কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে একা নন, রায়গঞ্জে খোলা আকাশের নীচে কন্ট্রোল রুম স্বাস্থ্যকর্মীদের

খোলা আকাশের নিচেই চলছে কোভিড কন্ট্রোল রুম (Covid Control Room)। শুনতে অবাক হলেও এমনই চিত্র রায়গঞ্জ গর্ভমেন্ট মেডিকেল কলেজ চত্বরে।

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে একা নন, রায়গঞ্জে খোলা আকাশের নীচে কন্ট্রোল রুম স্বাস্থ্যকর্মীদের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 7:47 PM

রায়গঞ্জ: খোলা আকাশের নিচেই চলছে কোভিড কন্ট্রোল রুম (Covid Control Room)। শুনতে অবাক হলেও এমনই চিত্র রায়গঞ্জ গর্ভমেন্ট মেডিকেল কলেজ চত্বরে।

বাড়ছে করোনা সঙ্কট। উত্তর দিনাজপুরের বাড়ছে সংক্রমিত রোগীর সংখ্যা। এই পরিস্থিতিতে একদল অস্থায়ী স্বাস্থ্যকর্মী সম্পূর্ণ নিজেদের উদ্যোগে হাসপাতাল চত্বরের সামনেই খুললেন কোভিড কন্ট্রোল রুম। টেবিল চেয়ার পেতে মোবাইল নিয়ে তাঁরা ব্যস্ত। লক্ষ্য, কোভিডে আক্রান্ত রোগী ও তাঁদের পরিজনেদের বিশেষত যারা হোম আইসোলেশনে রয়েছেন তাদের চিকিৎসার বন্দোবস্ত করা। চিকিৎসদের সঙ্গে সরাসরি করোনা রোগীদের যোগাযোগ করিয়ে দিতেই এই উদ্যোগ বলে জানাচ্ছেন রায়গঞ্জ মেডিকেল কলেজের ওই স্বাস্থ্যকর্মীরা।

খোলা আকাশের নীচে এই কোভিড কন্ট্রোল রুমের সামনে এক বোর্ডে ঝুলছে মোবাইল নম্বর। কোনও কোভিড আক্রান্ত বা তাদের পরিবার ওই নম্বরে ফোন করে চিকিৎসা বা অন্য কোনও সাহায্যের প্রয়োজন পড়লে তা দ্রুত মেটানোর ব্যবস্থা করা হচ্ছে। অস্থায়ী স্বাস্থ্যকর্মীদের এই উদ্যোগে খুশি সাধারণ মানুষ। এমনকি এই পদক্ষেপে আশ্বস্ত বোধ করছেন চিকিৎসকেরাও।

বস্তুত, করোনায় যারা আক্রান্ত হচ্ছেন তাঁদের যেকোনও মুহূর্তে চটজলদি চিকিৎসকের পরামর্শের প্রয়োজন হয়ে পড়ে। সেইক্ষেত্রে অজানা নম্বর থেকে ফোন এলে অনেক সময় চিকিৎসকেরাও বিভ্রান্ত হয়ে ফোন রিসিভ করতে পারেন না। কিন্তু এই ব্যবস্থায় সরকারি এবং বেসরকারিভাবে রায়গঞ্জে যত চিকিৎসক আছেন তাদের সঙ্গে চিকিৎসা সংক্রান্ত জিজ্ঞাসাবাদের প্রয়োজন থাকলে অস্থায়ী কন্ট্রোল রুমের নম্বরে ফোন করলেই পরামর্শ পাওয়া যাবে।

রোগী ও তাদের পরিবারের সঙ্গে চিকিৎসকদের যোগাযোগ স্থাপন করে দেওয়াই তাঁদের উদ্দ্যেশ্য বলে জানিয়েছেন এই স্বাস্থ্যকর্মীরা।

এই ব্যবস্থা যার মস্তিষ্ক প্রসূত, সেই হাসপাতালেরই তৃণমূল অস্থায়ী স্বাস্থ্যকর্মী সংগঠনের সভাপতি প্রশান্ত মল্লিক জানান, এতে মানুষ যে একা নন, আমরা স্বাস্থ্যকর্মীরা যে তাঁদের পাশে সবসময় আছি, বার্তা দিতেই এই উদ্যোগ।

আরও পড়ুন: কোভিডেও থামবে না উন্নয়নের গতি, তৃতীয় বার মন্ত্রী হয়ে ঘোষণা মলয় ঘটকের

তিনি বলেন, সরকারিভাবেও কোভিডের কন্ট্রোল রুম রয়েছে। তবুও সবাই যাতে পরিষেবা পান, তাঁরা যাতে বিভ্রান্ত না হন, সেসব মাথায় রেখেই কন্ট্রোল রুম চালিয়ে যাচ্ছি। কন্ট্রোল রুমে থাকা অন্যান্য স্বাস্থ্যকর্মী জানান, কেউ ফোন করলে তাঁদের সঙ্গে কনফারেন্স কলে বা হোয়াটসঅ্যাপ কলের মাধ্যমে চিকিৎসকদের যোগাযোগ করিয়ে দেওয়া হচ্ছে।