প্রতিবেশী দেশে প্রাণবায়ু জোগাচ্ছে ভারত, অক্সিজেন ও ওষুধ নিয়ে চট্টগ্রামে নোঙর ফেলবে আইএনএস সাবিত্রী

দুই সপ্তাহ আগেও সড়ক পথে বাংলাদেশে অক্সিজেন পাঠিয়েছিল ভারত। বেনাপোল সীমান্ত দিয়ে ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন পাঠানো হয়েছিল।

প্রতিবেশী দেশে প্রাণবায়ু জোগাচ্ছে ভারত, অক্সিজেন ও ওষুধ নিয়ে চট্টগ্রামে নোঙর ফেলবে আইএনএস সাবিত্রী
আইএনএস সাবিত্রী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 1:20 PM

বিশাখাপত্তনম: করোনার দাপটে শোচনীয় হাল প্রতিবেশী দেশের। দ্বিতীয় ঢেউয়ের সময় যেমন অক্সিজেনের অভাবে ধুঁকছিল রাজধানী দিল্লি সহ দেশের বাকি রাজ্যগুলি, বর্তমানে একই হাল বাংলাদেশেরও। ইদের পর থেকেই সে দেশেও ফের একবার উর্ধ্বমুখী করোনা সূচক, অক্সিজেনের বিপুল সঙ্কট দেখা দিয়েছে সেখানেও। এই পরিস্থিতিতেই সাহাযেযের হাত বাড়িয়ে দিল ভারত। অক্সিজেন নিয়ে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিয়েছে আইএনএস সাবিত্রী।

গত ৩০ অগস্টই বিশাখাপত্তনম থেকে বাংলাদেশের চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দিয়েছে ভারতীয় নৌ সেনার জাহাজ আইএনএস সাবিত্রী। আগামিকাল অর্থাৎ ২ সেপ্টেম্বর তা বাংলাদেশে পৌঁছবে। বাংলাদেশ সামরিক ও প্রশাসনের হাতে দুটি মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট তুলে দেওয়া হবে।

নৌবাহিনী সূত্রে জানা গিয়েছে, আইএনএস সাবিত্রীতে দুটি ৯৬০ এলপিএমের মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট পাঠানো হয়েছে। এছাড়াও করোনা চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন ওষুধও পাঠানো হচ্ছে। এদের মধ্যে একটি অক্সিজেন প্ল্যন্ট বাংলাদেশ নৌসেনা এবং দ্বিতীয়টি ঢাকা মেডিক্যাল কলেজে পাঠানো হবে।

উল্লেখ্য, আইএনএস সাবিত্রী সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি উপকূলরক্ষী জাহাজ। বিশাখাপত্তনমে অবস্থিত ইস্টার্ন ন্যাভাল কম্যান্ড এই জাহাজটি তৈরি করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন ছিল সাগর। দক্ষিণ পূর্ব এশিয়ার উপকূলবর্তী এলাকাগুলির মধ্যে নিরাপত্তা বৃদ্ধির জন্য সাগর ( Security and Growth for All in the Region) প্রকল্পের সূচনা করা হয়েছিল। এই প্রকল্পের অধীনেই ভারতীয় নৌ সেনা প্রতিবেশী দেশগুলিকে বিভিন্ন কাজে সাহায্য করেছে।

এর আগে নৌসেনার জাহাজ আইএনএস শক্তি ১০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন শ্রীলঙ্কার কলম্বোয় পাঠিয়েছিল। আইএনএস আর্যভট্টও ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও তাইল্যান্ডে চিকিৎসা সামগ্রী সরবরাহের কাজ করছে। এবার পালা আইএনএস সাবিত্রীর।

এর আগে দুই সপ্তাহ আগেও সড়ক পথে বাংলাদেশে অক্সিজেন পাঠিয়েছিল ভারত। বেনাপোল সীমান্ত দিয়ে ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন পাঠানো হয়েছিল। লকডাউনের কারণে আন্তর্জাতিক সীমান্ত কিছুদিন বন্ধ থাকলেও, সেই বিধি নিষেধ কিছুটা শিথিল হতেই অক্সিজেন সরবরাহ করা হয়। এছাড়া রেলপথেও ভারত থেকে মোট ১ হাজার ৬১৭ মেট্রিক টন অক্সিজেন পাঠানো হয়েছে বাংলাদেশে। বন্দর ও কাস্টমসের হাসপাতাল ও ক্লিনিকে এ সব অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

বাংলাদেশের স্বাস্থ্য  দফতর সূত্রেও জানানো হয়েছে, দেশে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় অক্সিজেনের চাহিদা বেড়ে যাওয়ায় অক্সিজেনের আমদানি বাড়ানো হয়েছে। ভারত যে অক্সিজেন উৎপাদন করে তার বড় একটি অংশ বাংলাদেশে রফতানি করা হয়। এদিকে, বাংলাদেশও তার চাহিদার প্রায় সবটুকু আমদানি করে ভারত থেকে।

বেনাপোল বন্দর দিয়ে অক্সিজেন আমদানি করে  লিনডে বাংলাদেশ, এক্সপেট্রা অক্সিজেন, পিউর অক্সিজেন, বেঙ্গল অক্সিজেনের মতো সংস্থা। এর মধ্যে লিনডে বাংলাদেশ ও এক্সপেট্রা অক্সিজেন নামক দুই আমদানিকারক সংস্থাই ৮০ শতাংশ অক্সিজেন আমদানি করেন। রেলপথে শুধু লিনডে বাংলাদেশ অক্সিজেন আমদানি করে। আরও পড়ুন: মুখে মুচকি হাসি, হাত মেলাচ্ছেন পথ চলতি মানুষদের সঙ্গে! বিমানবন্দর দখল নিতেই ভিন্ন রূপ তালিবানের