Iran: হিজাব পরে চকোলেট কাঠি আইসক্রিমে মহিলার লাস্যময়ী কামড়, কঠোর ব্যবস্থা নিল ইরান সরকার

Iran bans women from ad: আইসক্রিমের বিজ্ঞাপন দেখে চটে লাল ধর্মগুরুরা। ক্ষোভের মুখে কঠোর ব্যবস্থা নিল ইরান সরকার।

Iran: হিজাব পরে চকোলেট কাঠি আইসক্রিমে মহিলার লাস্যময়ী কামড়, কঠোর ব্যবস্থা নিল ইরান সরকার
আইসক্রিম খেতেই সরকারোর কোপ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 8:50 AM

তেহরান: একটি মাত্র আইসক্রিমের বিজ্ঞাপন। যেখানে এক মহিলাকে হিজাব মাথায় একা একা দাঁড়িয়ে চকোলেট কাঠি আইসক্রিম খেতে দেখা যাচ্ছে। এই একটি বিজ্ঞাপনের জেরেই ইরানে, যে কোনও ধরনের বিজ্ঞাপনে মহিলা নারীর অভিনেতা, এমনকি মহিলাদের ছবিও ব্যবহারের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ‘দ্য মিরর’-এর প্রতিবেদন অনুসারে, ইসলামিক প্রজাতান্ত্রিক ইরানের সংস্কৃতি ও ইসলামিক নির্দেশনা মন্ত্রক এই নির্দেশ জারি করেছে। মন্ত্রক জানিয়েছে, যে কোনও বিজ্ঞাপনে মহিলাদের প্রদর্শন করাটা তাদের দেশের ‘হিজাব এবং সতীত্বের নিয়ম’-এর পরিপন্থী। দেশের প্রচিটি শিল্প ও সিনেমা স্কুলগুলিতে চিঠি দিয়ে এই নির্দেশ পাঠানো হয়েছে।

বস্তুত, এই নিষেধাজ্ঞা জারির পিছনে রয়েছে একটি আইসক্রিমের বিজ্ঞাপন। কি দেখা যাচ্ছে সেই বিজ্ঞাপনে? দেখা যাচ্ছে এক মহিলা একটি গাড়ি চালিয়ে আসছেন এক ফাঁকা উন্মুক্ত স্থানে। সেখানে গাড়ি দাঁড় করিয়ে, হিজাব পরিহিতা ওই মহিলা হাতে একটি চকোলেট কাঠি আইসক্রিম তুলে নিচ্ছেন। এরপর ক্লোজ-আপ শটে দেখা যায় লাস্যের সঙ্গে তিনি ওই কাঠি আইসক্রিমে কামড় দিচ্ছেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলির মতে, এই বিজ্ঞাপন দেখে যারপরনাই ক্ষুব্ধ হয়েছিলেন ইরানি ধর্মগুরুরা। বিশেষ করে হিজাব পরে বিশেষ ভঙ্গিতে আইসক্রিমে কামড় দেওয়াটা তাঁর একেবারেই বাল চোখে দেখেননি। এমনকি, সরকারের প্রতি তাঁরা ওই আইসক্রিম প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে মামলা করার আহ্বানও জানিয়েছেন। এরপরই এই নিষেধাজ্ঞা জারি করে ইরানের সংস্কৃতি ও ইসলামিক নির্দেশনা মন্ত্রক বলেছে,”এই নিষেধাজ্ঞা সাংস্কৃতিক বিপ্লবের সুপ্রিম কাউন্সিলের জারি করা বিধানের সঙ্গে সঙ্গতিপূর্ণ।”

কি সেই রায়? ইরানের সাংস্কৃতিক বিপ্লবের সুপ্রিম কাউন্সিলের রায় অনুসারে, “বাণিজ্যিক বিজ্ঞাপনে কোনও নারী, পুরুষ কিংবা শিশুকে আকর্ষণের উপকরণ হিসেবে ব্যবহার করা নিষিদ্ধ।”  মিররের প্রতিবেদন অনুসারে, সেই অনুসারে বিজ্ঞাপনে মহিলাদের অংশগ্রহণ ইসলামিক বিপ্লবের পর থেকেই ছিল।  তবে, ‘আকর্ষণের উপকরণ’, এই শব্দবন্ধের ব্যাখ্যা ক্ষমতাসীন প্রশাসন কতটা কঠোর তার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। ক্ষমতাসীনদের রাজনৈতিক ও ধর্মীয় প্রবণতা অনুসারে বদলে বদলে যায়। তার আগে অবশ্য একেবারেই খোলামেলা ছিল ইরানি সমাজ। উপরে ১৯৬০-এর দশকের একটি ইরানি পত্রিকায় প্রকাশিত অন্তর্বাসের ছবি রয়েছে।

ইসলামিক প্রজাতান্ত্রিক ইরানের ‘সৎ কাজের নির্দেশ এবং অসৎ কাজ নিষিদ্ধকারী’ সংস্থা সম্প্রতি ওই আইসক্রিম প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে আগের একটি বিতর্কিত বিজ্ঞাপনের জন্য একটি মামলা দায়ের করেছে। ওই বিজ্ঞাপনে এক মহিলাকে আইসক্রিমের পরত অনুযায়ী, স্তরে স্তরে বিভিন্ন রঙের রঙের পোশাক পরতে দেখা গিয়েছে। ওই বিজ্ঞাপন এবং নতুন বিজ্ঞাপন – দুটি সম্পর্কেই ‘সৎ কাজের নির্দেশ এবং অসৎ কাজ নিষিদ্ধকারী’ সংস্থা বলেছে “বিজ্ঞাপনটি অশালীন এবং তারা মনে করে এটা মহিলাদের মূল্যবোধকে অপমান করেছে।”