১ দিনেই তিনটি বিস্ফোরণ, মৃত ২! লাগাতার বোমাবাজিতে সন্ত্রস্ত কাবুল

জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যেই ২,১০০ আফগান নাগরিক প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন ৩,৮০০ জন।

১ দিনেই তিনটি বিস্ফোরণ, মৃত ২! লাগাতার বোমাবাজিতে সন্ত্রস্ত কাবুল
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Dec 26, 2020 | 1:23 PM

কাবুল: হিংসা থামছেই না আফগানিস্তানে। শুধু শনিবারই তিনটি পৃথক বিস্ফোরণের আওয়াজ শুনল কাবুলবাসী (Kabul)। তিনটি ভিন্ন বিস্ফোরণে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন ২ আফগান পুলিস। আহত আরও ২ পুলিসকর্মী-সহ এক আফগান নাগরিক। লাগাতার হামলা চলছে আফগানিস্তানে। তারই মধ্যে পুলিসের পিকআপ ট্রাকে বোমা ফাটাল দুস্কৃতীরা।

পুলিসের মুখপাত্র ফার্দস ফারামার্জ জানিয়েছেন, মধ্য কাবুলে পুলিসের একটি পিকআপ ট্রাকে বোমা বেঁধে রেখেছিল দুস্কৃতীরা। সেই বিস্ফোরণেই প্রাণ হারান দুই পুলিসকর্মী। আহত হন এক আফগান নাগরিক। পশ্চিম কাবুলের একটি জেলায় একই ভাবে পুলিসের পিকআপ ট্রাকেও রাখা ছিল বোমা। সেই বিস্ফোরণে আহত হন ২ পুলিস। তৃতীয় বিস্ফোরণের ফলে কোনও হতাহতের খবর মেলেনি।

গত কয়েক মাস ধরে লাগাতার হামলা চলছে কাবুল-সহ আফগানিস্তানের একাধিক প্রদেশে। কাবুলে একাধিক হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটস। কাতারের রাজধানী দোহায় তালিবানদের সঙ্গে আফগানিস্তানের শান্তিচুক্তি নিয়ে মৌখিক আলোচনা শুরু হয়েছিল। কিন্তু তা জানুয়ারি মাস পর্যন্ত মুলতুবি রয়েছে। এর মধ্যেই ক্রমাগত আক্রমণ হচ্ছে আফগানিস্তানে। এর আগে কাবুলের ২ শিক্ষাকেন্দ্রে আইএস বন্দুকবাজের হামলায় একাধিক ছাত্র প্রাণ হারিয়ে ছিলেন। এছাড়াও কয়েক দিন আগেই উত্তর কাবুলে আমেরিকার বগরম বিমান ঘাঁটিতে ৫ টি রকেট ছুড়েছিল আইএস।

আরও পড়ুন: মডার্নাতেও অ্যালার্জি! জরুরি বিভাগে ভর্তি টিকাপ্রাপ্ত চিকিৎসক

কয়েক দিন আগেই একটি ধর্মীয় উৎসবের জমায়েতে বিস্ফোরণ হয়েছিল আফগানিস্তানের গজনি প্রদেশে। যেখানে ১৫ জন শিশু প্রাণ হারিয়েছিল। শুধুমাত্র জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যেই ২,১০০ আফগান নাগরিক প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন ৩,৮০০ জন।