Pakistan: জুতো মারার স্বয়ংক্রিয় যন্ত্র, দড়ি টানলেই পড়বে নেতাদের গালে! পাকিস্তানের ‘সর্বকালের সেরা আবিষ্কার’, দেখুন

Pakistan: পাকিস্তানে দেখা গেল অভিনব জুতো মারার যন্ত্র। দড়ি ধরে টানলেই ক্রমাগত জুতোর বাড়ি পড়বে নেতাদের গালে।

Pakistan: জুতো মারার স্বয়ংক্রিয় যন্ত্র, দড়ি টানলেই পড়বে নেতাদের গালে! পাকিস্তানের 'সর্বকালের সেরা আবিষ্কার', দেখুন
অভিনব জুতো মারার যন্ত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 8:07 PM

নয়া দিল্লি: নেতাদের দুর্নীতির বাজারে জনসাধারণের অন্যতম অস্ত্র হয়ে উঠেছে চটি-জুতো। সদ্য বাংলায় শিক্ষায় নিয়োগ দুর্নীতির প্রেক্ষিতে জুতো ছুড়ে মারা হয়েছে প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। জুতো দেখানো হয়েছে গরু পাচার কাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়া অনুব্রত মণ্ডলকেও। এই পরিস্থিতিতে এবার এক উদ্ধাবনী জুতো মারার কল দেখা গেল প্রতিবেশি দেশ পাকিস্তানে। বিক্ষোভকারীদের যাতে নেতাদের জুতো মারতে বিশেষ পরিশ্রম করতে না হয়, তার জন্য এক ‘অত্যাধুনিক স্বয়ংক্রিয় জুতো মারার যন্ত্র’ তৈরি করেছে তারা। এই যন্ত্রে একবার দড়ি টেনে দিলেই, ক্রমাগত সেই যন্ত্র নেতাদের জুতো মেরে যায়।

এই যন্ত্রের একটি ভিডিয়ো ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত মেজর গৌরব আর্য। সঙ্গের ক্যাপশনে তিনি লিখেছেন, “পাকিস্তানে স্টার্ট আপ ইকোসিস্টেম সত্যিকারের যুগপোযোগী হয়ে উঠেছে। এই সয়ংক্রিয় জুতো মারার যন্ত্র হল বিশুদ্ধ দেশের সর্বশেষ উদ্ভাবন।”

ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, পাকিস্তানের বর্তমান জোট সরকারের তিন নেতার – প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি-র সভাপতি আসিফ আলি জারদারি এবং জমিয়ত উলেমা-এ-ইসলাম (এফ)-এর প্রধান ফজল-উর-রহমানের ছবি। ভিডিয়োটিতে দেখা যায়, এক বিক্ষোভকারী একটি লিভার ধরে টানতেই, ওই তিনজনের ফটোগ্রাফের মুখে ক্রমাগত জুতোর বাড়ি পড়ছে।

আসলে পাকিস্তানে রাজনৈতিক প্রতিবাদ, স্নান-খাওয়ার মতোই নৈমিত্তিক এবং সাধারণ ঘটনা। একের পর এক পাক সরকার গঠিত হয়, কিন্তু তারা পাক জনতার আশা আকাঙ্খা পূরণ করতে ব্যর্থ হয়। ইমরান খান সরকরারের পতনের পর বর্তমানে ফের শাহবাজ শরিফের সরকার ক্ষমতায় এসেছে। কিন্তু, তাতেও দেশের অবস্থাটা একটুও বদলায়নি। বরং, দেশের অর্থনীতি ক্রমে বেহাল হতে বসেছে। বৈদেশিক মুদ্রার ভাণ্ডার ক্রমশ কমছে। মূল্যবৃদ্ধির আঁচে পুড়ে যাচ্ছে সাধারণ মানুষ। এই অবস্থায় ক্ষমতার আসার কয়েক মাসের মধ্যেই শাহবাজ শরিফ প্রশাসনের বিরুদ্ধেও দফায় দফায় রাজনৈতিক প্রতিবাদ দেখা যাচ্ছে। আর তারই অংশ হিসেবে দেখা গেল এই উদ্ভাবনী জুতো মারার কল।

ক্ষমতাচ্যূত হওয়ার পর থেকে শাহবাজ শরিফ সরকারের বিরুদ্ধে লাগাতার প্রতিবাদ সংগঠিত করছেন ইমরান খান। সূত্রের খবর, ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ বা পিটিআই দলের কর্মীরা এই যন্ত্রটি তৈরি করেছেন। আর নিশানা করা হয়েছে বর্তমান শাসক জোটের তিন প্রধান নেতাকে।

স্বাভাবিকভাবেই এই ভিডিয়ো দারুণ সাড়া ফেলেছে সোশ্যাল মিডিয়ায়। ঠাট্টা-বিদ্রুপের ছলে কেউ কেউ এই যন্ত্রকে বলছেন ‘বিরাট আবিষ্কার’। কেউ কেউ বলেছেন, “এটা একটি বিস্ময়কর আবিষ্কার। কে বলেছে যে পাকিস্তান উন্নত দেশ নয়?” অন্য একজন বলেছেন, “পাকিস্তান যে অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, এটা তার স্পষ্ট প্রমাণ। এমনকি প্রতিবাদের জুতো খোয়ানোর সামর্থ্যও নেই তাদের। তাই এই উদ্ভাবন!” আরেকজন বলেছেন, “এমন কিছু আমি আগে কখনও দেখিনি। পাকিস্তানে স্টার্টআপ ইকোসিস্টেম যে ভাল, তার সঙ্গে একমত হতেই হবে। এমন পাগলাটে উদ্ভাবনের কথা কেউ ভাবতেই পারবে না।”