North Korea Lockdown: কিমের দেশে কোভিড বাড়ছে? পিয়ংইয়ং জারি পাঁচ দিনের লকডাউন

Respiratory Illness: কোভিডের ব্যাপারে এখনও অবধি কোনও সুনির্দিষ্ট তথ্য দেয়নি কিম জং উনের দেশ। সে দেশে কোভিড সংক্রমণের ব্যাপারেও ধোঁয়াশা বিদ্যমান।

North Korea Lockdown: কিমের দেশে কোভিড বাড়ছে? পিয়ংইয়ং জারি পাঁচ দিনের লকডাউন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 3:21 PM

পিয়ংইয়ং: উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে জারি হয়েছে পাঁচ দিনের লকডাউন। কিম জং উনের দেশের এই শহরের স্থানীয় প্রশাসন এ সংক্রান্ত একটি নোটিস জারি করেছে বলে জানা গিয়েছে। দক্ষিণ কোরিয়ার এক সংবাদমাধ্যমে সেই নোটিস উদ্ধৃত করে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তা থেকেই উত্তর কোরিয়ার রাজধানীতে লকডাউন জারির কথা প্রকাশ্যে এসেছে। দক্ষিণ কোরিয়ার এনকে নিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পিয়ংইয়ংবাসীকে আগামী রবিবার পর্যনত বাড়িতে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। বাড়িতে থাকলেও রোজ দিনের বিভিন্ন সময় তাপমাত্রা মাপতে পরামর্শ দেওয়া হয়েছে। সেই রিপোর্ট বাধ্যতামূলক ভাবে জমা দিতে হবে বলে জানা গিয়েছে। কোভিডের বাড়বাড়ন্তের জেরেই কিমের দেশে এই লকডাউন কি না, সে ব্যাপারে কিছু জানা যায়নি। কারণ উত্তর কোরিয়ার প্রশাসনের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে কোভিড-১৯ এর কোনও উল্লেখ নেই। ‘রেসপিরেটসি ইলেনেস’ এর প্রকোপ রুখতে এই লকডাউন বলে জানা গিয়েছে। শ্বাসনালীর সংক্রমণ কী থেকে সে ব্যাপারে জানা যায়নি। যেমন জানা যায়নি, সে দেশের অন্য কোনও এলাকায় লকডাউন জারি হয়েছে কি না।

কোভিডের ব্যাপারে এখনও অবধি কোনও সুনির্দিষ্ট তথ্য দেয়নি কিম জং উনের দেশ। সে দেশে কোভিড সংক্রমণের ব্যাপারেও ধোঁয়াশা বিদ্যমান। গত বছর প্রথম বার উত্তর কোরিয়া সে দেশে কোভিড সংক্রমণের ব্যাপারে স্বীকার করে। যদি অগস্টেই ঘোষণা করে দেয়, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জয় ঘোষণা করে দেয়। যদিও ওই সময় মোট কত জন কোভিডে আক্রান্ত হয়েছিলেন সে ব্যাপারে কোনও তথ্য প্রকাশ করেনি উত্তর কোরিয়া।

যদিও তার পরও কিমের দেশ কোভিড থেকে একাধিক সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে বলে রিপোর্ট প্রকাশ্যে এসেছে। সাম্প্রতিক লকডাউনে একটি রকম নির্দেশ দেওয়া হয়েছে। পিয়ংইয়ংবাসীকে ঘরে থাকতে উপদেশ দেওয়ার পাশাপাশি আগামী কদিনের খাবার মজুত করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ভবিষ্যতে এর থেকে কঠোর পদক্ষেপের জন্য তৈরি থাকার কথাও বলা হয়েছে। এই পদক্ষেপ দেখেই বিশ্ব মহলে প্রশ্ন উঠছে কোভিড কী তাহলে বাড়ছে উত্তর কোরিয়ায়?