Bangladesh Durga Puja 2022: মহাষ্টমীর সকাল শুরু হল কুমারী পুজো দিয়ে, দেবী দুর্গার আরাধনায় মাতল ওপার বাংলাও

Bangladesh Durga Puja 2022: এবার রাজধানী ঢাকাসহ গোটা বাংলাদেশেই পুজো মণ্ডপের সংখ্যা বেড়েছে। ঘরোয়া ছাড়া এ বছর বাংলাদেশে মোট ৩২ হাজার ১৬৮টি পুজো মণ্ডপে দুর্গাপুজো হচ্ছে।

Bangladesh Durga Puja 2022: মহাষ্টমীর সকাল শুরু হল কুমারী পুজো দিয়ে, দেবী দুর্গার আরাধনায় মাতল ওপার বাংলাও
বাংলাদেশের রামকৃষ্ণ মিশনে কুমারী পুজো।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Oct 03, 2022 | 3:52 PM

ঢাকা: কাঁটাতাঁরের সীমা মানে না উৎসব। দুর্গোৎসবের আমেজে এপার বাংলার মতোই মেতে উঠেছে ওপার বাংলাও। আজ মহাষ্টমী। সকাল থেকেই বাংলাদেশের বিভিন্ন পুজো মণ্ডপে চলছে দেবীর আরাধনা। তিথি-নির্ঘণ্ট মেনেই হয়েছে সন্ধি পুজো ও অষ্টমীর অঞ্জলি। একইসঙ্গে বিভিন্ন মণ্ডপে সনাতন রীতি মেনে হয় কুমারী পুজোও। রাজ্যের মতোই প্রতিবেশী দেশেও সকালে নেমেছিল ঝিরিঝিরি ধারায় বৃষ্টি। তবে বৃষ্টি উপেক্ষা করেই সাতসকালে স্নান করে, খালি পেটে পুষ্পাঞ্জলি দিতে মণ্ডপে মণ্ডপে ভিড় করেছেন পুণ্যার্থীরা।

দুর্গাষ্টমীর এই দিনেই মহিষাসুরকে বধ করে দেবী বিজয় লাভ করেছিলেন। সেই কারণে আজ ষোড়শ উপাচারেই মহাঅষ্টমীর পূজা-অর্চনা করা হয়। প্রত্যুষে ত্রিনয়নী দেবীর চক্ষুদান করা হয়। কুমারী নারীকে দেবী ও মাতৃরূপে সাজিয়ে হয় কুমারী পুজো। কুমারী বালিকার মধ্যে বিশুদ্ধ নারীর রূপ কল্পনা করে তাকে দেবী জ্ঞানে পুজো করেন ভক্তরা। এর মাধ্যমে নারীদের প্রতি সম্মান জানানো হয় বলেই মনে করা হয়। পুজো-অর্চনা শেষে দেবীর কৃপালাভের আশায় তার চরণে পুষ্পাঞ্জলি দেন ভক্তরা।

হিন্দু শাস্ত্র মতে, সাধারণত ১ থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা ব্রাহ্মণ বা অন্য গোত্রের অবিবাহিত কুমারী নারীকে দেবী জ্ঞানে পুজো করা হয়। শ্রীরাম কৃষ্ণের কথামৃতেও কুমারী পুজোর বিষয়ে বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর রূপ বেশি প্রকাশিত হয় এবং মাতৃরূপ উপলব্ধি করাই কুমারী পুজোর উদ্দেশ্য।

এ দিন বাংলাদেশের রাজধানী ঢাকার রামকৃষ্ণ মিশন ও মঠে বেলা ১১টায় মহাসমারোহে কুমারী পুজো হয়। কয়েকজন কুমারীকে নির্বাচন করে, এ দিন ভোরে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। তাঁদের সাজিয়ে কপালে সিঁদুর, পায়ে আলতা ও হাতে ফুল দিয়ে দেবীর রূপ দেওয়া হয়। এরপর কুমারীকে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শ উপাচারে, দেবী জ্ঞানে পুজো করা হয়। চারদিকে শঙ্খধ্বনি, ঢাকের বাদ্যি, উলুধ্বনিতে মুখর হয়ে ওঠে গোটা মণ্ডপ।

উল্লেখ্য, এবার রাজধানী ঢাকাসহ গোটা বাংলাদেশেই পুজো মণ্ডপের সংখ্যা বেড়েছে। ঘরোয়া ছাড়া এ বছর বাংলাদেশে মোট ৩২ হাজার ১৬৮টি পুজো মণ্ডপে দুর্গাপুজো হচ্ছে। শুধু ঢাকাতেই এবার ২৪১টি  দুর্গাপুজোর আয়োজন করা হয়েছে, গতবার এই সংখ্যাটি ছিল ২৩৫। এছাড়া ঘরোয়া বা অনেক মন্দিরেও চলছে শারদীয় উৎসব ও পুজোর আয়োজন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla