Afghan Model: জনপ্রিয় Youtuber গ্রেফতার! কারণ শুনলে আপনিও অবাক হবেন…

Afghanistan: ওই ভিডিয়োতে আজমলের এক সহযোগীকে কোরানে পঙক্তি উচ্চারণ করে হাসতে দেখা যায়। ৫ জুন আরও একটি ভিডিয়ো পোস্ট করেন হাকিকি, সেখানে আগের ভিডিয়োর জন্য তিনি ক্ষমাও চেয়ে নিয়েছিলেন।

Afghan Model: জনপ্রিয় Youtuber গ্রেফতার! কারণ শুনলে আপনিও অবাক হবেন...
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 2:59 PM

কাবুল: ২০২১ সালের ১৫ অগস্ট কয়েকমাসের যুদ্ধের পর আফগানিস্তানের (Afghanistan) ক্ষমতা দখল করেছিল তালিবান (Taliban)। তালিবান ক্ষমতায় আসতেই সেদেশে নতুন করে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল। সবথেকে বেশি নিরাপত্তাহীনতায় ভুগছিলেন সেদেশের মহিলারা। মসনদে বসে একের পর এক উদ্ভট নিয়ম চালু করেছিল তালিবান। এবার তালিবান সরকারের হাতে গ্রেফতার হল আফগান মডেল তথা ইউটিউবার (Youtuber) আজমল হাকিকি। হাক্কানির পাশাপাশি তাঁর তিন সহযোগীকেও গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ইসলাম তথা কোরান শরিফকে গ্রেফতারে অভিযোগ রয়েছে। মানবাধিকার রক্ষক সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, গত সপ্তাহেই আজমল নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো পোস্ট করেন। ওই যুবক ওই তাঁর তিন সহযোগী ইউটিউব ভিডিয়োতে কোরানকে বিদ্রুপ করেছে বলেই অভিযোগ।

ওই ভিডিয়োতে আজমলের এক সহযোগীকে কোরানে পঙক্তি উচ্চারণ করে হাসতে দেখা যায়। ৫ জুন আরও একটি ভিডিয়ো পোস্ট করেন হাকিকি, সেখানে আগের ভিডিয়োর জন্য তিনি ক্ষমাও চেয়ে নিয়েছিলেন। তবে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ‘পবিত্র ইসলামকে অবজ্ঞা ও বিদ্রুপ’ করার অপরাধে তাঁদের গ্রেফতার করা হয়েছে। তালিবান জেনারেল ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্স তাঁদের গ্রেফতার করা হয়েছে। ইউটিউব ভিডিয়ো পোস্ট করে ক্ষমা চাওয়ার পরের দিনই তাদের গ্রেফতার করা হয়েছে বলেই অভিযোগ। অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল বিবৃতি দিয়ে জানিয়েছে, “তালিবানের উচিত নিঃশর্তে ওই ইউটিউবার ও তাঁর সহযোগীদের মুক্তি দেওয়া। নিজেদের চিন্তাধারা প্রকাশের জন্য এমন শাস্তি দেওয়া যেতে পারে না।”

প্রসঙ্গত, আফগানিস্তানের আসার পর থেকে একের পর এক অদ্ভূত নিয়ম চালু করেছিল তালিবান। ছেলেদের স্কুলে খুলে দেওয়া হলেও, মহিলাদের স্কুল খোলা নিয়ে এখনও কোনও ঘোষণা করেনি শিক্ষা দফতর। এমনকী সেদেশের মহিলা সরকারি কর্মীদেরও অফিসে যেতে নিষেধ করা হয়েছে। আফগান মহিলাদের কোনও ধরনের টেলিভিশন শো- তে অংশগ্রহণ করতে নিষেধাজ্ঞা করা হয়েছে। তবে এই মুহূর্তে আর্থিকভাবে সমস্যার মধ্যে রয়েছেন আফগানিস্তানের তালিবান সরকার। আগামী দিন আফগানিস্তান পরিস্থিতি কোন দিকে যায়, সেদিকেই নজর থাকবে সকলের।