ফেসবুক সমস্যায় ‘বন্ধু’ মোদীর শরণাপন্ন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে কথা বললেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scot Morrison)

ফেসবুক সমস্যায় 'বন্ধু' মোদীর শরণাপন্ন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 19, 2021 | 5:35 PM

সিডনি: বৃহস্পতিবার  সাতসকালে হঠাৎই অস্ট্রেলিয়ায় ফেসবুক থেকে উধাও হয়ে যায় সংবাদ মাধ্যমের পেজগুলি। ফেসবুক কর্তৃপক্ষের তরফে জানানো হয়, অস্ট্রেলিয়ার সংসদে প্রস্তাবিত নয়া আইনের জন্যই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা। এ বার সেই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বললেন সে দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসন।

স্কট মরিসনের সরকার জানিয়েছিল, ফেসবুকে খবর পোস্ট বা শেয়ার করতে হলে সংবাদ মাধ্যমগুলিকে মুনাফার অংশ দিতে হবে। তারপরই বেঁকে বসে জুকারবার্গের প্রতিষ্ঠান। বৃহস্পতিবার সে দেশে হঠাৎ করেই ফেসবুকে খবর শেয়ার বন্ধ হয়ে যায়। তখন ফেসবুকের এই পদক্ষেপের তীব্র নিন্দা করে স্কট মরিসনের সরকার। অস্ট্রেলিয়ার যোগাযোগ মন্ত্রী পল ফ্লেচার ঘটনার প্রেক্ষিতে জানিয়েছিলেন, নিজের সুনাম ও অবস্থানের ক্ষেত্রে এই পদক্ষেপ ফেসবুকের গ্রহণযোগ্যতার উপর প্রভাব ফেলতে পারে। সমালোচনার ঝড় উঠেছিল গোটা বিশ্বজুড়ে।

অস্ট্রেলিয়া সরকারের তরফে জোশ ফ্রাইডেনবার্গ জানিয়েছেন, তাঁর সঙ্গে জুকারবার্গের কথা হয়েছে। ঘটনার সমাধান সন্ধানে তাঁরা চেষ্টা চালাচ্ছেন। স্কট মরিসন জানিয়েছেন, সারা বিশ্ব এখন অস্ট্রেলিয়ার পদক্ষেপের দিকে তাকিয়ে আছে। তিনি এ কথাও জানিয়েছেন, ফেসবুক-অস্ট্রেলিয়ার এই সমস্যার মাঝে ইতিমধ্যেই তাঁর সঙ্গে কথা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কানাডা প্রধান জাস্টিন ট্রুডোর সঙ্গে।

বৃহস্পতিবার ব্যান শুরু হওয়ার পর থেকে দেশি-বিদেশি সংবাদ মাধ্যমগুলির অস্ট্রেলিয়ায় ট্রাফিক কমেছে প্রায় ২০ শতাংশ। তবে এখনও গুগল ট্রাফিকে এখনও কোনও প্রভাব পড়েনি। টুইটে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, বন্ধু নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে। তিনি লিখেছেন, “করোনা, অর্থনীতি, ভারত মহাসাগর ছাড়াও নয়া মিডিয়া বিলের বিষয়ে কথা হয়েছে।” নরেন্দ্র মোদীও টুইটে জানিয়েছেন, একাধিক বিষয়ে তাঁর সঙ্গে কথা হয়েছে মরিসনের।

অস্ট্রেলিয়ার সরকার ও ফেসবুকের টানাপোড়েন:

ফেসবুক ছাড়াও গুগলের সঙ্গে মতভেদ দেখা দিয়েছে অস্ট্রেলিয়া সরকারের। সে দেশের শাসক দল সম্প্রতি একটি আইন আনার কথা জানিয়েছে। যেখানে গুগল, ফেসবুকের উল্টো পথে হেঁটে সে দেশের কনটেন্ট বিনামূল্যে ব্যবহারের বিপক্ষে আইন আনতে চলেছে। অস্ট্রেলিয়ার সরকারের বক্তব্য, গুগল বা ফেসবুক অন্যদের নিজস্ব কনটেন্ট ব্যবহার করে মুনাফা লুটছে। সে ক্ষেত্রে মুনাফা পাচ্ছেন না যাঁরা আসলে কনটেন্ট তৈরি করেছেন। তাই অস্ট্রেলিয়া সরকার গুগলের বিরুদ্ধে হাঁটার কথা জানিয়েছে।

তারই পাল্টা দিতে গিয়ে গুগল অস্ট্রেলিয়া থেকে ব্যবসা গুটিয়ে আনার ‘হুমকি’ দিয়েছে। যার ফলে চিন্তায় পড়েছেন সে দেশের প্রায় ৯৫ শতাংশ গুগল ব্যবহারকারী। কিন্তু স্কট মরিসনের সাফ কথা, নির্বাচিত সরকারের আইন সকলকে মানতে হবে, নয়ত ব্যবসা গুটিয়ে নিলে বলার কিছু নেই। এরপর সেই নতুন আইন ইতিমধ্যেই সে দেশের সংসদের নিম্নকক্ষে পাশ হয়েছে। তারপরই সব সংবাদ মাধ্যমের পেজগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

আরও পড়ুন: প্রাণের খোঁজে মঙ্গলে পা নাসার মহাকাশ যানের, ইতিহাসের কাণ্ডারী দুই বাঙালিও

আরও পড়ুন: উধাও একের পর এক পেজ, ফেসবুকে ডার্ক থার্সডে