TMC Candidate List: দল বিরোধিতায় কড়া তৃণমূল, বহিষ্কারের তালিকায় কারা রইলেন আর কারাই বা গেলেন?

TMC: দলের উপর রাগ করে একাধিক ব্যক্তি মনোনয়ন জমা দেয় নির্দলে। ফলে নির্দল কাঁটায় বিঁধে শাসকদল।

TMC Candidate List: দল বিরোধিতায় কড়া তৃণমূল, বহিষ্কারের তালিকায় কারা রইলেন আর কারাই বা গেলেন?
জেলায়-জেলায় তৃণমূলের কাঁটা নির্দল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 8:16 PM

কলকাতা: পুরভোটের টিকিট নিয়ে কম জলঘোলা হয়নি। প্রার্থী তালিকা ঘোষণার পর লাগাতার ক্ষোভের মুখে পড়েছে শাসকদল। পথে নেমে বিক্ষোভ করতেও দেখা গিয়েছিল বিক্ষুব্ধদের। শাসকের ঘরের আগুন নেমে এসছিল রাস্তায়। দলের উপর রাগ করে একাধিক ব্যক্তি মনোনয়ন জমা দেয় নির্দলে। ফলে নির্দল কাঁটায় বিঁধে শাসকদল। এই অবস্থায় খোদ তৃণমূলের মত যে, পুরভোটের ফলাফলে বিরোধীদের থেকেও জোর টক্কর দিতে পারে নির্দল। তাই উপরমহল থেকে মনোনয়ন প্রত্যাহার করার কথাও বলা হয়। কিন্তু কেউ-কেউ মনোনয়ন প্রত্যাহার করলেও অনেকেই করেননি। ফলত ক্ষুব্ধ দল থেকে বহিষ্কার করা হয় অনেককে। কাউকে আবার বহিষ্কার করা তো দূর শাস্তিটুকু দেওয়া হয়নি।

একনজরে জেলায়-জেলায় দেখে নেওয়া যাক পুরভোটের সেই ছবি

উত্তরবঙ্গের ছোট্ট জেলা আলিপুরদুয়ার। সেখানে পুরোভোটে টিকিট না পেয়ে দলের উপর রেগে ৫ জন মনোনয়ন জমা দেন। পরে ২ জন প্রত্যাহার করে নিলেও মনোনয়ন প্রত্যাহার করেননি ৩ জন। ফলে বহিষ্কৃত করা হয় তাঁদের।

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট। সেখানে দাঁড়িয়েছিলেন ২ জন।  পরে দলের চাপে মনোনয়ন প্রত্যাহার করেন ওই ২ জন।

মুর্শিদাবাদে বিক্ষুব্ধ প্রার্থী ৫ জন। টিকিট না পেয়ে নির্দলে মনোনয়ন জমা দেন তাঁরা। এদিকে কড়া নিষেধাজ্ঞা সত্ত্বেও ওই ৫ জন প্রত্যাহার করেননি মনোনয়ন। এখনও অবধি দল কোনও ব্যবস্থা নেয়নি।

এরপর  কালনা পুরসভা। সেখানে ১ জন নির্দল প্রার্থী দাঁড়িয়েছিলেন। তিনি মনোনয়ন প্রত্যাহার করেননি। দল কোনও ব্যবস্থা নেয়নি।

হুগলিতে ১১ জন প্রার্থী দাঁড়িয়েছিলেন। তাঁদের ভবিষ্যৎ কী হবে সেই বিষয়ে এখনও অবধি কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

অন্যদিকে বাঁকুড়া। সেখানে দলের নির্দেশ অমান্য করে নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন করা ও পাশাপাশি দল বিরোধী কাজের অভিযোগে জেলার তিন পুরসভার মোট ১০ জনকে বহিস্কার করে তৃণমূল। শুক্রবার দুপুরে তৃণমূলের বাঁকুড়া ও বিষ্ণুপুর দুটি পৃথক সাংগঠনিক জেলায় আলাদা আলাদা ভাবে সাংবাদিক সম্মেলন করে এই দশ জনকে বহিস্কার করার কথা ঘোষণা করেন তৃণমূলের ওই দুই জেলার নেতৃত্ব।

এরপর ঘাটাল। সেখানে প্রার্থী তালিকা বেরোনোর পর মোট ৩ জন দাঁড়িয়েছিলেন। পুরভোটে ওই ৩ জন মনোনয়নও জমা দেন। কিন্তু এখনও তারা মনোনয়ন প্রত্যাহার করেননি। ফলে দল কী ব্যবস্থা নেবে তাদের বিরুদ্ধে তা এখনও জানা যায়নি।

ঝাড়গ্রামে ২ জন দাঁড়িয়েছেন নির্দলের হয়ে। সেখানে মনোনয়ন প্রত্যাহার না করায় ওই দুই নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

আরও পড়ুন: Asansol: পরিবার নিয়ে ঘরের ভিতরেই ছিলেন, বিকট শব্দে হঠাৎ হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়ি!