Amoebic Meningoencephalitis: নাক দিয়ে প্রবেশ করে সোজা চলে যায় ব্রেনে, ডেকে আনে মৃত্যু, জানেন কোথায় থাকে সেই অ্যামিবা?

Amoebic Meningoencephalitis: সম্প্রতি ৩৬ বছরের এক যুবকের মৃত্যু হয়েছে এই অ্যামিবা সংক্রমণে। জলে দূষণ থাকলে বাস করতে পারে অ্যামিবা।

Amoebic Meningoencephalitis: নাক দিয়ে প্রবেশ করে সোজা চলে যায় ব্রেনে, ডেকে আনে মৃত্যু, জানেন কোথায় থাকে সেই অ্যামিবা?
অ্যামিবা সংক্রমণ
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Aug 07, 2022 | 7:45 AM

ইজরায়েল: তেমন কোনও অসুস্থতা ছিল না। পরীক্ষা করেও কোনও রোগ ধরা পড়েনি। ইজরায়েলে এক ৩৬ বছরের যুবকের মৃত্যু নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গিয়েছে ব্রেন ইনফেকশনে মৃত্যু হয়েছে তাঁর। চিকিৎসকেরা জানিয়েছেন, অ্যামোবিক মেনিনগো এনসেফালাইটিসে ওই যুবকের মৃত্যু হয়েছে। আর সেই সংক্রমণের কারণ হল অ্যামিবা নেগলেরিয়া। এটি একটি বিরল প্রজাতির অ্যামিবা বলে জানা গিয়েছে।

অ্যামোবিক মেনিনগো এনসেফালাইটিস একটি বিরল সংক্রমণ। সাধারণত এই সংক্রমণ হলে মৃত্যুর আশঙ্কা বেশি থাকে। সচরাচর মানুষের শরীরে এই অ্যামিবার উপস্থিতি দেখা যায় না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাধারণত এই অ্যামিবা পরিষ্কার জলে থাকে। যেমন ধরা যাক, লেকের জল, নদীর জল, উষ্ণ প্রস্রবণ কিংবা জলের কোনও প্রাকৃতিক উৎস। সুইমিং পুলের জলেও যদি ক্লোরিন না দেওয়া হয়, তাহলে এই অ্যামিবা বাস করার সুযোগ পায়। তবে সমুদ্রের জলে এরা থাকে না।

এই অ্যামিবা আকারে অত্যন্ত ছোট। রেকর্ড বলছে, ১৯৬২ থেকে ২০১৯ পর্যন্ত মাত্র ১৪৮ জন এই অ্যামিবা সংক্রমণের শিকার হয়েছেন। গত ১০ বছরে ৩৪ জনের শরীরে এই সংক্রমণ দেখা গিয়েছে, তবে তাঁদের মধ্যে মাত্র তিনজন প্রাণে বেঁচেছেন। চিকিৎসা হওয়া সত্ত্বেও বাকিদের মৃত্যু হয়েছে।

জানা যায়, এই অ্যামিবার বেঁচে থাকার জন্য অন্তত ৪৬ ডিগ্রি তাপমাত্রা প্রয়োজন। সাধারণত নাকে মাধ্যমে এটি মানুষের শরীরে প্রবেশ করে। এরপর একটু একটু করে ব্রেনের কোষগুলো নষ্ট করে দিতে শুরু করে। এই অ্যামিবার সংক্রমণ হলে জ্বর, মাথা ব্যাথা, ক্লান্তি, ঘাড়ে ব্যাথার মতো উপসর্গ দেখা দেয়। অর্থাৎ উপসর্গ আর পাঁচ রকমের জ্বরের মতোই। কিন্তু সংক্রমণের মাত্র পাঁচদিনের মধ্যেই মৃত্যু হয় রোগীর। একজনের থেকে আর এক জনের শরীরে ছড়িয়ে পড়তে পারে এই সংক্রমণ। তবে দূষিত জল খেলে এই অ্যামিবার প্রবেশ হতে পারে শরীরে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই সংক্রামিত হলে সেরে ওঠার সম্ভাবনা খুব বেশি থাকে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla