Sri Lanka’s Appeal to India: ‘শ্রী’ ফেরাতে লঙ্কায় অগ্নিপরীক্ষা আজ, তার আগেই নমোর কাছে বিশেষ আর্জি বিরোধী দলনেতার

Sri Lanka's Appeal to India: গতকালই শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠকে বসেছিল কেন্দ্র। প্রতিবেশী দেশ হওয়ায় এবং বিভিন্ন বাণিজ্যের সঙ্গী হওয়ায় শ্রীলঙ্কার আর্থিক দুর্দশার প্রভাব কিছুটা হলেও ভারতের উপরও পড়েছে।

Sri Lanka's Appeal to India: 'শ্রী' ফেরাতে লঙ্কায় অগ্নিপরীক্ষা আজ, তার আগেই নমোর কাছে বিশেষ আর্জি বিরোধী দলনেতার
প্রধানমন্ত্রীর কাছে বিশেষ আর্জি জানালেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 12:17 PM

কলম্বো: বড় পরীক্ষার মুখে শ্রীলঙ্কা। চরম আর্থিক সঙ্কটে ডুবে থাকা দেশের দায়িত্বভার তুলে দেওয়া হবে নতুন প্রেসিডেন্টের হাতে। গোতাবায়া রাজাপক্ষের ইস্তফার পরে কে হবেন নতুন প্রেসিডেন্ট, তা ভোটাভুটির মাধ্যমে স্থির করা হবে আজই। এদিকে, নির্বাচনের আগেই প্রতিবেশী বন্ধু দেশ ভারতের কাছে বিশেষ আর্জি জানালেন সে দেশের বিরোধী দলনেতা। মঙ্গলবার রাতে শ্রীলঙ্কার বিরোধী দলনেতা সাজিদ প্রেমদাসা টুইট করে আর্জি জানান যে, প্রেসিডেন্ট নির্বাচনে যেই প্রার্থীই জয়ী হন না কেন, ভারত যেন বরাবরের মতো শ্রীলঙ্কার পাশেই থাকে।

শ্রীলঙ্কার বিরোদী দল সামাগি জন বলউয়েগয়ার প্রধান নেতা সাজিদ বলেন, “আগামিকাল শ্রীলঙ্কার প্রেসিডেন্ট যেই নির্বাচিত হন না কেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আমার বিনম্র অনুরোধ যে ভারতের সমস্ত রাজনৈতিক দল ও সাধারণ মানুষ যেন শ্রীলঙ্কা ও তার বাসিন্দাদের এই সঙ্কট থেকে বেরিয়ে আসতে সাহায্য করেন।”

উল্লেখ্য, গতকালই শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠকে বসেছিল কেন্দ্র। প্রতিবেশী দেশ হওয়ায় এবং বিভিন্ন বাণিজ্যের সঙ্গী হওয়ায় শ্রীলঙ্কার আর্থিক দুর্দশার প্রভাব কিছুটা হলেও ভারতের উপরও পড়েছে। এই প্রভাব নিয়েই উদ্বেগ প্রকাশ করা হয়েছে। শ্রীলঙ্কার মতো পরিস্থিতি ভারতেও সৃষ্টি হতে পারে কিনা, তা নিয়েও আলোচনা করা হয়। সঙ্কটের মুহূর্ত থেকেই শ্রীলঙ্কার পাশে যেভাবে ভারত ক্রমাগত দাঁড়িয়েছে এবং আর্থিক ও মানবিক সহায়তা প্রদান করেছে, তা জারি রাখা হবে বলেই জানানো হয়।

শ্রীলঙ্কায় আর্থিক সঙ্কট দেখা দেওয়ার পর থেকেই ক্রেডিট লাইনে ভারত থেকে দফায় দফায় জ্বালানি ও খাদ্যশস্য পাঠানো হয়েছে। আইএমএফের সঙ্গে আর্থিক সহায়তা নিয়ে কথা চললেও, সেই সহায়তা পেতে কতদিন সময় লেগে যাবে, তার ঠিক নেই। এই পরিস্থিতিতে ভারতের সমর্থন খোয়ালে আরও সঙ্কটে পড়বে শ্রীলঙ্কা। অপর প্রতিবেশী দেশ চিনের কাছ থেকে নেওয়া বিপুল ঋণ শ্রীলঙ্কার দেউলিয়া হয়ে যাওয়ার অন্যতম কারণ। শ্রীলঙ্কার চরম সঙ্কটময় পরিস্থিতি দেখে চলতি বছরের মধ্যে সুদ সমেত ঋণ ফেরত দেওয়ার দাবি থেকে সরলেও, অন্য কোনও সাহায্যই করেনি চিন।