Weather Update: চলতি সপ্তাহে ভারী বৃষ্টি উত্তরবঙ্গে, কী বলছে দক্ষিণবঙ্গের পূর্বাভাস?

Weather Update: আগামী কয়েকদিন উত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টি চলবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গেও।

Weather Update: চলতি সপ্তাহে ভারী বৃষ্টি উত্তরবঙ্গে, কী বলছে দক্ষিণবঙ্গের পূর্বাভাস?
ছবি - কবে আসছে বর্ষা?
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 7:22 PM

কলকাতা: বিগত সপ্তাহ থেকে গোটা দক্ষিণবঙ্গে (South Bengal) চলছে বৃষ্টির দাপট। আর সে কারণেই মে মাসের তীব্র গরম থেকে খানিক রেহাই পেয়েছে বঙ্গবাসী। অন্যদিকে বৃষ্টির দাপট অব্যাহত রয়েছে উত্তরবঙ্গেও (North Bengal)। আবহাওয়া দফতরের (Metrological Department) পূর্বাভাস বলছে আগামী কয়েকদিন উত্তরবঙ্গে চলবে ভারী বৃষ্টি (Rain)। সঙ্গে বইবে দমকা ঝোড়ো হাওয়া। তবে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গে। বেশ কিছু জেলায় বিকেলের দিকে চলবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। তবে কলকাতায় মঙ্গলবার দিনভর ছিল আংশিক মেঘলা আকাশ। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির জেরে চরমে ওঠে আম-আদমির ভোগান্তি। সন্ধ্যার পর বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। 

আগামী কয়েকদিন উত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টি চলবে। কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। অন্যদিকে দক্ষিণবঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলায় বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে। সহজ কথায়, কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহওয়া দফতর।

এদিকে মে শেষ হতেই দেশে প্রবেশ করতে পারে বর্ষা। ইতিমধ্যেই ধীর পায়ে এগোতে শুরু করেছে মৌসুমী বায়ু। সোমবারই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং আন্দামান সাগরের বেশিরভাগ অংশে প্রবেশ করেছে। পা রেখেছে দক্ষিণ বঙ্গোপসাগরে কিছু অংশে। আবহাওয়াবিদদের মতে ঘূর্ণিঝড় অশনির প্রভাবেই নির্ধারিত সময়ের ছদিন আগে আন্দামানে  প্রবেশ করেছে বর্ষা। আগামী ৪৮ ঘণ্টায় মৌসুমী বায়ু সম্পূর্ণ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ বঙ্গোপসাগরে বেশিরভাগ অংশ এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এর কিছু অংশে প্রবেশ করবে।বর্ষা প্রবেশের সঙ্গে সঙ্গেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ জুড়ে ব্যাপক বৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া দফতর। আগামী ৩ দিনও এই দ্বীপরাজ্যে দেওয়া হয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস।