Brazil Custody Death: টেনে হিঁচড়ে তুলল গাড়ির ডিকিতে, তারপরই মুখে স্প্রে… পুলিশি হেফাজতেই মৃত্যু বন্দির

Brazil Custody Death: ওই ব্যক্তি মোটরবাইকে করে যাচ্ছিলেন। রাস্তায় টহলরত পুলিশ অফিসারেরা তাঁকে আটক করে। সান্টোসের পকেটে স্ক্রিজ়োফ্রেনিয়ার ওষুধ থাকায়, সে ঘাবড়ে যায়।

Brazil Custody Death: টেনে হিঁচড়ে তুলল গাড়ির ডিকিতে, তারপরই মুখে স্প্রে... পুলিশি হেফাজতেই মৃত্যু বন্দির
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 2:42 PM

সাও পাওলো: জর্জ ফ্লয়েডের কথা মনে আছে? এক শ্বেতাঙ্গ মার্কিন পুলিশের হাঁটুর নীচে পিষে মরতে হয়েছিল কৃষ্ণাঙ্গ ওই যুবককে। ঘটনার দুই বছর পরে সেই স্মৃতিই ফিরে আসল ব্রাজিলে। বৃহস্পতিবার হাইওয়ে পেট্রোলিংয়ের সময়ে এক যুবককে পুলিশের গাড়ির ডিকিতে ঢুকিয়ে তাঁর উপরে গ্যাস স্প্রে করে দেওয়া হয়। এরপরেই ওই ব্যক্তির মৃত্যু হয়। ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই উত্তাল হয়েছে নেটপাড়া। অভিযুক্ত পুলিশদের বিরুদ্ধে কড়া শান্তির দাবি করা হয়েছে।

যে ছবি ও ভিডিয়োটি সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, দুই পুলিশ অফিসার ৩৮ বছর বয়সী ওই ব্রাজিলিয়ান ব্যক্তিকে হ্যান্ডকাফ পরিয়ে পুলিশের এসইউভি গাড়ির দিকে টানতে টানতে নিয়ে যাচ্ছেন এবং জোর করে তাঁকে গাড়ির ডিকিতে ঢোকানো হচ্ছে। ওই ব্যক্তিকে চিৎকার করতে ও ছটপট করতে দেখা যায়। এরপরই ওই পুলিশকর্মীরা তাঁর উপরে গ্যাস স্প্রে করে দেন।

ব্রাজিলের ফেডেরাল পুলিশের তরফে জানানো হয়েছে, তল্লাশিতে বাধা দেওয়ায় ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল। তিনি আক্রমণাত্বক হয়ে ওঠায়, তাঁকে আটক করা হয়। পুলিশ স্টেশনে যাওয়াকর পথেই ওই ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন এবং তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে, চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। কীভাবে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে, তা জানার জন্য তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তবে যে দুই পুলিশকর্মী ওই ব্যক্তিকে গ্রেফতার করেছিলেন, তাদের বিষয়ে কোনও তথ্য উল্লেখ করা হয়নি।

মৃত ওই ব্যক্তির নাম জেনিভালডো ডি জিসাস সান্টোস। তাঁর পরিবারের তরফে জানানো হয়েছে, মৃত ব্যক্তি স্ক্রিজ়োফ্রেনিয়ায় ভুগছিলেন। জানা গিয়েছে, ওই ব্যক্তি মোটরবাইকে করে যাচ্ছিলেন। রাস্তায় টহলরত পুলিশ অফিসারেরা তাঁকে আটক করে। সান্টোসের পকেটে স্ক্রিজ়োফ্রেনিয়ার ওষুধ থাকায়, সে ঘাবড়ে যায়। তাঁকে দেখেই পুলিশ জোর করে বাইক থেকে নামায় ও হাতে হ্যান্ডকাফ পরিয়ে গাড়ির ডিকিতে তোলা হয়। তার উপরে কিছু একটা গ্যাস স্প্রে করার পরই তিনি সংজ্ঞাহীন হয়ে পড়েন। সংজ্ঞাহীন অবস্থাতেই পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয় তাঁকে। সেখান থেকে পরে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

উল্লেখ্য, বিগত কয়েক সপ্তাহ ধরেই পুলিশি অভিযানকে কেন্দ্র করে আগুন জ্বলছে ব্রাজিলে। চলতি সপ্তাহের শুরুতেই রিও ডি জেনেরিও-তে পুলিশের তল্লাশি অভিযানে কমপক্ষে ২৩ জনের মৃত্যু হয়। কয়েকদিন আগেও একইভাবে পুলিশি অত্যাচারে এক ব্যক্তির মৃত্যুর অভিযোগ উঠেছিল। এই ঘটনাকে কেন্দ্র করে অশান্তির আগুন ছড়িয়ে পড়ে, হাইওয়ে বন্ধ করে, টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হয়।