Visual Memories : সন্তানদের দৃষ্টিশক্তি হারানোর আগে বিশ্ব দেখাতে যাত্রা শুরু মা-বাবার

Visual Memories : বিরল রোগের শিকার তিন সন্তান। তাই সন্তানদের নিয়েই বিশ্ব ভ্রমণে বের হলেন কানাডার দম্পতি।

Visual Memories : সন্তানদের দৃষ্টিশক্তি হারানোর আগে  বিশ্ব দেখাতে যাত্রা শুরু মা-বাবার
বিশ্ব সফরে বেরিয়েছেন কানাডার দম্পতি (ছবি সৌজন্যে : ইনস্টাগ্রাম)
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Sep 20, 2022 | 9:00 AM

ওটাওয়া : ঘুরতে যেতে কে না ভালবাসে। বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানো মানে শুধুই সেই জায়গায় বিচরণ করা নয়। একটি ভিন্ন সংস্কৃতি, অভ্যাসের মধ্যে নিজেকে মিলিয়ে দেওয়া। তবে সবারই এই ভ্রমণের পিছনে আলাদা আলাদা উদ্দেশ্য থাকে। যেমন কেউ শুধুমাত্র একঘেয়েমি কাটানোর জন্যই প্রতিদিনের ব্যস্ততা থেকে অব্যাহতি নিয়ে কোনও পছন্দের জায়গায় ছুটে যান। তবে এইসব কারণে ঘুরতে নয়, এক সম্পূর্ণ ভিন্ন কারণে বিশ্বের বিভিন্ন জায়গায় ভ্রমণ শুরু করেছে কানাডার এক পরিবার।

কানাডিয়ান দম্পতি সেবাসটিয়ান পেল্লেটিয়ার ও এডিথ লেমায়। তাঁদের চার সন্তানের। তাদের মধ্যে তিনজন চোখের বিরল রোগের শিকার। তাঁদের ১২, ৭ ও ৫ বছর বয়সী তিন সন্তানের রয়েছে রেটিনাইটিস পিগমেন্টোসা (Retinitis Pigmentosa)। এটি চোখের একটি অস্বাভাবিক অবস্থা। এর ফলে চোখের রেটিনা ধীরে ধীরে দুর্বল হতে থাকে। শেষে দৃষ্টিশক্তি চলে যায়। বিশেষজ্ঞদের মতে, বর্তমানে এই রোগের সেই অর্থে কোনও চিকিৎসা নেই। এবং এই রেটিনা দুর্বল হতে হতে এই বাচ্চারা মাঝ বয়সে গিয়ে একেবারে অন্ধ হয়ে যাবে। তাই এক বিশেষজ্ঞ এই কানাডার দম্পতিকে একটি পরামর্শ দেন। বিশেষজ্ঞ জানান, ওই শিশুদের স্মৃতিতে পৃথিবীতে যাতে নতুন নতুন জিনিস গেঁথে থাকে। তারপর সেই যুগল সিদ্ধান্ত নেন, ভ্রমণ এক্ষেত্রে উপযুক্ত দাওয়াই হতে পারে। যেমন ভাবা তেমনি কাজ। চার সন্তানের হাত ধরে তাঁরা বেরিয়ে পড়লেন বিশ্ব ভ্রমণে।

সেবাস্টিয়ান বলেছেন, “বাড়িতে করার মতো দুর্দান্ত জিনিস রয়েছে, তবে ভ্রমণের চেয়ে ভাল আর কিছুই নেই। শুধু দৃশ্য নয়, বিভিন্ন সংস্কৃতি এবং মানুষও”। কানাডার এই পরিবার কিউবেকে তাঁদের বাড়িতে ফিরে যাওয়ার আগে আরও ছয় মাস বিশ্বের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে চান। এই পরিবারটি গত বছর জুলাই মাসে পূর্ব কানাডা সফরে গিয়েছিলেন। তাঁরা এই বছর মার্চ মাসে নামিবিয়াতে তাঁদের সফর শুরু করেছিলেন। তারপর মঙ্গোলিয়া থেকে ইন্দোনেশিয়ায় যান তাঁরা। দম্পতিদের সঙ্গে বিশ্ব ভ্রমণে মেতে উঠেছে ৪ সন্তান। বাচ্চারা নিজেরা একটি তালিকাও তৈরি করেছে। এই সফরকালে তারা কী কী করতে চায়, তা সব লিপিবদ্ধ করা রয়েছে সেখানে। এর মধ্যে যেমন রয়েছে, ঘোড়ায় চড়া এবং উটে বসে ফলে রসে চুমুক দেওয়া।

এই গোটা সফরের সাক্ষী থাকেন তাঁদের বন্ধু ও আত্মীয়রাও। তাঁদের সফরের সব ছবি ঘন ঘন ফেসবুক এবং ইনস্টাগ্রামে পোস্ট করেন তাঁরা। তাঁদের আত্মীয়, বন্ধু-বান্ধবের মতো তাঁদের এই সফরের সাক্ষী থাকে গোটা দেশ ও বিশ্বও। সেবাস্টিয়ান বলেছেন, “এই ট্রিপটি অন্যান্য অনেক কিছুর প্রতি আমাদের চোখ খুলে দিয়েছে। আমরা সত্যিই আমাদের কাছে যা আছে এবং আমাদের চারপাশে থাকা মানুষগুলিকে উপভোগ করতে চাই।” বলা যেতে পারে, বিশ্ব ভ্রমণে বেরিয়ে জীবনের অর্থ নতুন করে খুঁজে পেলেন এই কানাডার পরিবার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla