পিছিয়ে গেল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ঘোষণা রাজ্য সরকারের

কবে সেই পরীক্ষা নেওয়া হবে তা এখনই নির্দিষ্টভাবে জানানো হয়নি। পরবর্তী সময় সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

পিছিয়ে গেল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ঘোষণা রাজ্য সরকারের
প্রতীকী চিত্র

কলকাতা: রাজ্যে কার্যত লকডাউন ঘোষণা হয়েছে আগামিকাল থেকে। নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে আগেই জানিয়েছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এ বার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষাও পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। এ দিন নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মুখ্যসচিব জানান, পিছিয়ে দেওয়া হচ্ছে এই দুই পরীক্ষা। জুন মাসে কোনও পরীক্ষা হবে না। আগামী সময় পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হবে। যদিও কবে সেই পরীক্ষা নেওয়া হবে তা এখনই নির্দিষ্টভাবে জানানো হয়নি। পরবর্তী সময় সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

জুনের প্রথমভাগে মাধ্যমিক এবং দ্বিতীয়ভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু  করোনা পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে পরীক্ষার ভবিষ্যৎ ক্রমশই অনিশ্চিত হয়ে পড়ছিল। ফলে এই ঘোষণা একপ্রকার সময়ের অপেক্ষা ছিল বলেই মনে করা হচ্ছিল। আলাপন এ দিন জানিয়েছেন, ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। কবে পরীক্ষা হবে তা পর্ষদের কর্তাদের সঙ্গে আলোচনা করে জানিয়ে দেওয়া হবে।

রাজ্য সরকারের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে শিক্ষাকর্মী সমিতির সহ-সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল জানান, পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষা পিছোতেই হবে। এটা অবশ্যম্ভাবী। কিন্তু আমাদের দাবি, দেরিতে হলে ও দু’টো পরীক্ষাই হোক। সর্বভারতীয় বোর্ডগুলোর সঙ্গে আমাদের তুলনা করা চলে না। তা না হলে আমাদের রাজ্যের ছাত্র-ছাত্রীদের মেধা যাচাইয়ের যেমন সুযোগ থাকবে না, তেমন ভবিষৎও উজ্জ্বল হবে না।

আরও পড়ুন: করোনা পরিস্থিতি ভয়ঙ্কর ! জরুরি পরিষেবা ছাড়া রবিবার থেকে রাজ্যে বন্ধ সমস্ত অফিস, বাস-অটো-মেট্রো

উল্লেখ্য, করোনার প্রথম চোটে গত বছর থেকেই পড়ুয়াদের লেখাপড়ায় ব্যাপক চোট এসেছে। ২০২০ সালে মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে মিটলেও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মাঝ পথেই বন্ধ করে দিতে হয়। তারপর যে পরীক্ষাগুলি হয়েছিল তার ভিত্তিতে বাকি থাকা পরীক্ষাগুলির মূল্যায়ন করা হয়। এ বছরও যেহেতু টেস্ট পরীক্ষা হয়নি, স্রেফ ১০ নম্বরের ইন্টারনাল অ্যাসেসমেন্ট হয়েছে, তাই পরীক্ষা ছাড়া রেজাল্ট প্রকাশ করাও সম্ভব ছিল না। সে ক্ষেত্রে মাধ্যমিক পিছিয়ে যাওয়ার আশঙ্কাই প্রবল হচ্ছিল।

আরও পড়ুন: রবিবার থেকে রাজ্যে কার্যত লকডাউন, কোন কোন ক্ষেত্রে মিলবে ছাড়?