Bhutan: পুজোর আগেই পোয়াবারো বাঙালির, দুই বছর পর ‘দরজা’ খুলল ভুটান

Tourism: শুক্রবার নেপালের কাঠমাণ্ডু থেকে ২৩ জনের এক পর্যটক দল ভুটানের থিম্পুর কাছে পারো বিমানবন্দরে পৌছয়।

Bhutan: পুজোর আগেই পোয়াবারো বাঙালির, দুই বছর পর 'দরজা' খুলল ভুটান
ভুটানের সৌন্দর্য মুগ্ধ করবে আপনাকে
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Sep 23, 2022 | 5:04 PM

থিম্পু: কোভিড অতিমারিতে সীমান্ত বন্ধ করেছিল ভুটান। তার পর দীর্ঘদিন বিদেশীদের জন্য নিজের দরজা বন্ধ রেখেছিল হিমালয়ের কোলে অবস্থিত এই ছোট্ট দেশ। দীর্ঘ দু’বছর পর অবশেষে নিজের সীমান্ত খুলে দিল। শুক্রবার সে দেশে ঘুরতে গেলেন ২৩ জনের বিদেশি পর্যটকদের একটি দল। সেই দলকে ভুটার সরকারের তরফে বিশেষ উপহারও দেওয়া হয়েছে।

ভারত ও চিনের মধ্যে হিমালয়ের কোলে অবস্থিত ছোট্ট দেশ ভুটান। সে দেশে বৌদ্ধ সংস্কৃতির প্রভাব দেখা যায়। প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসেন এখানে। পর্যটন সে দেশের মানুষের টাকার অন্যতম উৎস। ১৯৭৪ সাল থেকেই পর্যটকদের জন্য ব্যবস্থা গড়ে তোলা শুরু হয় এই দেশে। কিন্তু ২০২০ সালে করোনাভাইরাস অতিমারি শুরুর পর থেকেই পর্যটকদের আসা বন্ধ করে ভুটান। যদিও দেশে কোভিড তেমন ভয়ঙ্কর আকার ধারন করেনি। কিন্তু সাবধানতার জন্য বিদেশি পর্যটকদের আসা বন্ধ করে দেওয়া হয়েছিল। ৮ লক্ষ বাসিন্দার মধ্যে ৬১ হাজার মতো ভুটানবাসী আক্রান্ত হয়েছিলেন কোভিডে। মারা গিয়েছেন মাত্র ২১ জন। কিন্তু বিদেশি আসা বন্ধ হওয়ায় পর্যটন ব্যবসা বন্ধ ছিল। তাই অর্থনীতি ধাক্কা খেয়েছিল। এ নিয়ে ভুটানের ট্যুরিজম কাউন্সিলের ডিরেক্টর জেনারেল দরজি ধ্রাদুল বলেছেন, “ট্যুরজম আমাদের কাছে কেবলমাত্র রেভিনিউ নয়।”

শুক্রবার নেপালের কাঠমাণ্ডু থেকে ২৩ জনের এক পর্যটক দল ভুটানের থিম্পুর কাছে পারো বিমানবন্দরে পৌছয়। নেপাল থেকে যাওয়া সেই পর্যটকদের একটি করে প্যাকেট উপহার হিসাবে দেওয়া হয়েছে। সেই প্যাকেটে রয়েছে অর্গানিক মধু, চা, ভুটানের হলুদ এবং স্থানীয় একটি সিমকার্ড।

জুলাই মাসে সাসটেনেবল ডেভেলপমেন্ট ফি বাড়িয়েছে ভুটান। পর্যটক পিছু ৬৫ ডলার থেকে বাড়িয়ে তা করা হয়েছে ৮ হাজার টাকা। সেই টাকা বিভিন্ন প্রকল্পে খরচ করা হবে জানানো হয়েছে ভুটান সরকারের তরফে। ২০১৯ সালে ভুটানে ৩ লক্ষ ১৫ হাজার ৬০০ জন পর্যটক ঘুরতে গিয়েছিলেন। আজকের পর থেকে পর্যটকদের ঢল নামবে বলে আশা করছে ভুটানের পর্যটনের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla