Nepal Earthquake: সাতসকালেই দুলে উঠল বাড়ি-ঘর, এক সপ্তাহের ব্যবধানেই ফের ভয়ঙ্কর ভূমিকম্প নেপালে

Nepal Earthquake: নেপাল প্রশাসনের তরফে জানানো হয়েছে, এদিন সকাল ৮টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। কাঠমাণ্ডুর কাছেই ভূমিকম্প অনুভূত হয়েছে।

Nepal Earthquake: সাতসকালেই দুলে উঠল বাড়ি-ঘর, এক সপ্তাহের ব্যবধানেই ফের ভয়ঙ্কর ভূমিকম্প নেপালে
ভূমিকম্পের উৎসস্থল।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 31, 2022 | 11:17 AM

কাঠমাণ্ডু: সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল প্রতিবেশী দেশ নেপাল। এদিন সকালে নেপালে তীব্র ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬। এখনও অবধি কোনও হতাহতের খবর মেলেনি, ক্ষয়ক্ষতির পরিমাণও এখনও অবধি জানা যায়নি।

নেপাল প্রশাসনের তরফে জানানো হয়েছে, এদিন সকাল ৮টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। কাঠমাণ্ডুর কাছেই ভূমিকম্প অনুভূত হয়েছে। ন্যাশনাল আর্থকোয়েক মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টারের তরফে জানানো হয়েছে, সকাল ৮টা ১৩ মিনিট নাগাদ ভূমিকম্প হয়েছে। পূর্ব নেপালের কাঠমাণ্ডু থেকে ১৪৭ কিলোমিটার দূরে খোটাং জেলায় মারটিম বিরতা এলাকায় ভূমিকম্পের উৎসস্থল ছিল।

অন্যদিকে, ন্য়াশনাল সেন্টার অব সিসমোলজির তরফে জানানো হয়েছে, সকাল ৭টা ৫৮ মিনিট নাগাদ নেপালের কাঠমাণ্ডু ও আশেপাশের এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল কাঠমাণ্ডু থেকে ১৪৭ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৫।

ভূমিকম্পে এখনও অবধি হতাহতের কোনও খবর মেলেনি। কোথায় কত ক্ষয়ক্ষতি হয়েছে, তাও এখনও অবধি জানা যায়নি। কম্পন অনুভূত হতেই আতঙ্কে বাসিন্দারা বাড়ি থেকে বেরিয়ে পড়েন। স্থানীয় বাসিন্দাদের দাবি, প্রায় ১০-১৫ মিনিট ধরে কম্পন অনুভূত হয়েছে। বেশ কিছু বাড়িতে ফাটল দেখা গিয়েছে। এর আগে গত সপ্তাহেই সোমবার ভূমিকম্প অনুভূত হয়েছিল নেপালে।  ভূমিকম্পটির  উৎসস্থল ছিল কাঠমাণ্ডু থেকে ১০০ কিলোমিটার পূর্বে সিন্ধুপালচক জেলার হেলাম্বুতে, ওই ভূমিকম্পের তীব্রতা ছিল ৪ দশমিক ৭।

এদিকে, নেপালের ভূমিকম্পের প্রভাব ভারতেও টের পাওয়া গিয়েছে। বিহারের মুজাফ্ফরপুরে কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। সীতামারহি ও ভাগলপুরেও ভূমিকম্প অনুভূত হয়েছে। উত্তরবঙ্গেও অনুভূত হয়েছে কম্পন। মূলত ধূপগুড়ি, শিলিগুড়ি, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভূমিকম্প অনুভূত হয়েছে। ভুটান ও চিনের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

উল্ল্খ্য, ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল নেপালে। ৭.৯ মাত্রার ওই ভূমিকম্পে প্রায় ৯ হাজারের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ২২ হাজার মানুষ। প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছিল কাঠমাণ্ডু শহর। হিমালয় পর্বতেও হিমবাহ ভেঙে তুষারধস নেমেছিল, ২২ জন পর্যটকের মৃত্যু হয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla