Afghan Sikh: তালিবানি অত্যাচার! আফগানিস্তান ছেড়ে ভারতে এলেন ৫৫ শিখ

Taliban Regime: রবিবারই আফগানিস্তান ছেড়ে দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছেন ৫৫ জন আফগান শিখ। তালিবানদের অত্যাচার থেকে বাঁচতেই ভারতে চলে এসেছেন বলে দাবি করেছেন তাঁরা।

Afghan Sikh: তালিবানি অত্যাচার! আফগানিস্তান ছেড়ে ভারতে এলেন ৫৫ শিখ
নয়াদিল্লি বিমানবন্দরে নামার পর আফগান শিখরা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 5:46 PM

নয়াদিল্লি: আমেরিকা সেনা প্রত্যাহার করার পর আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। তখন সে দেশের সংখ্য়ালঘুদের নিরাপত্তা এবং মানবাধিকারের বিষয়ে একাধিক প্রতিশ্রুতি শোনা গিয়েছিল তালিবান নেতৃত্বের মুখে। সেই প্রতিশ্রুতি ভঙ্গের একাধিক চিত্র উঠে এসেছে গত এক বছরে। আফগানিস্তানে বসবাসকারী শিখদের ভারতে চলে আসার ঘটনায় তালিবানের রাজত্বে সংখ্যালঘুদের নিরাপত্তাহীনতার চিত্র ফের ধরা পড়েছে। রবিবারই আফগানিস্তান ছেড়ে দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছেন ৫৫ জন আফগান শিখ। তালিবানদের অত্যাচার থেকে বাঁচতেই ভারতে চলে এসেছেন বলে দাবি করেছেন তাঁরা। এমনকি শিখদের পবিত্র ধর্মগ্রন্থ শ্রী গুরু গ্রন্থ সাহিব সে দেশ থেকে আনতে দেওয়া হয়নি বলে জানিয়েছেন ভারতে আসা ওই আফগান শিখরা।

আফগান শিখদের কাছে থাকা ধর্মগ্রন্থের ঐতিহাসিক এবং সাংস্কৃতিক মূল্য রয়েছে। তা আনতে গেলে তালিবানের তরফে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ ওই আফগান শিখদের। তালিবান কর্তৃপক্ষের দাবি, এই ধর্মগ্রন্থ আফগানিস্তানের ঐতিহ্যের সাক্ষী। তাই তা নিয়ে যাওয়া হবে না।

কাবুল থেকে বিশেষ বিমানে রবিবার দিল্লি এসে পৌঁছেছেন ওই আফগান শিখরা। ৫৫ জন আফগান শিখের সঙ্গে দিল্লি বিমানবন্দরে দেখা করেন রাজ্যসভার সদস্য বিক্রমজিৎ সিং সাহানি। আফগান ফেরত শিখরা জানিয়েছেন, তাঁদের সম্প্রদায়ের ৩০-৩৫ জন সদস্য এখনও রয়েছে আফগানিস্তানে।

আফগানিস্তানের পরিস্থিতি ভাল নয় বলে জানিয়েছেন তাঁরা। বলজিৎ সিং নামের আফগান ফেরত এক শিখ বলেছেন, “আফগানিস্তানের পরিস্থিতি ভাল নয়। আমাকে চার মাস জেলবন্দি করে রেখেছিল। তালিবান আমাদের ঠকিয়েছে। জেলে থাকার সময় ওরা আমার চুল কেটে নিয়েছে। ভারতে ফিরতে পেরে আমি খুবই খুশি।”

তালিবানি অভ্যুত্থানের আগে আফগানিস্তানে প্রায় ৭০০ শিখ থাকতেন। তালিবানের ক্ষমতা দখল শুরু হতেই ভারতে চলে আসেন অনেকে। তার পরও কিছু শিখ থেকে গিয়েছিলেন সে দেশে। কিন্তু তাঁরাও বেশিদিন থাকতে পারলেন না তালিবানি রাজত্বে। বাধ্য হয়ে ভারতে ফিরে এলেন তাঁরা।