অস্ত্রপোচার নজিরবিহীন না হলেও বিরল। ডাক্তারি পরিভাষায় একে বলা হয় ‘‌ভ্যাজাইনাপ্লাস্টি’‌। হাসপাতালের স্ত্রী ও প্রসূতি বিভাগের প্রধান চিকিৎসক সোমজিতা চক্রবর্তীর নেতৃত্বে এই বিরল অস্ত্রপোচারে সাফল্য মিলেছে। চিকিৎসকেরা জানাচ্ছেন এই ধরনের অস্ত্রোপচার আগেও করা হয়েছে এই মেডিক্যাল কলেজে। প্রথম এই হাসপাতালে যে ‘‌ভ্যাজাইনাপ্লাস্টি’ করা হয়েছিল, তার একটি ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছিল ইউটিউবে। আর সেই ভিডিয়ো দেখেই ওই তরুণী ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজের সন্ধান পান।

হাসপাতাল সূত্রের খবর, গত তিন সপ্তাহ আগে বাংলাদেশের ওই তরুণী হাসপাতালের আউটডোরে ডাক্তার দেখাতে আসেন। তারপরেই এই চিকিৎসার সিদ্ধান্ত নেওয়া হয়। পরিবারের কাছ থেকে চিকিৎসকেরা জানতে পারেন, ওই তরুণীর বিয়ে ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু তরুণী বিয়ে পিছিয়ে দেওয়ায় সন্দেহ হয় পরিবারের লোকজনের। তখনই তরুণী পরিবারকে সবকিছু জানান। এরপর হাসপাতালে তাঁর শরীরে কৃত্রিমভাবে যোনি ও জরায়ু তৈরি করা হয়েছে।

জানা গিয়েছে, তরুণী জিনগতভাবে মহিলা হিসেবে বেড়ে উঠেছিলেন ঠিকই, কিন্তু তরুণীর যোনি ও জরায়ু ছিল না। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন তরুণী। চিকিৎসকেরা জানিয়েছেন, এবার ওই তরুণীর যৌনজীবন যাপনে কোনও সমস্যা হবে না। তবে মা হতে গেলে স্যারোগেসি করে গর্ভ ভাড়া নিতে হবে। অস্ত্রোপচারের সাফল্যের জন্য চিকিৎসকদের কুর্নিশ জানিয়েছেন মেডিকেল কলেজের অধ্যক্ষ ড. উৎপল দাঁ। তিনি জানান, এটা একটা সাফল্য তো বটেই, তবে আত্মতুষ্টির কোনও জায়গা নেই। তাঁর দাবি, গতানুগতিক চিকিৎসার বাইরে যদি নতুন কিছু নাই করা হল, তাহলে আর মেডিক্যাল কলেজ কেন। কলকাতায় যে সব চিকিৎসা হচ্ছে, এখানেও সেটা সম্ভব বলে জানিয়েছেন তিনি।

স্ত্রীরোগ বিভাগের সহকারি অধ্যাপক মানস সাহা জানান, অন্যের টিসু দিয়ে এই যোনি তৈরি করা হয়, তাই অস্ত্রোপচারের ক্ষেত্রে ঝুঁকি থেকে যায় সবসময়েই। ব্যর্থ হওয়ার সম্ভাবনাও থাকে। তবে এ ক্ষেত্রে ভিনদেশের একজন রোগীরে শরীরে এই অস্ত্রোপচার কার্যত একটা চ্যালে়ঞ্জ ছিল বলেই মন্তব্য করেছেন তিনি। তাঁর দাবি, যৌন জীবনে আর কোনও সমস্যা হবে না তরুণীর, তবে মা হতে পারলেও নিজের গর্ভে সন্তান ধারণ করতে পারবেন না।