বাংলায় করোনা পরীক্ষার খরচ কমল

আগে খরচ হত ১৫৫০ টাকা, এবার থেকে করোনা পরীক্ষা করতে খরচ হবে ৯৫০ টাকা। একধাক্কায় ৬০০ টাকা কমাল রাজ্য সরকার।

বাংলায় করোনা পরীক্ষার খরচ কমল
RT-PCR পদ্ধতিতে করোনা পরীক্ষা। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 6:21 PM

কলকাতা: রাজ্যে করোনা পরীক্ষার খরচ একধাক্কায় কমল অনেকটা। এতদিন পর্যন্ত বেসরকারি সংস্থা থেকে RT-PCR পদ্ধতিতে করোনা পরীক্ষা করতে খরচ হত ১৫৫০ টাকা। সাধারণ মানুষের কথা ভেবে এই খরচ এবার ৯৫০ টাকায় বেঁধে দিল পশ্চিমবঙ্গ সরকার।

রাজ্য সরকারি প্রতিষ্ঠানে করোনা পরীক্ষার জন্য রোগীকে টাকা খরচ করতে হয় না। কিন্তু বেসরকারি ক্ষেত্রে এবার ৯৫০ টাকার বিনিময়ে করা যাবে করোনা পরীক্ষা। এর আগে দিল্লির কেজরিওয়াল সরকার করোনা পরীক্ষার খরচ কমিয়েছে। এবার সে পথেই হাঁটল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

করোনা সংক্রমণের শুরুতে বেসরকারি হাসপাতালগুলিতে করোনা পরীক্ষা করতে খরচ ধার্য করা হয়েছিল ৪৫০০ টাকা। কিন্তু PPE কিট ও অন্যান্য খরচ মিলিয়ে তা দাঁড়াতো ৫৫০০ বা ৬৫০০ টাকা। করোনা পরীক্ষা নিয়ে হাজারো অভিযোগ জমা পড়তেই সরকার খরচে রাশ টানে। খরচ কমিয়ে আনা হয় ৩৫০০ টাকায়। পরে আবারও খরচ কমানো হয়, এবার ২২০০ টাকায় পরীক্ষার খরচ বেঁধে দেওয়া হয়।

প্রায় মাস দুয়েক আগে ফের সেই খরচ কমিয়ে ১৫০০ টাকা করা হয়। আজ আরও একবার খরচ কমানোর সিদ্ধান্ত ঘোষণা করল সরকার। এবার থেকে ৯৫০ টাকাতেই বেসরকারি হাসপাতালে করোনা পরীক্ষা করানো যাবে।

আরও পড়ুন: কৃষি আইন প্রত্যাহার করুক, নচেৎ দেশজুড়ে আন্দোলন, কেন্দ্রকে হুঁশিয়ারি মমতার

এর আগে দিল্লি সরকারও করোনা পরীক্ষার খরচ কমিয়ে ৮০০ টাকা করা হয়েছে। গতকাল ওড়িশা সরকারও করোনা পরীক্ষার খরচ কমিয়ে ৪৫০ টাকা করে দেয়। প্রতিবেশি রাজ্যের পরেই পশ্চিমবঙ্গ সরকারও করোনা পরীক্ষার খরচ কমিয়ে সাধারণ মানুষকে একটু স্বস্তি দিল।

সরকারি হাসপাতালে বিনামূল্যে করোনা পরীক্ষা করা হলেও লম্বা লাইনের কারণে অনেকেই বেসরকারি হাসপাতালের দারস্থ হন। এবার খরচ কমায় একদিকে যেমন পরীক্ষার হার বাড়বে, অন্যদিকে সাধ্যের মধ্যে খরচ থাকায় সরকারি হাসপাতালের উপরও একটু চাপ কমবে।

আরও পড়ুন: এক মঞ্চে কুণাল-লক্ষ্মণ! শুভেন্দু বিতর্কের আবহে কি নয়া সমীকরণের জল্পনা