Solomon Islands Tsunami: ভূমিকম্পে কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জ, জারি সুনামি সতর্কতা

Earthquake: ভোররাতে সলোমনের রাজধানী হোনিয়ারায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৭.৩ এবং উপকূলবর্তী ৩০০ কিলোমিটার এলাকা পর্যন্ত সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

Solomon Islands Tsunami: ভূমিকম্পে কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জ, জারি সুনামি সতর্কতা
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 22, 2022 | 1:03 PM

হোনিয়ারা: ভূমিকম্পে কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জ। ভারতীয় সময় অনুযায়ী, মঙ্গলবার ভোররাতে মালাঙ্গোর কাছে দক্ষিণ-পশ্চিমে সলোমন দ্বীপপুঞ্জের রাজধানী হোনিয়ারায় মাঝারি মানের ভূমিকম্প অনুভূত হয়। প্রায় ২০ সেকেন্ড স্থায়ী হয়েছিল কম্পন। যদিও এই কম্পনে প্রাণহানির কোনও খবর নেই। তবে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, ভারতীয় সময় অনুযায়ী, এদিন ভোররাত ২টো নাগাদ হোনিয়ারা সহ সলোমন দ্বীপপুঞ্জের বিস্তীর্ণ অঞ্চলে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৭.৩ এবং কম্পনের উৎসস্থল সলোমন উপকূলের ভূ-পৃষ্ঠ থেকে ১৫ কিলোমিটার গভীরে। প্রথম কম্পনের পর পরপর আরও ৩ বার কম্পন অনুভূত হয়। ফলে ভূ-কম্পের উৎসস্থল, সলোমন উপকূল থেকে ৩০০ কিলোমিটার এলাকা পর্যন্ত সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

এদিনের কম্পন খুব বেশিক্ষণ স্থায়ী না হলেও স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। উঁচু অফিসে যাঁরা কাজ করছিলেন, তাঁদের অনেকই আতঙ্কে হুড়মুড়িয়ে নীচে নেমে এসেছেন। রাজধানী হোনিয়ারায় এক বিলাসবহুল হোটেলের ম্যানেজারের কথায়, “এদিনের ভূমিকম্প বড় কম্পনগুলির মধ্যে একটি। অনেকেই ভেবেছিলেন, হোটেল ভেঙে পড়বে। অনেকেই বাইরে বেরিয়ে আসেন। যদিও বড় কোনও দুর্ঘটনা ঘটেনি। তবে আতঙ্ক ছড়িয়েছে।” হোটেলটির কিছুটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক জায়গায় বিদ্যুৎ বিপর্যয়ও হয়েছিল। ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি হতেই প্রধানমন্ত্রীর অফিসের তরফে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের অন্যত্র উঁচু স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, সোমবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৫.৬। ভূমিকম্পের উৎসস্থল ছিল পশ্চিম জাভার সিয়ানদজুর এলাকায় ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে। কয়েক সেকেন্ডের এই ভূমিকম্পে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে এবং জখম হয়েছেন কয়েকশো মানুষ। হাজারেরও বাড়ি, অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। ফলে গৃহহারা হয়েছেন কমপক্ষে ১৩০০ মানুষ। এই ভূমিকম্পে অনেক ক্ষতি হলেও সুনামি সতর্কতা জারি হয়নি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla