Sheikh Hasina: ১৯ দিনের বিদেশ ভ্রমণে শেখ হাসিনা, যোগ দেবেন রানির শেষকৃত্যে

Sheikh Hasina: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে মার্কিন যুক্তরাষ্ট্রেও যাবেন বাংলাদেশি প্রধানমন্ত্রী। টানা ১৯ দিন দেশের বাইরে থাকবেন তিনি।

Sheikh Hasina: ১৯ দিনের বিদেশ ভ্রমণে শেখ হাসিনা, যোগ দেবেন রানির শেষকৃত্যে
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2022 | 8:01 PM

ঢাকা: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি উড়ানে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রিটেনের উদ্দেশ্যে রওনা দেন হাসিনা। তবে শুধু ব্রিটেনের রানির শেষকৃত্যে যোগ দেওয়াই নয়, তারপর রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে মার্কিন যুক্তরাষ্ট্রেও যাবেন বাংলাদেশি প্রধানমন্ত্রী। সব মিলিয়ে টানা ১৯ দিন দেশের বাইরে থাকবেন তিনি। ৩ অক্টোবর রাতে তাঁর ঢাকা ফেরার কথা।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর), থেকে শুরু হবে শেখ হাসিনার যুক্তরাজ্য সফর। সফরকালে শুধু রানির শেষকৃত্যে যোগ দেওয়া নয়, আরও বেশ কিছু কর্মসূচি রয়েছে। এর মধ্যে রয়েছে কমনওয়েলথের ডিরেক্টর জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের সঙ্গে বৈঠক, যুক্তরাজ্যের মন্ত্রী লর্ড আহমদের সঙ্গেও সাক্ষাৎ এবং যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির এক নেতার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ। পাশাপাশি, আগামী রবিবার (১৮ সেপ্টেম্বর) বাকিংহাম প্যালেসে অন্যান্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে তিনিও ব্রিটিশ রাজার সংবর্ধনা গ্রহণ করবেন। ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের মধ্য দিয়ে শেখ হাসিনার সফরের যুক্তরাজ্য অংশ শেষ হবে।

পরদিন, মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে লন্ডন থেকে বাংলাদেশের বিশেষ বিমানে তিনি যাবেন নিউইয়র্কে। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল এবং আরও কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। একই দিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সংবর্ধনা গ্রহণ করবেন তিনি। ২৩ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভাষণ দেবেন। এবারও তিনি রাষ্ট্রসঙ্ঘে বাংলাতেই ভাষণ দেবেন।

বিদেশ সফর সেরে একেবারে দুর্গাপুজোর মধ্যে দেশে ফিরবেন হাসিনা। ২০২২ সালে বাংলাদেশে মোট ৪৭,৪৪৬টি দুর্গাপুজো হচ্ছে। এই বছর রাজধানী ঢাকাতেই দুর্গাপুজো হচ্ছে ৯৩৯টি।