হাতে অস্ত্র, গলায় তালিবান বিরোধী স্লোগান, আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে আফগান মহিলারাও

Afghan Women Protest Against Taliban: বিগত দুই দশক ধরে সংখ্যায় কম হলেও মহিলারাও আফগান সেনায় অংশ নিতে শুরু করেছে। তবে রণক্ষেত্রে যেমন খুব একটা মহিলা দেখা যায় না, তেমনই সেনাবাহিনীর মহিলা কর্মীরা সহকর্মীদের বিরুদ্ধেই হেনস্থার অভিযোগ এনেছেন।

হাতে অস্ত্র, গলায় তালিবান বিরোধী স্লোগান, আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে আফগান মহিলারাও
ছবি: ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 12:02 PM

কাবুল: নারীশক্তির ক্ষমতা অপার, প্রচলিত এই কথাকেই আরও একবার সত্য করে দেখালেন আফগানিস্তানের নারীরা। তালিবান দৌরাত্ম্য শেষ করতে হাতে অস্ত্র নিয়ে পথে নেমে এলেন আফগানিস্তানের মহিলারাও।

তালিবানি আগ্রাসনের বিরুদ্ধে আফগানিস্তান দীর্ঘ সময় ধরে লড়াই চালাচ্ছে। বিগত কয়েক বছরে ফের একবার তালিবানি জঙ্গিদের দাপট বাড়তেই বাদাখাস্তান সহ একাধিক রাজ্যকে নিজেদের মুঠোয় বন্দি করেছে। মহিলাদের বিরুদ্ধে জারি হয়েছে বিধিনিষেধের ফতেয়া। নারীদের শিক্ষা, স্বাধীনভাবে চলাফেরা, পোশাকের উপর জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধ। একটি অঞ্চলে নারীদের সর্বক্ষণ বোরখা পড়ে থাকার ফতেয়াও জারি করা হয়েছে।

তালিবানদের এই দৌরাত্ম্যের বিরুদ্ধে আফগানিস্তানের সেন্ট্রাল ঘোর অঞ্চলে শতাধিক মহিলা হাতে অস্ত্র নিয়ে পথে নামেন এবং তালিবানবিরোধী স্লোগান দেন। অধিকাংশ মহিলাই যুদ্ধক্ষেত্রে না হলেও সেনাবাহিনীর মনোবল বাড়াতে হাতে অস্ত্র তুলে নিতে রাজি। গত মাসেই একাধিক আন্দোলনকারী রাজ্যপালের সঙ্গে দেখা করে মহিলাদের প্রশিক্ষণ ও যুদ্ধক্ষেত্রে অংশ নেওয়ার অনুমতি চেয়ে আবেদন জানিয়েছেন।

একটি সমীক্ষায় জানা গিয়েছে, আফগানিস্তানের অতি সংরক্ষণশীল পরিবারের মেয়েরাও বর্তমানে উচ্চ শিক্ষা গ্রহণ করতে চায়, নিজেদের স্বাধীনতা চায় এবং পরিবারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চায়। কিন্তু তালিবানি শাসন তাদের সম্পূর্ণ বিপরীত পথে ঠেলে দিচ্ছে। যুদ্ধ না চাইলেও সামান্য অধিকারটুকু ছিনিয়ে নিতে তাই মহিলারাও পথে নামছেন, হাতে তুলে নিচ্ছেন অস্ত্র।

অন্যদিকে, মহিলাদের হাতে মৃত্যু যে কোনও উগ্র সন্ত্রাসবাদী সংগঠনের জন্য লজ্জাজনক। সিরিয়ায় আইসিস জঙ্গিরাও মহিলাদের হাতে মৃত্যুকে পরাজয় হিসাবে মনে করেন।

বিগত দুই দশক ধরে সংখ্যায় কম হলেও মহিলারাও আফগান সেনায় অংশ নিতে শুরু করেছে। তবে রণক্ষেত্রে যেমন খুব একটা মহিলা দেখা যায় না, তেমনই সেনাবাহিনীর মহিলা কর্মীরা সহকর্মীদের বিরুদ্ধেই হেনস্থার অভিযোগ এনেছেন। পুরুষতান্ত্রিক সমাজে আফগান মহিলাদের ক্রমশ নীচে ঠেলে দেওয়ার চেষ্টা চলছে বলেই দাবি এক মানবাধিকার কর্মীর।

ঘোর অঞ্চলে তালিবানরা মেয়েদের স্কুলে যাতায়াত বন্ধ করিয়েছে। পুরুষ অভিভাবক ছাড়া বাড়ি থেকে বের হতে ও বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে। এমনকি পশুপালনের কাজেও মহিলারা হাত লাগাতে পারবেন না বলে নির্দেশিকা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে যে সমস্ত মহিলারা নিজেদের পরিবার, সন্তানকে খুিয়েছেন বা কোনও মতে পালিয়ে আসতে পেরেছেন, তারাই এখন তালিবানদের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: নোঙর করা শুরু হতেই কন্টেনারে বিস্ফোরণ, নিমেষে বিধ্বংসী আগুন ছড়িয়ে পড়ল জাহাজে