Travel Advisory By Canada : ‘পাক ঘেঁষা ভারতের কোথাও যাবেন না’, নাগরিকদের সতর্কবার্তা কানাডার

Travel Advisory By Canada : পাকিস্তান লাগোয়া ভারতের কোনও জায়গায় যাবেন না। এই মর্মে ভারতে আসা কানাডার নাগরিকদের সতর্ক করল জাস্টিন ট্রুডোর সরকার।

Travel Advisory By Canada : 'পাক ঘেঁষা ভারতের কোথাও যাবেন না',  নাগরিকদের সতর্কবার্তা কানাডার
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 5:08 PM

ওটাওয়া : কানাডার নাগিরকদের জন্য এক উদ্ভট পর্যটন উপদেশ জারি করল কানাডার সরকার। ভারতে ঘুরতে আসা কানাডার নাগরিকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে জাস্টিন ট্রু়ডোর সরকার। কানাডার নাগরিকদের পাকিস্তানের সীমান্তবর্তী ভারতের রাজ্যগুলি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তাঁদের গুজরাট, পঞ্জাব ও রাজস্থানের মতো জায়গা এড়িয়ে চলতে বলা হয়েছে। ‘ল্য়ান্ডমাইনের সম্ভাব্য উপস্থিতি এবং অপ্রত্যাশিত নিরাপত্তা পরিস্থিতি’-র কথা উল্লেখ করে এই নির্দেশিকা জারি করা হয়েছে কানাডার সরকারের তরফে।

কানাডা সরকারের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, ‘পাকিস্তানের সীমানার ১০ কিমির মধ্যে কোনও জায়গায় যাওয়া থেকে বিরত থাকুন। ল্য়ান্ডমাইনের সম্ভাব্য উপস্থিতি এবং অপ্রত্যাশিত নিরাপত্তা পরিস্থিতির কারণে গুজরাট,পঞ্জাব ও রাজস্থানে যেতে বারণ করা হচ্ছে।’ এই সফর সংক্রান্ত নির্দেশিকা কানাডা সরকারের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর সেটি শেষে আপডেট করা হয়েছে। এই নির্দেশিকায় বলা হয়েছে, ‘ভারতের সর্বত্র জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। তাই ভারতের যেখানেই যান না কেন সতর্ক থাকবেন।’

এদিকে উত্তর-পূর্বের রাজ্য মণিপুর ও অসমে যাওয়ার ক্ষেত্রেও নাগরিকদের সতর্ক করা হয়েছে কানাডা সরকারের তরফে। বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের সম্ভবনার জন্য এই দুই রাজ্যে যেতে বারণ করা হয়েছে। প্রসঙ্গত, এর আগে ২৩ সেপ্টেম্বর কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের উদ্দেশে দিল্লির তরফে ‘সতর্কবার্তা’ জারি করা হয়েছিল। কানাডায় সম্প্রতি কিছু ঘটনার উল্লেখ করা হয় বিদেশ মন্ত্রকের তরফে। সেই ঘটনাগুলির উদাহরণ দিয়েই সেখানে বসবাসকারী ভারতীয় নাগরিকদের সতর্ক করা হয়। ভারতের তরফে এই ঘটনাগুলির তদন্তেরও আবেদন করা হয়। এদিকে কানাডায় পঠনরত ভারতীয় নাগরিক এবং শিক্ষার্থীদের ওটাওয়াতে ভারতীয় হাইকমিশন বা টরন্টো এবং ভ্যাঙ্কুভারের ভারতীয় কনস্যুলেট জেনারেল বা MADAD পোর্টালে নিজেদের নাম রেজিস্ট্রেশন করার পরামর্শ দেওয়া হয়েছিল।